Kitchen Hacks: শীতকালে দ্রুত গ্যাস শেষ হওয়ার কারণ হতে পারে এগুলি, নতুন সিলিন্ডার নেওয়ার আগে পরখ করে দেখুন

শীতের সময় খুব জলদি গ্যাস ফুরিয়ে গেলে এর বাড়তি খরচ আমাদের সংসার খরচের বাজেট থেকেই ব্যালেন্স করতে হবে। আপনিও যদি এই সমস্যায় ভুগে থাকেন, তাহলে আজ জেনে নিন এমন কিছু টিপস সম্পর্কে, যা জেনে রাখলে আপনি এই সমস্যাগুলি থেকে মুক্তি পাবেন। চলুন জেনে নেই সেই টিপসগুলো সম্পর্কে বিস্তারিত-
 

deblina dey | Published : Dec 27, 2021 10:19 AM IST

প্রায় সময়তেই শীতকালে রান্নার গ্যাসের সিলিন্ডার খুব তাড়াতাড়ি শেষ হয়ে যেতে দেখা যায়। এই নিয়ে অনেক সময় আমরা অনেক সময় ডিলারদেরও দোষারোপ করে থাকি গ্যাস কম দেওয়ার কারণে। কিন্তু একটু লক্ষ করলে দেখতে পাবেন এই ধরনের সমস্যা শীতকালেই বেশি দেখা যায়। আর এর কারণ হল, প্রায়শই ঠান্ডা আবহাওয়ায় বা শীতকালে সিলিন্ডারের গ্যাস ঠান্ডা হয়ে জমে যায়। এর ফলে থাকা সিলিন্ডারের নীচের দিকের গ্যাস জমে যায়। এই কারণে সিলিন্ডারে গ্যাস জমে দ্রুত গ্যাস শেষ হয়ে যাওয়ার অভিযোগ করেন অনেকেই। 
এমন অবস্থায় শীতের সময় খুব জলদি গ্যাস ফুরিয়ে গেলে এর বাড়তি খরচ আমাদের সংসার খরচের বাজেট থেকেই ব্যালেন্স করতে হবে। আপনিও যদি এই সমস্যায় ভুগে থাকেন, তাহলে আজ জেনে নিন এমন কিছু টিপস সম্পর্কে, যা জেনে রাখলে আপনি এই সমস্যাগুলি থেকে মুক্তি পাবেন। চলুন জেনে নেই সেই টিপসগুলো সম্পর্কে বিস্তারিত-
গরম জল
যদি আপনার গ্যাস সিলিন্ডার শীতকালে বা ঠান্ডার কারণে জমে যায়, তবে এক্ষেত্রে আপনাকে গরম জল ব্যবহার করতে হবে। আপনি একটি বড় পাত্রে তিন থেকে চার লিটার গরম জল নিন। এর পরে, আপনি সিলিন্ডারটি গরম জলে রেখে ব্যবহার করতে পারেন। এই প্রতিকারটি অবলম্বন করলে, আপনার সিলিন্ডারে জমে থাকা গ্যাস তার আসল আকারে ফিরে আসবে।
বস্তার ব্যবহার
ঠাণ্ডায় সিলিন্ডারের গ্যাস জমতে না দিতে শীতের মৌসুমে বস্তা ব্যবহার করতে পারেন। এর জন্য আপনাকে একটি প্লাস্টিক বা পাটের বস্তা সিলিন্ডারের গায়ে জড়িয়ে রাখতে হবে। সিলিন্ডারে গ্যাস জমতে না দিতে, এর নীচে ২ থেকে ৩ টে বস্তা বিছিয়ে দিতে পারেন। এছাড়াও, আপনি এটি একটি সিলিন্ডার দিয়ে মুড়িয়ে দিতে পারেন। এতে করে সিলিন্ডারে গ্যাস জমে যাওয়ার সমস্যা থাকবে না।
সিলিন্ডারের স্ট্যান্ড ব্যবহার 
অনেক সময় দেখা যায় শীতের সময়ে ফ্লোর ঠাণ্ডা হওয়ার কারণে সিলিন্ডারের ভেতরে গ্যাস জমে যায়। এমন পরিস্থিতিতে, আপনি সিলিন্ডারের ট্রলিটি ব্যবহার করতে পারেন যাতে এটির ভিতরে থাকা গ্যাস জমতে না পারে। এটি করলে আপনার সিলিন্ডারের ভিতরে গ্যাস জমে যাবে না।
সূর্যের আলো
এছাড়াও আপনি আপনার সিলিন্ডারের ভিতরের গ্যাসকে রোদে রেখে জমে যাওয়া থেকে রক্ষা করতে পারেন। ঠাণ্ডার কারণে যদি আপনার সিলিন্ডারের ভিতরে গ্যাস জমে যেতে থাকে, তাহলে তা কিছু সময়ের জন্য রোদে রাখতে পারেন। এই আপনার সমস্যার সমাধান হবে।

আরও পড়ুন: Diabetes Prevention in Winter: শীতে ডায়াবেটিস থাক নিয়ন্ত্রণে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: Causes of Heart Disease: আপনার কয়টি অভ্যেস ডেকে আনছে হার্টের রোগ, জেনে নিন কী কী

আরও পড়ুন: Benefits of Dates: শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

আরও পড়ুন: Benefits of Masala Tea : শীতে পান করুন মসলা চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

Share this article
click me!