Weather Report: আজ সকাল থেকেই আকাশের মুখ ভার, কলকাতা সহ দুই বঙ্গেই টানা বৃষ্টি

 সোমবারও বৃষ্টি রাজ্যের একাধিক জেলায়। হাওয়া অফিস জানিয়েছে,  উত্তরবঙ্গে এবং দক্ষিণবঙ্গে টানা বৃষ্টি,  বাদ নেই কলকাতাও।  

Web Desk - ANB | Published : Jan 24, 2022 3:23 AM IST / Updated: Jan 24 2022, 08:54 AM IST

 সোমবারও বৃষ্টি রাজ্যের একাধিক জেলায়। হাওয়া অফিস (Weather Office) জানিয়েছে,  আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় আগামী তিন দিন বৃষ্টিপাত হবে। বৃষ্টি থেকে বাদ নেই কলকাতাও। এই মুহূর্তে সকাল সাড়ে আটটায় শহরের তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়ার্স।

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী উত্তর-দক্ষিণ বরাবর সমুদ্রপৃষ্ঠ ২.১ কিলোমিটার উচ্চতায় বিহার থেকে উড়িষ্যা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। যার প্রভাবে আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হবে এবং দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় আগামী তিন দিন বৃষ্টিপাত হবে। দার্জিলিংয়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে এবং দক্ষিণ-পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগণা নদিয়া, বীরভূমে বজ্রবিদ্যুৎ সহ শিলাবৃষ্টি  হবার সম্ভাবনা রয়েছে।দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বৃষ্টি চলবে। কলকাতায় প্রধানত মেঘলা আকাশ এবং দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৩ ডিগ্রি ও সর্বনিম্ন ১৭ ডিগ্রির আশেপাশে থাকবে। কলকাতায় আগামী তিন দিন রাতের তাপমাত্রা খুব বেশি পরিবর্তন হবে না। তিনদিন পর থেকে রাতের তাপমাত্রা আবার দুই থেকে তিন ডিগ্রি কমবে। উত্তরবঙ্গের জেলাগুলির দুই এক জায়গায় শিলা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। দার্জিলিংয়ে আগামী কয়েকদিন তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টিপাতের প্রভাবে আবারও চাষীদের ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে । উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় ধস নামার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, জলপাইগুড়িতে পাখি শিকার করার অভিযোগে গ্রেফতার ৪, পলাতক দুইজনের খোঁজে বনবিভাগ

 হাওয়া অফিস আরও জানিয়েছে, ২৬ জানুয়ারি অর্থাৎ বুধবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। আগামী তিন দিনের রাতের তাপমাত্রা থেকে ৩ ডিগ্রি সেলসিয়ার্স তাপমাত্রা বেড়ে যাবে। ২৬ তারিখ থেকে আবার রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। উল্লেখ্য, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২২.৬ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।  সর্বনিম্ন ৬৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। যেখানে গত সপ্তাহে শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৩.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৮ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৮ শতাংশ।  সর্বনিম্ন ৪৩ শতাংশ ছিল বলে জানিয়েছিল হাওয়া অফিস।

আরও পড়ুন, Doctors on Wheel: দুয়ারে মিলতে চলেছে এবার 'ডক্টরস অন হুইলস' পরিষেবা, নয়া উদ্য়োগ অভিষেকের

আবহাওয়া দফতর সূত্রে খবর,  জোড়া পশ্চিমী ঝঞ্ঝার উত্তর পশ্চিম ভারত সহ মধ্য ভারতের পূর্ব ভারতে আবহাওয়ার ধীরে ধীরে পরিবর্তন হবে। আগামী কয়েক দিনে উত্তর-পশ্চিম মধ্য ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়বে । আগামী দুদিন ঘন কুয়াশার দাপট উত্তরপ্রদেশে। শীতল দিনের পরিস্থিতি রাজস্থানে। বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে তামিলনাডু, কেরালা, পন্ডিচেরি, অন্ধ্রপ্রদেশে।  হালকা বৃষ্টির সম্ভাবনা অরুণাচলপ্রদেশ ,আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ত্রিপুরাতে। বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে।

Share this article
click me!