Asianet News BanglaAsianet News Bangla

দুধ এর সঙ্গে হিং অদ্ভুত শোনালেও, এই পানীয় কি কি রোগ নিরাময় করে জানলে অবাক হবেন

হিং পাকস্থলীর জন্য একটি ওষুধ হিসাবে বিবেচিত হয়। অনেক ধরনের রোগ প্রতিরোধেও হিং ব্যবহার করা হয়। হিং শ্বাসযন্ত্রের রোগ এবং গলার সমস্যা দূর করতে খুব সহায়ক প্রমাণিত হতে পারে, শুধু তাই নয়, এটি হজম সংক্রান্ত সমস্যাও দূর করে।

Benefits of drink Milk with Hing will be surprised to know what diseases are cured BDD
Author
Kolkata, First Published Jul 4, 2022, 4:17 PM IST

খাবারে হিং এর স্বাদ থাকলে খাওয়ার মজাই অন্যরকম। হিং এর শক্তিশালী সুগন্ধ খাবারের স্বাদ বাড়ার সঙ্গে সঙ্গে খাবারের সুগন্ধও বাড়ায়। এছাড়াও, হিং আপনার স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। প্রতিটি ভারতীয় বাড়িতে, আপনি হিং এর একটি ছোট বাক্স পাবেন। হিং পাকস্থলীর জন্য একটি ওষুধ হিসাবে বিবেচিত হয়। অনেক ধরনের রোগ প্রতিরোধেও হিং ব্যবহার করা হয়। হিং শ্বাসযন্ত্রের রোগ এবং গলার সমস্যা দূর করতে খুব সহায়ক প্রমাণিত হতে পারে, শুধু তাই নয়, এটি হজম সংক্রান্ত সমস্যাও দূর করে।
 
ইরিটেবল বাওয়েল সিনড্রোমের চিকিৎসায়ও হিং কার্যকর প্রমাণিত হতে পারে। যদিও আপনি অনেক উপায়ে হিং খেতে পারেন, কিন্তু আপনি কি কখনো দুধে হিং ব্যবহার করেছেন? হিং ও দুধের মিশ্রণ শরীরের অনেক রোগ নিরাময় করে। আসুন জেনে নিই দুধে হিং খেলে কি কি উপকার পাওয়া যায়।
 
পাচনতন্ত্র শক্তিশালী করা
দুধে হিং খেলে অনেক রোগ প্রতিরোধ করা যায়। বিশেষ করে দুধ ও হিং খাওয়া হজম প্রক্রিয়াকে শক্তিশালী ও শক্তিশালী করে। গ্যাস বা অ্যাসিডিটির সমস্যা থাকলে এই মিশ্রণটি খেলে অনেক উপকার পাওয়া যাবে। এক গ্লাস উষ্ণ দুধে এক চিমটি হিং যোগ করুন এবং প্রতিদিন রাতে খান, এটি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী হবে। 
 
কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি
দুধ ও হিং খেলেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। প্রতিদিন খাওয়ার ফলে মল আলগা হয়ে যায় এবং মল ত্যাগ করা সহজ হয়। এ ছাড়া হিং ও দুধের মিশ্রণও পেটের ফোলাভাব কমাতে সাহায্য করে। 
 
হেঁচকিতে কার্যকর
গরম দুধে হিং মিশিয়ে খেলে হেঁচকির মতো সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন। আপনার যদি ঘন ঘন হেঁচকি হয়, তাহলে সঙ্গে সঙ্গে দুধ ও হিং মিশিয়ে পান করুন, আপনার হেঁচকি কিছুক্ষণের মধ্যেই বন্ধ হয়ে যাবে। 
 
কানের সমস্যা দূর করুন
দুধ ও হিং এর মিশ্রণও কানের সমস্যা দূর করতে পারে। কানে ব্যথা হলে ছাগলের দুধে হিং মিশিয়ে দুই ফোঁটা কানে রেখে সকালে তুলোর সাহায্যে কান ভালো করে পরিষ্কার করুন। এতে কানের ব্যথা ও সংক্রমণ থেকে মুক্তি পাওয়া যায়। 

আরও পড়ুন- শিশুকে রোগ থেকে দূরে রাখতে চান, তবে ভিটামিন ডি সমৃদ্ধ এই খাবারগুলো খাওয়ান

আরও পড়ুন- শর্করা থেকে শুরু করে পিত্ত, জাম খেলে নিয়ন্ত্রণে থাকবে বহু সমস্যা

আরও পড়ুন- ইউরিক অ্যাসিডকে স্টোন হতে বাধা দেয় পান পাতা, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

 
দুধ ও হিং এর আরও অনেক উপকারিতা
অন্ত্রের শুষ্কতা দূর করে।
লিভার সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।
সারা শরীরকে সতেজ ও সক্রিয় রাখে।
এটি পাইলসের মতো সমস্যা থেকেও মুক্তি দেয়।
রক্তচাপ রক্তের সমস্যায় কার্যকর।
পেটের সমস্যা দূর করে।
মাসিকের সময় মহিলাদের ব্যথায় উপকারী। 
মাথাব্যথা, হাঁপানি এবং কাশিতেও কার্যকর।

Follow Us:
Download App:
  • android
  • ios