৪০-৫০ টাকার নারকেলই ফেসিয়ালের জন্য যথেষ্ট, জেনে নিন কীভাবে নারকেলের জল দিয়ে ত্বক উজ্জ্বল করবেন

আপনাকে শুধু জানতে হবে কিভাবে নারকেল জল দিয়ে ফেসিয়াল করবেন। আপনি মাত্র একটি নারকেলের দামে ত্বকে এক উজ্জ্বল আভা পেতে পারেন। তো চলুন জেনে নেওয়া যাক নারকেল জলের ফেসিয়াল করার পদ্ধতি। 
 

Web Desk - ANB | Published : Jul 4, 2022 11:18 AM IST

নারকেল ভিতর থেকে খুব শক্ত হলেও এর ভিতরে ভরা জল গুণের খনি থেকে কম নয়। কখনও কখনও আপনি ক্লান্ত বোধ করছেন বা শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়েছে, তখন শুধুমাত্র একটি নারকেল জল শক্তি দেওয়ার জন্য যথেষ্ট। যদিও আমরা সবাই নারকেল জলের উপকারিতা সম্পর্কে অবগত, তবে খুব কম লোকই জানেন যে মাত্র ৪০-৫০ টাকায় পাওয়া নারকেল জল সবচেয়ে ব্যয়বহুল কসমেটিক ফেসিয়ালের সঙ্গে প্রতিযোগিতা করতে পারে। এর জন্য আপনাকে শুধু জানতে হবে কিভাবে নারকেল জল দিয়ে ফেসিয়াল করবেন। আপনি মাত্র একটি নারকেলের দামে ত্বকে এক উজ্জ্বল আভা পেতে পারেন। তো চলুন জেনে নেওয়া যাক নারকেল জলের ফেসিয়াল করার পদ্ধতি। 

প্রথমে ক্লিনজিং
নারকেল জল দিয়ে ফেসিয়াল করতে প্রথমে নারকেল জল দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করুন। সাবানের মতোই মুখে নারকেল জল লাগান, হালকা হাতে ম্যাসাজ করুন এবং তারপর নতুন জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে করে আপনি সতেজ বোধ করবেন। 
 
দ্বিতীয় টোনিং 
মুখ পরিষ্কার করার পর টোনিং করা খুবই জরুরি। এমন অবস্থায় নারকেল জলে টোনিং গুণ যোগ করতে তাতে সামান্য গোলাপ জল যোগ করুন। আপনি এই মিশ্রণটি আপনার মুখে স্প্রে করুন। আপনি চাইলে তুলোর বল ব্যবহার করেও মুখে এই টোনার লাগাতে পারেন। বিশেষ খেয়াল রাখবেন এই টোনার লাগানোর পর মুখ ধোয়া যাবে না, বরং মুখেই শুকাতে দিন।
 
তৃতী স্ক্রাবিং
নারকেল জলে কফি মিশিয়ে দারুণ স্ক্রাব তৈরি করুন। এবার কফি ও নারকেল জলের এই মিশ্রণ মুখে লাগিয়ে হালকা হাতে ঘষুন। ভাবীর সঙ্গে এই নারকেল জলের মিক্সারটি একটি দুর্দান্ত এক্সফোলিয়েটর হিসাবেও কাজ করে যা ত্বকের সাদা, কালো মাথা এবং মরা চামড়া দূর করতে সাহায্য করে।
 
চতুর্থ ম্যাসাজ 
ফেসিয়ালের চতুর্থ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল ম্যাসাজ। মুখ ম্যাসাজ করতে, নারকেল জলে অ্যালোভেরা জেল মিশিয়ে ফেসিয়ালের জন্য এই মিশ্রণটি দিয়ে ভালো করে ম্যাসাজ করুন। অন্তত ১৫ মিনিট মুখে ম্যাসাজ করুন।

আরও পড়ুন- চিনির সঙ্গে এই ঘরোয়া জিনিসগুলো মিশিয়ে নিন, ঘরে তৈরি করুন ত্বক উজ্জ্বল করার প্যাক

আরও পড়ুন- প্রখর সূর্যের আলোতে বাড়ছে পিগমেন্টেশন, এইভাবে পান উজ্জ্বল ত্বক

আরও পড়ুন- দুধ এর সঙ্গে হিং অদ্ভুত শোনালেও, এই পানীয় কি কি রোগ নিরাময় করে জানলে অবাক হবেন
 
পঞ্চম ফেস প্যাক 
এই চারটি ধাপ অনুসরণ করার পর এবার ফেসপ্যাক তৈরির পালা। ফেসপ্যাক তৈরি করতে বেসন, হলুদ এবং মধুর সঙ্গে নারকেল জল মিশিয়ে নিন। এই সব জিনিস মিশিয়ে একটি মিহি পেস্ট তৈরি করে মুখে লাগান। ফেসপ্যাক শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নারকেল জল দিয়ে ফেসিয়ালের পাঁচটি ধাপ শেষ করার পর আপনি আপনার মুখে অন্যরকম আভা অনুভব করবেন

Share this article
click me!