অবাঞ্ছিত রোম থেকে ব্রণ- ত্বকের তিন সমস্যা সমাধান হবে ডিমের সাহায্যে, জেনে নিন কীভাবে

ত্বকের যত্নে কেউ বেসন ব্যবহার করুন তো কেউ ব্যবহার করে থাকেন পাতিলেবুর রস। আবার অনেকে ত্বকের যত্নে ব্যবহার করেন দই। আজ রইল ডিমের ফেসপ্যাকে হদিশ। চুলের যত্ন নিতে আমরা অনেকেই ব্যবহার করে থাকে ডিমের হেয়ার প্যাক। এবার ডিম ব্যবহার করুন চুলের যত্ন নিতে। বিশেষ করে ত্বকের তিনটি গুরুত্বপূর্ণ সমস্যা সমাধান হবে ডিমের গুণে।

Sayanita Chakraborty | Published : Jul 3, 2022 8:45 AM IST

ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে অনেকেই মেনে চলি ঘরোয়া টোটকা। ত্বকের যত্নে কেউ বেসন ব্যবহার করুন তো কেউ ব্যবহার করে থাকেন পাতিলেবুর রস। আবার অনেকে ত্বকের যত্নে ব্যবহার করেন দই। আজ রইল ডিমের ফেসপ্যাকে হদিশ। চুলের যত্ন নিতে আমরা অনেকেই ব্যবহার করে থাকে ডিমের হেয়ার প্যাক। এবার ডিম ব্যবহার করুন চুলের যত্ন নিতে। বিশেষ করে ত্বকের তিনটি গুরুত্বপূর্ণ সমস্যা সমাধান হবে ডিমের গুণে। জ্ন্য নিন কী কী। সঙ্গে জেনে নিন কীভাবে ব্যবহার করবেন ডিম। 

তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে ডিম দিয়ে ফেসপ্যাক বানাতে পারেন। তৈলাক্ত ত্বকে কালো প্যাচ খুবই সাধারণ বিষয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ডিম ব্যবহার করতে পারেন। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিন। প্রথমে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। এবার সেই ডিমের সাদা অংশ লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। ত্বকের অধিক তেলা ভাব দূর হবে। 

মুখের অবাঞ্ছিত লোম দূর করতে ডিম লাগাতে পারেন। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিন। প্রথমে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। এবার সেই ডিমের সাদা অংশ লাগান যে অংশে মুখের অবাঞ্ছিত রোম আছে। শুকিয়ে গেলে আবার এক কোট দিন। তারপর মুখ ধুয়ে দিন। ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহারে উপকার পাবেন।   

ব্রণ-ফুসকুড়ি সমস্যা এবং ব্রণর দাগ থেকে মুক্তি পেতে পারেন ডিমের গুণে। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিন। প্রথমে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। এবার সেই ডিমের সাদা অংশ লাগান দাগের ওপর। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে দূর হব সমস্যা। 

তেমনই ত্বকের যত্ন নিতে ব্যবহার করতে পারেন ডিমের খোসা। এই ডিমের খোসা গুঁড়ো করে নিন। তা এবার ত্বকে লাগান। ১৫ মিনিট পর গরম জলে মুখ ধুয়ে নিন। এতে রয়েছে ক্যালসিয়াম ও মিনারল। এই খোসার গুণে যেমন ত্বক উজ্জ্বল হবে তেমনই ব্রণ দূর হবে। প্রায় প্রতিটি বাড়ির ফ্রিজেই সারা বছর মজুত থাকে ডিম। ডিম স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা কম-বেশি সকলেই জানা। এবার তা ব্যবহার করুন ত্বকের যত্নে। ত্বকের এই তিন গুরুত্বপূর্ণ সমস্যা সমাধান হবে ডিমের সাহায্যে। 

আরও পড়ুন- এই পাঁচ রোগ থেকে মুক্তি মিলবে ব্ল্যাক টি-র গুণে, জেনে নিন কেন খাবেন এই চা

আরও পড়ুন- স্বামী বিবেকানন্দের জীবনের এই ৫ অজানা ঘটনা, একেবারে বদলে দেবে আপনার চিন্তাধারা

আরও পড়ুন- অন্তর্বাস কেনার সময় অবশ্যই এই বিষয়গুলো মাথায় রাখুন মহিলারা
 

Share this article
click me!