হিমেল হাওয়ার মাঝেই বৃষ্টির পূর্বাভাস রাজ্যে, দেশজুড়ে শৈত্যপ্রবাহের সর্তকতা

  •  রাতেও ভোরের দিকে হালকা শীতের আমেজ 
  • রাজ্য়ের পাঁচটি জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস 
  •  ৩ দিনে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে 
  • ভারতের বেশকিছু রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা 

Asianet News Bangla | Published : Nov 5, 2020 1:16 AM IST / Updated: Nov 05 2020, 06:57 AM IST

 কলকাতায় হেমন্তের আবহাওয়া। কলকাতায় আকাশ পরিষ্কার হতেই রাতের তাপমাত্রা এক ধাক্কায় ২ ডিগ্রির বেশি নেমে গেল। মঙ্গলবার কলকাতায় রাতের তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রী। সেই তাপমাত্রা নেমে বুধবার দাড়ায় ২২.৪ ডিগ্রিতে। বৃহস্পতিবারও তেমনই আভাষ শহর-শহরতলিতে। দিনের বেলায় আদ্রতা জনিত অস্বস্তি কিছুটা থাকবে। তবে রাতেও ভোরের দিকে হালকা শীতের আমেজ। এদিকে রাজ্যের পাঁচ জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন, ২০৫০-র মধ্যে তীব্র জল কষ্টে ভুগবে কলকাতা, বিশ্বের ১০০ শহরের মধ্যে নাম ভারতের আরও ৩০ শহরের

 

 

শীতের আমেজ শুরু শহরে
 

বৃহস্পতিবার  উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার,জলপাইগুড়ি এই পাঁচ জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস।বৃষ্টি হতে পারে নাগাল্যান্ড, মিজোরাম ,মনিপুর, ত্রিপুরাতেও বিক্ষিপ্ত বৃষ্টির আসাম মেঘালয়ে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্তের প্রভাবে জলীয়বাষ্প ঢুকে এই বৃষ্টিপাত।  অবশ্য উত্তরবঙ্গের শীতের আমেজ শুরু হবে কমবে রাতের তাপমাত্রা।দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তামিলনাড়ু উপকূলে ঘূর্ণাবর্ত রয়েছে এছাড়া সক্রিয় উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে তামিলনাড়ু কেরালা শহর সংলগ্ন দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টিপাতের সম্ভাবনা। মৌসম ভবন এর পূর্বাভাস শৈত্যপ্রবাহ বইতে পারে আগামী ২৪ ঘণ্টায় রাজধানী দিল্লি, হরিয়ানা পাঞ্জাব এবং উত্তর রাজস্থানে। 

আরও পড়ুন, আজ বাঁকুড়া সফরে যাবেন অমিত শাহ, পুরো দস্তুর বাঙালিয়ানায় খাবেন 'ভাত-ডাল-পোস্ত'

 

আগামী ৩ দিনে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে


আবহাওয়া দফতর সূত্রে খবর,  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.১ ডিগ্রি সেলসিয়াস।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস।  শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৮৪ শতাংশ এবং ন্যুনতম ৩৪ শতাংশ। এদিকে আগের সপ্তাহে, রবিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.১ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে।  শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৫ শতাংশ এবং ন্যুনতম ৬৩ শতাংশ।  শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২২.৮ ডিগ্রি সেলসিয়াস। যদিও আদ্রতা একটু কমেছে। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৭৯ শতাংশ এবং ন্যুনতম ৫২ শতাংশ।   মৌসম ভবন এর পূর্বাভাস পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী ৩ দিনে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। মৌসম ভবন এর পূর্বাভাস পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী ৩ দিনে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। রাজধানী দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের বেশকিছু রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা। দেশজুড়ে শীতের শুরু। 
 

আরও পড়ুন, অমিত শাহ শহরে আসতেই CAA ইস্যুতে পড়ল শান, বিতর্ক উসকে কী বললেন কৈলাশ

Share this article
click me!