নিয়মিত যোগাভ্যাস মুক্তি দেবে পাকা চুলের সমস্যা থেকে, রইল ৫টি আসনের হদিশ

পাকা চুলের (Hair) সমস্যায় ভুগছেন অনেকেই। নানা কারণে অল্প বয়সে চুল সাদা (Gray Hair) হয়ে যায় অনেকের। এই সমস্যা থেকে মুক্তি পেতে যোগাসন করুন। রইল ৫টি আসনের হদিশ। জেনে নিন কীভাবে করবেন এই আসনগুলো।   

Sayanita Chakraborty | Published : Mar 2, 2022 3:18 AM IST / Updated: Mar 02 2022, 08:51 AM IST

আধুনিক যুগের সঙ্গে তাল মেলাতে গিয়ে বদলেছে জীবনযাত্রা (Lifestyle)। খাবার-দাবার (Food Habits) থেকে ঘুমের সময়- সবই বদলেছ সকলের। এর সঙ্গে বাড়তি পাওনা টেনশন বা স্ট্রেস (Stress)। যার প্রভাবে দেখা দিচ্ছে একাধিক সমস্যা। এর মধ্যে পাকা চুলের (Hair) সমস্যায় ভুগছেন অনেকেই। নানা কারণে অল্প বয়সে চুল সাদা (Gray Hair) হয়ে যায় অনেকের। এই সমস্যা থেকে মুক্তি পেতে যোগাসন করুন। রইল ৫টি আসনের হদিশ।   

উষ্ট্রাসন
প্রথমে দুই হাঁটুর ওপর ভর করে বসুন। দুই হাঁটু সহ দুই পা যেন জোড়া থাকে। এবার দম স্বাভাবিক রেখে দু হাত দিয়ে দুপায়ের গোড়ালি ধরুন। বুক ও পেট যতটা যম্ভব সামনের দিকে এবং ঘাড় ও মাথা পিছনের দিকে বাঁকিয়ে ধনুকের মতো করুন। এ অবস্থায় ১০ থেকে ১৫ সেকেন্ড থাকুন। তারপর আগের অবস্থায় ফিরে আসুন। 

ত্রিকোনাসন
প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দুই পা-র মাঝে আড়াই থেকে তিন ফুটের মতো ফাঁক রাখুন। এরপর হাত দুটো শরীরের দুই পাশে কাঁধ বরাবর উঁচু করুন। হাতের তালু নীচের দিকে রাখুন। এই ভাবে আস্তে আস্তে ডান দিকে ও বাঁ দিকে ঝুঁকুন। ডান দিকে বেঁকে ডান পায়ের পাতা স্পর্শ করুন, আবার বাঁ দিকে বেঁকে বাঁ পায়ের পতা স্পর্শ করুন। ১০ থেকে ১৫ সেকেন্ড থাকবে। এই সময় দম স্বাভাবিক রাখুন। 

ভুজঙ্গাসন
প্রথমে একটি সমতল জায়গায় উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার পায়ের ওপর দিকটা মুড়ে মেঝেতে রাখুন। এবার হাতের তালু দুটি উপুড় করে ভাঁজ করে পাঁজরে দুই পাশা রাখুন। কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে শরীরের বাকি অংশ হাতের তালুর ওপর ভর রেখে ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এই ভাবে ২০ থেকে ৩০ সেকেন্জ রাখুন। 

মৎস্যাসন
পদ্মাসনে বসে চিৎ হয়ে শুয়ে পড়ুন। লক্ষ্য রাখতে হবে হাঁটু যেন মাটিতে থাকে। এবার কুইতে ভর দিয়ে মাথার ব্রক্ষ্ম তালু মাটিতে রেখে পিঠ মাটি থেকে উপরে তুলতে হবে। হাতের আঙ্গুল দিয়ে পায়ের বুড়ো আঙুল ধরে যতদূর পারবে  ওপরে তুলুন। এই অবস্থায় ২০ সেকেন্ড রাখুন। 

সুখাসন
হাঁটু ভাঁজ করে সোজা হয়ে বসুন। ডান পায়ের হাঁটু থেকে ভাঁজ বাঁ উরুর নিতে রাখুন। একই ভাবে বাঁ পা মুড়ে ডান উরুর নিচে রাখুন। দুই হাতের আঙুল জ্ঞানমুদ্রা ভঙ্গিতে এনে দুই হাঁটুর ওপর রাখুন। এভাবে রিল্যাক্স করুন।

আরও পড়ুন: ধোঁয়া ওঠা চা আর সিগারেটের সুখটানে শরীরে বাসা বাঁধে ক্যান্সার

আরও পড়ুন- মঙ্গলবার সুস্থ হয়ে বাড়ি ফিরলেন বাদাম কাকু, হাসপাতল চত্ত্বরেই ভক্তদের সেলফি তোলার হিড়িক

আরও পড়ুন- সানস্ক্রিন লোশনের দারুণ বিকল্প এই ঘরোয়া উপাদান, কম খরচে বাঁচান ত্বকের স্বাস্থ্য     
    
 

Share this article
click me!