Home Remedies for Skin: স্কিনের যে কোনও সমস্যার সমাধানে কাজে লাগান এই ৪ উপাদান

এগুলো কিছু সাধারণ ত্বকের সমস্যার চিকিৎসায় কার্যকর। এগুলো ত্বকের যত্নে ঘরোয়া প্রতিকার হিসেবে ব্যবহার করা যেতে পারে। দেখে নেওয়া যাক এই ঘরোয়া প্রতিকার গুলো কি কি-
 

Web Desk - ANB | Published : Dec 26, 2021 11:11 AM IST

বর্তমানে যুগে সঠিক খাদ্যাভ্যাস না থাকর জন্য প্রায় বেশিরভাগকেই কোনও না কোনও ত্বকের সমস্যায় ভুগতে হয়। এই সমস্ত সমস্যার চিকিত্সা করার জন্য, আমরা বেশিরভাগ রাসায়নিক-যুক্ত পণ্যগুলির উপর নির্ভর করি। এগুলো আমাদের ত্বকের ক্ষতি করতে পারে। তাই এই ক্ষতির হাত থেকে রক্ষা পেতে আপনি প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। এগুলো কিছু সাধারণ ত্বকের সমস্যার চিকিৎসায় কার্যকর। এগুলো ত্বকের যত্নে ঘরোয়া প্রতিকার হিসেবে ব্যবহার করা যেতে পারে। দেখে নেওয়া যাক এই ঘরোয়া প্রতিকার গুলো কি কি-
১) হলুদ - হলুদ সাধারণত ভারতীয় রান্নাঘরে ব্যবহৃত প্রধান মশলার মধ্যে একটি। কয়েক শতাব্দী ধরে হলুদ ঐতিহ্যগত ওষুধের একটি অংশ। প্রাচীনকাল থেকে, হলুদ অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের কারণে সৌন্দর্যের জন্যও ব্যবহৃত হয়ে আসছে। হলুদ আপনার ত্বককে নরম ও উজ্জ্বল করতে সাহায্য করে। এটি নিয়মিত ব্যবহারের ফলে আপনার ত্বকের রঙ উন্নত করার অন্যতম সহজ উপায়। এটি একটি কারণ হল, হলুদ সাধারণত বডি প্যাক তৈরিতে ব্যবহৃত হয়। হলুদ ট্যান দূর করতেও সাহায্য করতে পারে। দইয়ে এক চিমটি হলুদ মিশিয়ে ট্যানড ত্বকে লাগালে দ্রুত ট্যানিং দূর হয়। এটি ২০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে ধুয়ে ফেলুন।
২) গোলাপ জল- গোলাপ জলের কিছু আশ্চর্যজনক সৌন্দর্য উপকারিতা রয়েছে। এই প্রাকৃতিক উপাদানটির সবচেয়ে ভালো দিক হল এটি সেনসেটিভ ত্বকের জন্য খুবই উপকারী। গোলাপ জল একটি প্রাকৃতিক স্কিন টোনার। এটি ত্বককে সতেজ করতে সাহায্য করতে পারে। আপনি বিভিন্ন উপায়ে গোলাপ জল ব্যবহার করতে পারেন। এটি তৈলাক্ত ত্বকের জন্য খুবই উপকারী। এটি ছিদ্র পরিষ্কার করতে এবং ত্বকের তৈলাক্ততা কমাতে সাহায্য করে। একটি পাত্রে গোলাপ জল এবং মুলতানি মাটি বা চন্দনের গুঁড়া রাখুন। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগান। আপনি চোখ এবং ঠোঁটের চারপাশের লাগাতে ভুলবেন না। শুকিয়ে গেলে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন।
৩) মধু- ময়শ্চারাইজিং বৈশিষ্ট্যের কারণে বেশিরভাগ ত্বকের যত্নের পণ্যে মধু একটি সাধারণ উপাদান। এটি একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা আপনার ত্বককে নরম করে তোলে। মধু সব ধরনের ত্বকের জন্য উপকারী। প্রতিদিন ২০ মিনিট মুখে মধু লাগাতে পারেন। এটি ত্বককে কোমল ও উজ্জ্বল রাখতে সাহায্য করে। এটি শুষ্ক ত্বকের জন্য একটি দুর্দান্ত প্রতিকার। তৈলাক্ত ত্বকের জন্য গোলাপ জল ও লেবুর রসের সঙ্গে মধু ব্যবহার করা যেতে পারে। এই মিশ্রণটি ত্বককে ময়েশ্চারাইজ করতে ব্যবহার করা হয়।
৪) নিম পাতা- নিম জৈব সালফার উপাদানে পরিপূর্ণ। এগুলো আপনার চুল এবং ত্বক উভয়ের জন্যই উপকারী। ব্রণ, ব্রণ, ফুসকুড়ি ইত্যাদির মতো ত্বকের অনেক সমস্যার চিকিৎসায় নিম ব্যবহার করা যেতে পারে। একটি প্যানে ৫ কাপ জল, এক মুঠো নিম পাতা দিয়ে অল্প আঁচে ফুটিয়ে নিন। পাতাগুলো ছেঁকে নিন এবং নিম জল ঠান্ডা হতে দিন। এই জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি মুখে ফুসকুড়ি এবং ব্রেকআউটের চিকিত্সার জন্য একটি ফেসপ্যাক হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন: Diabetes Prevention in Winter: শীতে ডায়াবেটিস থাক নিয়ন্ত্রণে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: Causes of Heart Disease: আপনার কয়টি অভ্যেস ডেকে আনছে হার্টের রোগ, জেনে নিন কী কী

আরও পড়ুন: Benefits of Dates: শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

আরও পড়ুন: Benefits of Masala Tea : শীতে পান করুন মসলা চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

Share this article
click me!