১-২ঘন্টার মধ্যেই বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ, বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে

 আবহাওয়া দফতর সূত্রে খবর, সকালে  বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়।  দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস।

Asianet News Bangla | Published : Jul 15, 2021 2:07 AM IST

 
 বৃহস্পতিবারর সকাল থেকেই আংশিক মেঘলা  আকাশ কলকাতায় । আবহাওয়া দফতর সূত্রে খবর, সকালে  বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়।  দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। 

আরও পড়ুন, 'ভোট করিয়ে নেওয়ার এটাই উপযুক্ত সময় ', দ্রুত উপনির্বাচনের দাবিতে কমিশনে যাচ্ছে তৃণমূল

আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার সকালে ১ থেকে ২ ঘন্টার মধ্য়েই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, উত্তর ও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস ।অপরদিকে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে। অন্যদিকে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি এবং কোচবিহারে।উল্লেখ্য, রাজস্থান থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত। মধ্যপ্রদেশ,ছত্রিশগড় এং ওড়িশার উপর দিয়ে এই অক্ষরেখা বিস্তৃত। ওড়িশার উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলে তৈরি হওয়া নিম্নচাপ পশ্চিম মধ্য় বঙ্গোপসাগর এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর থেক শক্তি সঞ্চয় করবে। এর প্রভাব পড়বে মধ্য ভারতের উপর। 

আরও পড়ুন, বিয়ের পর কলকাতাতেই ৭ বছর, তবুও পাকিস্তানি মহিলাকে কোভিড টিকা দিল না শহরের হাসপাতাল


উত্তর ভারতেও সক্রিয় মৌসুমীবায়ু। ১৯ জুনের পর থকে মৌসুমী বায়ু অমৃতসর আম্বালার উপরে থমকে গিয়েছিল। দিল্লি, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, হরিয়ানা থেকে রাজস্তানের বাকি অংশে দু-তিনদিনের মধ্য মৌসুমি বায়ু পৌছে যাবে। সারা দেশে মৌসুমী বায়ুর প্রভাব বিস্তার করবে। বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতে।উল্লেখ্য,   হিমাচলপ্রদেশের ধর্মশালায়  ভারী বৃষ্টির ফলে ব্যাপক ক্ষতি হয়েছে। ভেসে গিয়েছে একাধিক গাড়ি। ভেঙে পড়েছে বাড়ি ও হোটেল। বেশ কিছু বাড়িতে জল ঢুকে যায়। যার জেরে ফের ধাক্কা খেল পর্যটন শিল্প। আগামী কয়েকদিন সেখানে বৃষ্টি হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে বিমান পরিষেবা।

আরও পড়ুন,প্রেমিকার আপত্তিকর ছবি নিয়ে চলত ব্ল্যাকমেল, ক্যারাটে খেলোয়াড় পামেলার মৃত্যুতে গ্রেফতার সানি

আবহাওয়া দফতর সূত্রে খবর,   দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই অস্বস্তিকর আবহাওয়া থাকবে। বাতাসে আর্দ্রতার পরিমাণ তুলনায় বেশি থাকবে।হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩২.৫  ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৩ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ এবং সর্বনিম্ন  ৬৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩৩.২  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৩ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন  ৬৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

আরও পড়ুন, ভরা বর্ষায় সর্ষে ইলিশ, সঙ্গে ২-৩ দিনের সফর, নয়া ভাবনায় 'হিলশা ট্যুরিজম'

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!