Bank Strike: চলতি সপ্তাহেই দুদিনর ব্যাঙ্ক ধর্মঘট, বেসরকারীকরণ রুখতে ডাকা হল ধর্মঘট

বেসরকারীকরণ রুখতে চলতি সপ্তাহেই দুদিনর ব্যাঙ্ক ধর্মঘট (Strike)। তার আগে ডাকা হল সাংবাদিক সম্মেলন।

Sayanita Chakraborty | Published : Dec 13, 2021 11:59 AM IST / Updated: Dec 13 2021, 05:32 PM IST

ফের ব্যাহত হতে চলেছে ব্যাঙ্ক পরিষেবা। দুদিনের ব্যাঙ্ক ধর্মঘটের সিদ্ধান্ত নিল ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস (ইউএউবিইউ) (UFBU)। সরকারী সেক্টরের ব্যাঙ্কগুলোর বেসরকারীকরণ করার পরিকল্পনার প্রতিবাদে এই ধর্মঘট। এর জেরে ১৬ ডিসেম্বর ও ১৭ ডিসেম্বর দুদিন বন্ধ থাকবে পরিষেবা। এর জেরে চলতি সপ্তাহেই ব্যাঙ্কের কাজে বিঘ্ন ঘটতে চলেছে। এই উপলক্ষ্যে আগামী ১৫ ডিসেম্বর একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস (ইউএউবিইউ) (UFBU)র পক্ষ থেকে। শহর তিলোত্তমার অজিত সেন ভবনে দুপুর ২টোয় অনুষ্ঠিত হবে এই সম্মেলন। 

২০২১ সালের বাজেটে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ব্যাঙ্কের বেসরকারীকরণের কথা জানান। তিনি বলেছিলেন, যে চলতি অর্থবছরের দুটি সরকারী খাতের ব্যাঙ্ক বেসরকারীকরণ করা হবে। ইতিমধ্যে ২০১৯ সালে আইডিবিআই বেসরকারীকরণ করেছে। গত চার বছরে ১৪টি পাবলিক সেক্টর ব্যাঙ্ককে একীভূত করেছে। এই বেসরকারীকরণ রুখতেই ধর্মঘটের ডাক (Bank Strike) দিয়েছেন কর্মীরা। সরকারের সিদ্ধান্তের বিরোধীতা করতে একজোট হল ব্যাঙ্ক ইউনিয়নগুলো। ‘ব্যাঙ্ক বাঁচাও দেশ বাঁচাও শ্লোগান’-এ শুরু হল ব্যাঙ্ক বেসরকারীকরণ রোখার প্রতিবাদ। 

ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস (ইউএফবিইউ) ডাক দিয়েছেন এই ধর্মঘট। ইউএফবিইউ-ব্যাঙ্ক ইউনিয়নের এর সদস্যদের মধ্যে রয়েছে ৯টি ইউনিয়ন। এগুলো হল অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIBEA), অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফাসার্স কনফেডারেশন (AIBOC), ন্যাশনাল কনফেডারেশন অফ ব্যাঙ্ক এমপ্লয়িজ (NCBE),  অল ইন্ডায় ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশন (AIBOA) এবং ব্যাঙ্ক এমপ্লয়িজ কনফেডারেশন অফ ইন্ডিয়া (BEFI), ইন্ডিয়ান ন্যাশনাল ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন (INBEF), ইন্ডিয়ান ন্যাশনাল ব্যআঙ্ক অফিসার্স কংগ্রেস (INBOC), ন্যাশনাল অর্গানাইজেশন অফ ব্যাঙ্ক ওয়ার্কার্স (NOBW) এবং ন্যাশনাল অর্গানাইজেশন অফ ব্যাঙ্ক অফিসার্স (NOBO)- এর আওতাভুক্ত। এই সব কয়টি সংগঠন একত্রিত হয়ে ডাক দিয়েছেন এই সম্মেলনের।  

আরও পড়ুন: Bank News: ব্যাঙ্কে টাকা রাখছেন, ব্যাঙ্ক দেউলিয়া হয়ে গেলেও নেই চিন্তা, গ্রাহকের পাশে সরকার

আরও পড়ুন: Deposit Insurance-আমানতকারীদের কিছুটা স্বস্তি দিলেন মোদী,৫ গুণ বাড়ানো হল ব্যাঙ্ক আমানত বীমার পরিমান

ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস (ইউএফবিইউ) ডাকা ধর্মঘট (Bank Strike) অনুষ্ঠিত হবে আগামী ১৬ ডিসেম্বর ও ১৭ ডিসেম্বর। ব্যাঙ্কের বেসরকারীকরণ রুখতে বহুদিন ধরেই আন্দোলন করে চলেছেন কর্মীরা। এই ব্যাঙ্ক বেসরকারীকরণ আটকাতে তারা যে কেন্দ্রের বিরুদ্ধে দেশ জুড়ে বড় মাপের আন্দোলনে (Bank Strike) নামবে, তা আগেই বলেছিলেন। এবার সেই পথেই হাঁটছেন তারা। বেসরকারীকরণ রুখতে ধর্মঘটের পথকেই বেছে নেওয়া হয়েছে। ব্যাঙ্ক বেসরকারীকরণ বিল প্রত্যাহারের দাবিতেই ডাকা হল এই ধর্মঘট (Bank Strike)। 

Share this article
click me!