তবে কি ধ্বংসের মুখে পৃথিবী! অ্যান্টার্কটিকায় ভেঙ্গে পড়ল বিশালাকার বরফের চাঁই, মারাত্মক জলস্তর বৃদ্ধির আশঙ্কা

ব্রিটিশ সমুদ্রবিজ্ঞানী রব লার্টার বলেছেন: "আমরা স্যাটেলাইট ডেটা পরীক্ষা করার পর থেকে পূর্ব অ্যান্টার্কটিকা থেকে এত বড় বরফ ভেঙে গেছে বলে আমার মনে হয় না। পৃথিবী ধ্বংসের দিকে ক্রমাগত এগিয়ে চলেছে এই মুহূর্তে এই বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন।"  এন্টার্কটিকা থেকে এই বিশাল বরফের টুকরোটি আলাদা হয়েছে। সে সময় সেখানকার তাপমাত্রা মাইনাস ১২ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল, যা স্বাভাবিকের চেয়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস বেশি।
 

deblina dey | Published : Mar 29, 2022 8:01 AM IST / Updated: Mar 30 2022, 02:14 PM IST

পৃথিবীর মেরু অঞ্চল অ্যান্টার্কটিকায় যে তাপ বাড়ছে তা বিপর্যয়ের মুখে নিয়ে যাচ্ছে পৃথিবীকে। গরমের কারণে মার্চের মাঝামাঝি একটি জেলার আয়তনের একটি বরফের পাহাড় ভেঙে যায়। এই আইসবার্গের নাম কোঙ্গার আইস সেলফ এবং এটি ১২০০ বর্গকিমি জুড়ে বিস্তৃত। বলা হচ্ছে, ১৫ মার্চ এন্টার্কটিকা থেকে এই বিশাল বরফের টুকরোটি আলাদা হয়েছে। সে সময় সেখানকার তাপমাত্রা মাইনাস ১২ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল, যা স্বাভাবিকের চেয়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস বেশি।

ব্রিটিশ সমুদ্রবিজ্ঞানী রব লার্টার বলেছেন: "আমরা স্যাটেলাইট ডেটা পরীক্ষা করার পর থেকে পূর্ব অ্যান্টার্কটিকা থেকে এত বড় বরফ ভেঙে গেছে বলে আমার মনে হয় না। পৃথিবী ধ্বংসের দিকে ক্রমাগত এগিয়ে চলেছে এই মুহূর্তে এই বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন।" তিনি বলেন, 'কঙ্গার ছিল খুবই ছোট একটি আইসবার্গ যার আকার গত কয়েক বছর ধরে ক্রমাগত কমছে। শেষ পর্যন্ত তা ভেঙ্গে গেল। অ্যান্টার্কটিকা পৃথিবীর সবচেয়ে শীতল এবং শীতলতম স্থান, যা এখন প্রচণ্ড তাপের সম্মুখীন। এই আইসবার্গ, যা জলের স্তরে গড়ে ৯ ইঞ্চি বেড়েছে, এমন সময়ে ভেঙে গেছে যখন অ্যান্টার্কটিকা এই বছর প্রথমবারের মতো সর্বনিম্ন বরফের বিস্তার অনুভব করেছে। এই এলাকায় সমুদ্র বরফে ঢাকা। এই ধরনের বরফের টুপি বরফকে সমুদ্রে গলে যেতে বাধা দেয়। যদি এই টুকরোগুলো না থাকে, তাহলে বরফ গলে সরাসরি সমুদ্রে চলে যাবে এবং এর জলের স্তর ক্রমাগত বাড়তে শুরু করবে। এতে পৃথিবীর নিচু এলাকাগুলো জলেতে ভরে যাবে।


জলস্তরের গড় ৯ ইঞ্চি বৃদ্ধি
এই বরফের টুকরোটি এমন সময়ে ভেঙেছে যখন অ্যান্টার্কটিকায় প্রথমবারের মতো এই বছরের সর্বনিম্ন বরফ ছড়িয়েছে। এই এলাকায় সমুদ্র বরফে ঢাকা। এই ধরনের বরফ কিউব বরফকে সমুদ্রে গলে যেতে বাধা দেয়। যদি এই টুকরোগুলো না থাকে, তাহলে বরফ গলে সরাসরি সমুদ্রে চলে যাবে এবং এর জলের স্তর ক্রমাগত বাড়তে শুরু করবে। এতে পৃথিবীর নিচু এলাকাগুলো জলেতে ভরে যাবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো ইউনিভার্সিটির বরফ বিজ্ঞানী টেড স্ক্যাম্বোস বলেছেন, অ্যান্টার্কটিকায় আগে কখনো দেখা যায়নি এমন জ্বলন্ত তাপ সম্পর্কে। একই সময়ে, উইসকনসিন ইউনিভার্সিটির আবহাওয়াবিদ ম্যাথিউ লাজারা বলেন, আমরা যখন এমন কিছু দেখি, তখন এটা অবশ্যই ভালো লক্ষণ নয়। একই সময়ে, নেচার ম্যাগাজিন অনুসারে, ১৮৮০ সাল থেকে এই সমুদ্রপৃষ্ঠের গড় ৯ ইঞ্চি বৃদ্ধি পেয়েছে। এই জলের এক-তৃতীয়াংশ আসে গ্রীনল্যান্ড এবং অ্যান্টার্কটিকার বরফ গলে।

 

Share this article
click me!