সোমবার ফের পারদ চড়ল কলকাতায়, বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টি ও কালবৈশাখীর পূর্বাভাস রাজ্য়ে

  • সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রি সেলসিয়াস 
  • উত্তর ও দক্ষিণ বঙ্গের ২১ জেলায় হতে পারে ভারি বৃষ্টি  
  • মঙ্গলবার ও বুধবার কালবৈশাখীর সম্ভাবনা সবচেয়ে বেশি  
  •  ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়ার পূর্বাভাস

 

Ritam Talukder | Published : Apr 20, 2020 3:06 AM IST

শহরে সূর্যোদয় হল মেঘের আড়ালেই। বেলা বাড়লেই গরম অনুভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার কলকাতার আকাশ সারাদিন মেঘলা থাকবে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সপ্তাহজুড়েই বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির পূর্বাভাস। সপ্তাহের মাঝে মঙ্গলবার ও বুধবার বাড়তে পারে ঝড়-বৃষ্টি। কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে সপ্তাহের মাঝে। উত্তর ও দক্ষিণ বঙ্গের ২১ জেলায় হতে পারে ভারি বৃষ্টি। এমনই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন, লকডাউনে কাজ হারিয়েছেন আইনজীবীরা, সাহায্য়ে এগিয়ে এল বার কাউন্সিল


 আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৪৭ শতাংশ। গতকাল  রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন, লকডাউনে ছবি দেখে শিউরে উঠবেন আপনি, নিউটাউনের মাছ বাজারে 'শুধুই মাথা'


 
আসাম ও সংলগ্ন এলাকায় রয়েছে একটি ঘূর্ণাবর্ত।  এই  ঘূর্ণাবর্ত থেকে উত্তরপ্রদেশ পর্যন্ত রয়েছে নিম্নচাপ অক্ষরেখা। এই অক্ষরেখা উত্তরবঙ্গ ও বিহার এর ওপর দিয়ে বিস্তৃত। এর টানেই বঙ্গোপসাগর থেকে  জলীয়বাষ্প ঢুকছে। মঙ্গলবার ও বুধবার কালবৈশাখীর সম্ভাবনা সবচেয়ে বেশি।  ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়ার পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। রাজ্যের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টির জেলাগুলি হল উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, মালদা এবং দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ পূর্ব ও পশ্চিম মেদিনীপুর। বুধবারে ও উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর পশ্চিম ভারতে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে বৃহস্পতিবার রাতে। এর প্রভাবে সপ্তাহান্তে জম্মু কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ উত্তরাখন্ড সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে  বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টি কোথাও কোথাও শিলাবৃষ্টি বা হালকা তুষারপাতের সম্ভাবনা।

 

  'হটস্পট' এলাকা থেকে আসায় প্রসুতিকে ফিরিয়ে দিল এনআরএস, চরম যন্ত্রনা নিয়ে ঘরেই প্রসব-মৃত সদ্যোজাত

করোনার কোপ এবার সেন্ট্রাল মেডিক্যাল স্টোরে, বেলেঘাটা আইডিতে ভর্তি শীর্ষ স্বাস্থ্যকর্তা

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্য়ু ক্যানসার রোগীর,আতঙ্ক ছড়াল রাজারহাটের হাসপাতালে

Share this article
click me!