জল প্রদীপ টক্কর দিচ্ছে চিনা টুনিকে, তেল নয় এক চামচ জলেই উজ্জ্বল হবে আলোর উৎসব

এ এক অদ্ভুদ প্রদীপ। দেখতে প্রদীপের মতই । তবে তেলের পরিবর্তে এটি জলে জল দিয়ে। প্রদীপের মধ্যে এক চামচ জল ঢেলে দিন। তাহলেই কেল্লাফতে। 

Web Desk - ANB | Published : Oct 20, 2022 6:23 PM IST

দীপাবলির উৎসব শুরু হয়ে গেছে বললে খুব একটা ভুল হবে না। আলোর উৎসব এই দীপাবলি। দীপাবলি বললেন প্রথমে যে কথাটা মাথায় আসে তা হল প্রদীপ। আধুনিক যুগে প্রদীপের জায়গা অনেকটাই দখল করে নিয়ে চীনা টুনি লাইট। কিন্তু পুজোর জন্য প্রদীপ অপরীহার্য। আর সেক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ হল তুলোর সলতে আর তেলের প্রদীব। নাহলে মোমের বাতি। উজ্জ্বল আলো সবকিছু আরও সুন্দর করে দেয় প্রদীপের আলো। কিন্তু এবার সেই তেলের জায়গায় বাজার মাতাচ্ছে জলের প্রদীপ। 

জলের প্রদীপ- 
এ এক অদ্ভুদ প্রদীপ। দেখতে প্রদীপের মতই । তবে তেলের পরিবর্তে এটি জলে জল দিয়ে। প্রদীপের মধ্যে এক চামচ জল ঢেলে দিন। তাহলেই কেল্লাফতে। প্রদীপে থাকা সেন্সরের মাধ্যমে জ্বলে উঠবে আলো। আর দূর থেকে সেই প্রদীপের আলো দেখে মনে হবে তেলের প্রদীপ জ্বলছে। অদ্ভূদ এই প্রদীপের চাহিদা ক্রমশই বাড়ছে। 

জল প্রদীপের দাম
বর্তমানে পেট্রোল ডিজেল থেকে শুরু করে ভোজ্য তেলের দাম আকাশ ছোঁয়া। এক লিটার তেলের দাম ২০০ টাকার আশেপাশে। সেখানে এই প্রদীপ জ্বালার জন্য আলাদা করে আর  তেল লাগবে না। জল হলেই চলবে। তবে প্রদীপের দাম সাধারণ প্রদীপের থেকে বেশি। এই জল প্রদীপ বর্তমানে শিলিগুড়ির বাজারে বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা প্রতি পিস। তবে একসঙ্গে আপনি যদি অনেকগুলি নেন তাহলে বিক্রেতারা কিছুটা দাম অবশ্যই কমাবে। তবে মনে রাখতে এই প্রদীপ জ্বালতে তেলের খরচ শূন্য। 

চিনা টুনিকে হারিয়ে দিচ্ছে জল প্রদীপ 
দিল্লি থেকে আসছে জল প্রদীপ। তবে ইতিমধ্যেই শিলিগুড়ি, আসানসোল, কলকাতা সহ বেশ কয়েকটি মার্কেটে জাঁকিয়ে বসেছে। ব্যবসায়ীদের কথায় দীপাবলি ২০২২এর অন্যতম আকর্ষণ এই জল প্রদীপ। রীতিমত চাহিদা রয়েছে। যোগান দিতে কালঘাম ছুটছে ব্যবসায়ীদের। ব্যবসায়ীদের কথায় জল প্রদীপ হার মিনিয়ে দিয়েছে চিনা টুনি লাইক বা লেজার লাইটকেও। 

দিওয়ালি আর কালী পুজো মানেই আলো ঝলমলে রাত। সেই রাতে এবার অন্যতম আকর্ষণ হতে চলেছে জল প্রদীপ। গত দুই বছর করোনাভাইরাসের সংক্রমণের কারণে তেমনভাবে দিওয়ালি পালন করা যায়নি। তাই এবার কিছুটা আগে থেকেই উৎসবের রেশ শুরু হয়ে গেছে। আলোর উৎসব মানেই আতশবাজির। কিন্তু এবার শব্দবাজি নিয়ে ইতিমধ্যেই সতর্ক করতে শুরু করেছে রাজ্য প্রশাসন। 

দীপাবলির আগেই মজুত বাজি বিস্ফোরণে মৃত ৪, ভেঙে গুঁড়িয়ে গেল আস্ত দোতলা বাড়ি

মমতার মুখে আজও তাপসী মালিকের নাম, বছর ১৬র নিহত মেয়েটি আজও কেন রাজ্য রাজনীতিতে প্রাসঙ্গিক

Solar Eclipse 2022: গ্রহণের সময় খাবার ও জল খেতে নেই, এর পৌরাণিক ও বৈজ্ঞানিক কারণ জানুন
 

Read more Articles on
Share this article
click me!