কলকাতা সহ রাজ্য়ে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস, শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড়

 

  • কলকাতা সহ রাজ্য়ের ৯ জেলায় ভারী ঝড়-বৃষ্টির পূর্বাভাস  
  • বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সঙ্গে  বইবে ঝোড়ো হাওয়াও 
  •  রবিবার ঘূর্ণিঝড় '‌আমফান'এর  আছড়ে পড়ার পূর্বাভাস 
  • শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস  

Ritam Talukder | Published : May 1, 2020 1:27 PM IST

কলকাতা সহ রাজ্য়ের ৯ জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সূত্রের খবর, ইতিমধ্যেই বেশ কিছু জেলায় ঝড়বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে এক ভয়ানক ঘূর্ণিঝড়। যার নাম দেওয়া হয়েছে আমফান। ৩ মে নাগাদ এই ঘূর্ণিঝড় তীব্র গতি নিয়ে আছড়ে পড়ার পূর্বাভাস। শুক্রবার  এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস।  ভারী বৃষ্টি হতে পারে নদিয়া মুর্শিদাবাদ, বীরভূম এবং উত্তর ও দক্ষিণ ২৪পরগনায়। শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়াও।

আরও পড়ুন, আরজি করের এমার্জেন্সি বিভাগের ১১ তলার উপর থেকে মরণঝাঁপ, ঘটনাস্থলেই মৃত্যু চিকিৎসকের


হাওয়া অফিস জানিয়েছে,  শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫৫ শতাংশ। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি অর্থাৎ ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। ভারী বৃষ্টি হতে পারে নদিয়া মুর্শিদাবাদ বীরভূম এবং উত্তর ও দক্ষিণ ২৪পরগনায়। শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের বীরভূম বাঁকুড়া পুরুলিয়া মুর্শিদাবাদ ও পশ্চিম বর্ধমান সহ বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি হতে পারে । শনিবারেও ঝড়-বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন, মেয়ের দেহ আগলে একা বসে রইলেন অসহায় মা, প্রতিবেশীরা করোনা-আতঙ্কে দিলেন দরজা বন্ধ করে


আলিপুর আবহাওয়া দফতরের মুখ্য় অধিকর্তা জানিয়েছেন,  দক্ষিণ আন্দামান সংলগ্ন সমুদ্রের উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় এটা ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে রূপান্তরিত হবে। আগামী ৫ তারিখ পর্যন্ত এই নিম্নচাপ টি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে ।এই নিম্নচাপ এর ফলে পশ্চিমবঙ্গে  কোন সতর্কতা নেই । বেশি বৃষ্টি হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। ২ ও ৩ তারিখ মাঝারী বৃষ্টি হবে আন্দামান-নিকোবরের। তারপরে বৃষ্টির পরিমাণ বাড়বে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর আন্দামান সাগরে অনির্দিষ্টকালের জন্য মৎস্যজীবীদের প্রবেশ নিষেধাজ্ঞা জারি হয়েছে। আগামী ৭২ ঘণ্টায় পশ্চিমবঙ্গের দক্ষিণবঙ্গ উত্তরবঙ্গ প্রায় সব জায়গাতেই ঝড় বৃষ্টি চলবে এবং এই ঝড় বৃষ্টির কারণ হচ্ছে এই নিম্নচাপ। তবে কলকাতার তাপমাত্রা খুব একটা বাড়বেনা।  

 

 

রোগী ফেলে পালাতে পারল না অ্যাম্বুল্যান্স, পিপিই পরা স্বাস্থ্য়কর্মীদেরকে তীব্র প্রতিবাদ নাকতলাবাসীর

রাজ্য়ে একাধিক করোনা রিপোর্ট 'ফলস' নেগেটিভ, কী বলছেন চিকিৎসকরা

রিপোর্ট 'নেগেটিভ' -পাঠানো হল বাড়ি, ভূল থাকায় ফের ডাক, বাঙ্গুর হাসপাতালে মৃত্যু করোনা আক্রান্তের

স্ক্রিন ছুঁয়েই প্রিয় জনের অনুভূতি, করোনা রুখতে শহরের হাসপাতালে চালু 'ভারচুয়াল ভিজিটিং আওয়ার্স'

এবার বেসরকারিতেও করোনা চিকিৎসায় মিলবে বিনামূল্য়ের পরিষেবা, হাস

Share this article
click me!