Hair Care Tips: শীতে চুল সুস্থ রাখতে এই ঘরোয়া উপায়গুলো ব্যবহার করে দেখুন

শীতে চুলের সুস্থতা বজায় রাখতে প্রাকৃতিক বা ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করে দেখতে পারেন। এই প্রাকৃতিক উপাদানগুলো আমাদের নতুন করে চুল গজাতে সাহায্য করে এবং আমাদের চুল সুস্থ রাখতে সাহায্য করে। জেনে নেওয়া যাক এই ঘরোয়া উপাদানগুলো কি কি-
 

Web Desk - ANB | Published : Dec 27, 2021 9:33 AM IST

শীতকালে বেশিরভাগ মহিলাকেই চুলের সমস্যায় ভুগতে হয়। এর পাশাপাশি শীতকালে খুশকি, স্ক্যাল্পে ব়্যাশ, চুল পড়া এবং স্প্লিটএন্ডস এই ধরনের সমস্যার মুখোমুখি হতে হয়। ঠান্ডা ও শুষ্ক শীতের আবহাওয়া আমাদের চুলের শুষ্কতা বাড়িয়ে দেয়। এই সমস্যাটি মোকাবেলা করার জন্য, আমরা প্রায়শই কেমিক্যাল যুক্ত চুলের যত্নের প্রোডাক্টগুলির সাহায্য নিই, তবে বেশিরভাগ সময় এগুলি উপকারের চেয়ে আমাদের চুলের বেশি ক্ষতি করে।
এমন পরিস্থিতিতে শীতে চুলের সুস্থতা বজায় রাখতে প্রাকৃতিক বা ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করে দেখতে পারেন। এই প্রাকৃতিক উপাদানগুলো আমাদের নতুন করে চুল গজাতে সাহায্য করে এবং আমাদের চুল সুস্থ রাখতে সাহায্য করে। জেনে নেওয়া যাক এই ঘরোয়া উপাদানগুলো কি কি-
১) নারকেল তেল এবং রসুন
শীতকালে খুশকি মোকাবেলায় এটি একটি দুর্দান্ত প্রতিকার। নারকেল থেকে তার দুধ বের করে বা নারকেল তেল নিয়ে এতে কিছু তাজা রসুনের কোয়া পিষে নিন। তাজা রসুনের রস এবং নারকেল তেল ১:২ অনুপাতে মেশান। মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে কিছুক্ষণ আঙুল দিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন। একবার হয়ে গেলে, এটি মাথার ত্বকে এবং চুলে ৩০-৪০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার এই মিশ্রনটি ব্যবহার করতে পারেন।
২) মধু এবং ডিমের কুসুম ব্যবহার করুন
একটি ডিম ভেঙে তার থেকে কুসুম আলাদা করুন। একটি পাত্রে রাখুন। এক টেবিল চামচ মধু মেশান। এই দুটি একসঙ্গে মিশিয়ে হেয়ার মাস্ক তৈরি করুন। সারা চুলে হেয়ার মাস্ক লাগান। একবার হয়ে গেলে, একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলার আগে ৩০-৪০ মিনিটের জন্য মাস্কটি রেখে দিন। এই প্রতিকার সপ্তাহে একবার বা দুইবার ব্যবহার করা যেতে পারে। এটি চুলের স্প্লিটএন্ডস ঠিক করতে সাহায্য করে।
৩) কলা এবং অলিভ অয়েল
একটি ছোট পাকা কলা নিন এবং একটি পাত্রে ম্যাশ করুন। এতে ১-২ চামচ অলিভ অয়েল মেশান। এক সঙ্গে মিশিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এটি সমস্ত চুল এবং মাথার ত্বকে লাগান। প্রথমে আপনার চুলে অংশে ব্যবহার করুন এবং তারপরে পুরো চুলে লাগানো শুরু করুন। একবার হয়ে গেলে, একটি আলগা করে আপনার চুল বেঁধে নিন এবং একটি শাওয়ার ক্যাপ পরে নিন। এরপর কোনও লাইট শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলার আগে ৩০-৪০ মিনিটের জন্য মাস্কটি রেখে দিন। সপ্তাহে একবার বা দুইবার ব্যবহার করতে পারেন।
চুলের জন্য শিয়া বাটার ব্যবহার করুন
শিয়া বাটার নিন এবং এটি হালকা তাপে গলিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে একটু ঠান্ডা হতে দিন। উষ্ণ শিয়া বাটার দিয়ে মাথার ত্বক এবং পুরো চুলে ম্যাসাজ করুন। একবার হয়ে গেলে, আপনার মাথার চারপাশে একটি উষ্ণ, স্যাঁতসেঁতে তোয়ালে জড়িয়ে রাখুন এবং একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলার আগে ৩০-৪০ মিনিটের জন্য রেখে দিন। এই হেয়ার মাস্ক সপ্তাহে ১ বা ২ বার ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন: Diabetes Prevention in Winter: শীতে ডায়াবেটিস থাক নিয়ন্ত্রণে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: Causes of Heart Disease: আপনার কয়টি অভ্যেস ডেকে আনছে হার্টের রোগ, জেনে নিন কী কী

আরও পড়ুন: Benefits of Dates: শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

আরও পড়ুন: Benefits of Masala Tea : শীতে পান করুন মসলা চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

Share this article
click me!