৪০ কিমি বেগে ধেয়ে আসছে ঝোড়ো হাওয়া, নিম্নচাপের জেরে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি ঝাপিয়ে নামবে রাজ্য়ে

  • বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস  
  • শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে, উত্তরবঙ্গে কমবে  
  •  আগামী ৪৮ ঘণ্টায় আন্দামান সাগরে নিম্নচাপ তৈরীর সম্ভাবনা  
  • তাই অনির্দিষ্টকালের জন্য মৎস্যজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি   
     

Ritam Talukder | Published : Apr 30, 2020 4:02 AM IST / Updated: Apr 30 2020, 09:37 AM IST

কলকাতায় সহ বঙ্গ বৃহস্পতিবার সারাদিন মেঘের আড়ালেই থাকবে। বাতাসে আদ্রতা বাড়ার দরুণ গরম অনুভূত হওয়ার আশঙ্কা রয়েছে।আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা।দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি অর্থাৎ ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস।দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। 

আরও পড়ুন, সোমবার থেকে খোলা থাকবে পাড়ার সব ছোট দোকান, বুধবার নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫৩ শতাংশ। বৃহস্পতিবার এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। গত ৪৮ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১.২ মিলিমিটার।  

 

 

আরও পড়ুন, ২০ জনের বেশি যাত্রী নয়,গ্রিন জোনে চলবে বেসরকারি বাস

আগামী ৪৮ ঘণ্টায় আন্দামান সাগরে নিম্নচাপ তৈরীর সম্ভাবনা।  নিম্নচাপ শক্তিশালী হয়ে রবি-সোমবার নাগাদ প্রবেশ করবে মায়ানমার ও বাংলাদেশ সংলগ্ন উপকূলে। এর প্রভাবে সমুদ্র উত্তাল হবে।আন্দামান সাগর দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের প্রবেশ নিষেধ। উত্তরবঙ্গে রয়েছে ঘূর্ণাবর্ত আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে ছত্রিশগড় এলাকায়। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ডুকছে রাজ্যে। তার ফলেই ঝড় বৃষ্টির আশঙ্কা। ভারী বৃষ্টি হতে পারে নদিয়া মুর্শিদাবাদ বীরভূম এবং উত্তর ও দক্ষিণ ২৪পরগনায়।শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের বীরভূম বাঁকুড়া পুরুলিয়া মুর্শিদাবাদ ও পশ্চিম বর্ধমান সহ বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি হতে পারে । শনিবারেও ঝড়-বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে।  ৩০ শে এপ্রিল থেকে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর আন্দামান সাগরে অনির্দিষ্টকালের জন্য মৎস্যজীবীদের প্রবেশ নিষেধ।

 

 

 

স্ক্রিন ছুঁয়েই প্রিয় জনের অনুভূতি, করোনা রুখতে শহরের হাসপাতালে চালু 'ভারচুয়াল ভিজিটিং আওয়ার্স'

বাবুলের কথা এবার চিকিৎসক সংগঠনের মুখে,করোনায় মৃত্যু স্বাস্থ্য়কর্তার -স্বীকার করুক রাজ্য

এবার বেসরকারিতেও করোনা চিকিৎসায় মিলবে বিনামূল্য়ের পরিষেবা, হাসপাতালের খরচও দেবে রাজ্য সরকার

Share this article
click me!