ধেয়ে আসছে জোড়া ঘূর্ণাবর্ত, প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ রাজ্য়ে

  •  জোড়া ঘূর্ণাবর্তের জেরে প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে 
  • মেদিনীপুর,ঝাড়গ্রাম, হাওড়া, কলকাতা, ২৪ পরগনায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা  
  • বিক্ষিপ্তভাবে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে 
  • বৃহস্পতিবার শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস 

Ritam Talukder | Published : Apr 2, 2020 12:29 PM IST

শহর কলকাতার আকাশ আজ ভোর থেকেই পরিষ্কার ছিল। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, জোড়া ঘূর্ণাবর্তের জেরে ঝড় বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড় বৃষ্টি আগামী ৪৮ ঘন্টায়। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাংলাদেশ অসংলগ্ন এলাকা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দুটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর প্রভাবেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

আরও পড়ুন, বিদ্যুতের বিলে ৩০ এপ্রিল পর্যন্ত বিশেষ ছাড়, স্বস্তিতে রাজ্য়বাসী
  

বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.০ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বৃহস্পতিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭.০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৩৪ শতাংশ। বৃহস্পতিবার  এই মুহূর্তে শহরের তাপমাত্রা  ২৬ ডিগ্রি সেলসিয়াস। 

 আরও পড়ুন, করোনার জেরে এখনই মিলবে গরমের ছুটি, বিকল্প শিক্ষাবর্ষের ভাবনায় রাজ্য়ের একাধিক স্কুল


আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বৃহস্পতিবার  ঝড় বৃষ্টির সম্ভাবনা পূর্ব পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম হাওড়া কলকাতা এবং দুই ২৪ পরগনায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। বিক্ষিপ্তভাবে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং এ সামান্য বৃষ্টির সম্ভাবনা। শুক্রবারেও এই সাত জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবারে শুধু উপকূলের জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা। তবে যেভাবে জলীয়বাষ্প ঢুকছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। তাতে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকলে রবিবার ও সোমবার ঝড় বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। উত্তর-পশ্চিম ভারতের শীতল হাওয়া আর বঙ্গোপসাগর থেকে পূবালী হওয়ার সংঘাতেও তৈরি হচ্ছে বজ্রগর্ভ মেঘ। এই মুহূর্তে একটি পশ্চিমী ঝঞ্জা অবস্থান করছে জম্মু-কাশ্মীরের উপর। আরো একটি পশ্চিমী ঝঞ্জা আসবে রবিবার উত্তর পশ্চিম ভারতে।

 

ফের তথ্য গোপন করোনা আক্রান্ত প্রৌঢ়ের ভাইয়ের, আইসোলেশনে ভর্তি বরানগরের বাসিন্দা

জ্বর নিয়েই ট্রেন করে একটানা অফিস, ভয়ে কাঁটা রাজ্য়ের করোনা আক্রান্তর সহকর্মীরা
 

রাজ্যে আরও এক করোনা আক্রান্তের হদিশ,সংক্রমিতের সংখ্যা বেড়ে ২২

Share this article
click me!