এই দীপাবলিতে বাড়িতে পুরোন বোতল-চুড়ি দিয়ে সাজিয়ে ফেলুন ঘর, রইল কিছু টিপস

এই সময় আপনি যদি দীপাবলিতে ঘর সাজাতে চান, তবে তা সস্তাতেও হতে পারে। এর জন্য আপনাকে বাজার থেকে দামি সাজসজ্জার সামগ্রী কিনতে হবে না। ঘরে পড়ে থাকা পুরনো জিনিস দিয়েও ঘরকে দিতে পারেন অনন্য লুক। 

Web Desk - ANB | Published : Oct 14, 2022 4:16 PM IST

দীপাবলির আর কয়েকদিন বাকি। দীপাবলির আগে, সবাই তাদের ঘর পরিষ্কার করার পাশাপাশি ইচ্ছামত সাজায়। তবে ঘর সাজানোর জন্য বাজারে অনেক ধরনের পণ্য পাওয়া যায়। আলংকারিক জিনিস আছে, যা মানুষ কিনতে পছন্দ করেন। কিন্তু কখনও কখনও এই আলংকারিক জিনিসপত্র খুব ব্যয়বহুল হয়। এই সময় আপনি যদি দীপাবলিতে ঘর সাজাতে চান, তবে তা সস্তাতেও হতে পারে। এর জন্য আপনাকে বাজার থেকে দামি সাজসজ্জার সামগ্রী কিনতে হবে না। ঘরে পড়ে থাকা পুরনো জিনিস দিয়েও ঘরকে দিতে পারেন অনন্য লুক। এই প্রতিবেদনে রইল তার হদিশ। 

পুরোন কাঁচের বোতল ব্যবহার করুন
আপনার বাড়িতে যদি অনেক খালি প্লাস্টিক বা কোল্ড ড্রিঙ্কের কাঁচের বোতল থাকে, যেগুলি আপনি দীর্ঘদিন ব্যবহার করছেন না, তাহলে আপনি এই বোতলগুলি পরিষ্কার করে তার ভিতরে বিভিন্ন রঙের আলো রাখতে পারেন। আপনি টুনি বা এলইডি লাইট ব্যবহার করে আপনার ঘরের টেবিল বা জানলায় সাজসজ্জার সামগ্রী হিসেবে সাজাতে পারেন। যা দেখতেও খুব সুন্দর লাগে আর দামেও সস্তা পড়ে। 

কাপ ব্যবহার করুন
দীপাবলি সাজানোর জন্য পুরনো কাচের কাপও ব্যবহার করতে পারেন। আপনার যদি অনেকগুলি পুরানো ছোট কাচের কাপ থাকে, তবে সেগুলি ফেলে দেওয়ার পরিবর্তে আপনি অনেক ধরণের ভাসমান মোমবাতি রাখতেও ব্যবহার করতে পারেন। এছাড়াও জল দিয়ে ফুল রেখে সাজাতে পারেন ঘরের অন্দর মহল। সেন্টেড মোমবাতি রেখে জ্বালালে তা সস্তাও হবে, দেখতেও অপূর্ব লাগে। 

চুড়ি ব্যবহার করা যেতে পারে
দীপাবলিতে বাড়ি সাজানোর জন্য পুরনো চুড়িও ব্যবহার করতে পারেন। এ জন্য প্রথমে চুড়ির ওপর পুরনো যেকোনো কাপড় বা শাড়িতে ব্যবহৃত জরি ব্যবহার করতে পারেন। আপনি আঠার সাহায্যে চুড়িতে সেঁটে দিন। তারপর আপনি একটি স্ট্রিং উপর জপমালা সঙ্গে কিছু সজ্জা করতে হবে এবং তাদের সঙ্গে চুড়ি লাইন দিয়ে আটকে দিতে পারেন। 

ধাতব জিনিস ব্যবহার
এর পাশাপাশি, আপনার বাড়িতে পড়ে থাকা পুরনো ধাতব জিনিসগুলিও দীপাবলিতে কিন্তু ঘর সাজাতে কাজে আসতে পারে। আপনি ধাতব জিনিস পরিষ্কার করতে পারেন এবং যেকোন রঙ দিয়ে আঁকতে পারেন। পেইন্টিং করে, আপনি আপনার ইচ্ছা অনুযায়ী এটি সাজাতে পারেন।

Share this article
click me!