পাস্তা সেদ্ধ করার পর জল ফেলে দেন? এবার থেকে এই পাঁচ কাজে ব্যবহার করুন এই জল

অনেকেই জানেন না যে এটি পরিশোধিত ময়দা দিয়ে তৈরি করা হয়। তাই এটা স্বাস্থ্যের কোনও ক্ষতি করে না। আজ তথ্য রইল পাস্তা সেদ্ধ করা জল প্রসঙ্গে। পাস্তা তৈরির সময় তা সেদ্ধ করার পর জল অনেকে ফেলে দিই। এবার থেকে এই ভুল করবেন না। সেদ্ধ করার পর সেই জল ব্যবহার করুন এই পাঁচ কাজে।

Sayanita Chakraborty | Published : Jun 24, 2022 6:27 AM IST

বাচ্চার টিফিনে প্রায়শই তৈরি করে থাকেন পাস্তা। মুখরোচক পাস্তা প্রায় সকলেই পছন্দের। নানা রকম মশলা দিয়ে, সস দিয়ে তৈরি করে থাকেন এই পাস্তা। শুধু মুখরোচক নয়, এই পাস্তাতে রয়েছে একাধিক পুষ্টিগুণও। সঠিক উপাদান ব্যবহার করে পাস্তা তৈরি করা হয়ে থাকে। পাস্তাতে ভিটামিন ও, ভিটামিন বি, ফাইবার থাকে। এতে থাকে কার্বোহাইড্রেট ও ফলিক অ্যাসিড। এতে থাকে ল্যাকটিন ও ফাইটেটস শরীরের একাধিক ঘাটতি পূরণ করে। অন্যদিকে, অনেকেই জানেন না যে এটি পরিশোধিত ময়দা দিয়ে তৈরি করা হয়। তাই এটা স্বাস্থ্যের কোনও ক্ষতি করে না। আজ তথ্য রইল পাস্তা সেদ্ধ করা জল প্রসঙ্গে। পাস্তা তৈরির সময় তা সেদ্ধ করার পর জল অনেকে ফেলে দিই। এবার থেকে এই ভুল করবেন না। সেদ্ধ করার পর সেই জল ব্যবহার করুন এই পাঁচ কাজে। 

গবেষণায় জানা গিয়েছে, ভিটামিন ও মিনারেল থাকে এই জলে। তাই সেদ্ধ করা পাস্তার জল একটি পাত্রে ঢেলে রাখুন। তারপর সেই জল ঠান্ডা হলে গাছের গোড়ায় দিন। এতে গাছের বৃদ্ধি ঘটবে।

তেমনই ময়দা মাখার সময় তা ব্যবহার করতে পারেন এই জল। পাস্তা সেদ্ধ হয়ে গেলে সেই জল একটি পাত্রে ঢেলে রাখুন। এবার ময়দা মাখার সময় সেই জল দিয়ে ময়দা মাখুন। এতে ময়দা নরম হবে।    

ভাত রান্নায় ব্যবহার করতে পারেন পাস্তার সেদ্ধ কার জল দিয়ে। ভাত রান্না হতে হাঁড়িতে এমনি জলের পরিবর্তে পাস্তার সেদ্ধ করা জল দিন। কিংবা নরমাল জলের সঙ্গে পাস্তা সেদ্ধ করা জল মিশিয়ে দিন। এই জলে রান্না করলে ভাত দ্রুত সেদ্ধ হবে। তেমনই পাস্তার জলে থাকা একাধিক পুষ্টিগুণ ভাতের সঙ্গে মিলিত হবে।  

স্যুপ তৈরি করতে পারেন পাস্তা সেদ্ধ করা জল দিয়ে। যে কোনও স্যুপ তৈরির সময় জল প্রয়োজন। সেক্ষেত্রে পাস্তা সেদ্ধ স্যুপ দিন। এতে উপকার পাবেন। 

ত্বকের জন্য উপকারী পাস্তা সেদ্ধ করা জল। নানা কারণে হাতের চামড়া শক্ত হয়ে যায়। তেমনই হাতে দাগ হয়ে থাকে। এবার থেকে পাস্তা সেদ্ধ করা জল ফেলে না দিয়ে তা ঠান্ডা করে তাতে হাত ডুবিয়ে রাখুন। ত্বকের জন্য খুবই উপকারী এই জল। এবার থেকে এই পাঁচ কাজে ব্যবহার করুন এই জল। 

আরও পড়ুন- গর্ভাবস্থায় ভুলেও খাবেন না জিরে থেকে হিং-এর মতো মশলা, এই পাঁচ মশলা গর্ভপাতের কারণ হতে পারে

আরও পড়ুন- ১ কাপ চা মুক্তি দেবে একাধিক রোগ থেকে, দিন শুরু করুন তেজপাতার চা দিয়ে

আরও পড়ুন- বয়স কমবে হুড়মুড়িয়ে, মুখে লাগান এই তরলের কয়েক ফোঁটা 

Share this article
click me!