এই কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না, বার্ধক্যের ছাপ পড়লে দেখা দেয় এমন সমস্যা

টানটান ত্বক কে না চায়। কিন্তু, বয়স বাড়ার আগেই অনেকের ত্বকে বলিরেখা দেখা দিতে শুরু করে। এই কয়টি লক্ষণ দেখলে সতর্ক হন। অসময় বার্ধক্যের ছাপ পড়লে দেখা দেয় এমনটা। এভাবেই দেখা দিতে থাকে বলিরেখা।

Sayanita Chakraborty | / Updated: Sep 24 2022, 05:15 AM IST

টানটান ত্বক কে না চায়। কিন্তু, বয়স বাড়ার আগেই অনেকের ত্বকে বলিরেখা দেখা দিতে শুরু করে। চোখের কোণায় দেখা দেয় ভাঁজ। তেমনই ঠোঁটের পাশে দেখা দেয় রেখা। বলিরেখা থেকে মুক্তি পেতে চলে হাজার চেষ্টা। কেউ নিয়মিত ফেসিয়াল এক্সারসাইজ করেন, কেউ বাজার চলতি নানান অ্যান্টি এজিং ক্রিম লাগান তো কেউ পার্লার ট্রিটমেন্ট করান। আবার কেউ করান ঘরোয়া টোটকা। এই সব করার কয়টি লক্ষণ প্রসঙ্গে সতর্ক হন। আগে জেনে নিন আপনার ত্বকে বলিরেখা দেখা দিচ্ছে কি না। এই কয়টি লক্ষণ দেখলে সতর্ক হন। অসময় বার্ধক্যের ছাপ পড়লে দেখা দেয় এমনটা। এভাবেই দেখা দিতে থাকে বলিরেখা। 

বলিরেখা আসার প্রথম ধাপ হল শুষ্ক ত্বক। ত্বক যদি শুষ্ক হতে শুরু করে তাহলে বিউটি ট্রিটমেন্ট শুরু করুন। কিংবা ত্বকে লাগান ঘরোয়া টোটকা। মেনে চলুন এই টিপস। 

খয়েরি ছাপ ত্বকে দেখা দিয়ে অনেকেই উপেক্ষা করেন। ত্বকে যদি খয়েরি খয়েরি ছাপ দেখেন তাহলে অ্যান্টি এজিং পণ্য ব্যবহার করুন। বাজার চলতি নানান পণ্য আছে। তেমনই ফেসিয়াল এক্সারসাইজ করুন। কিংবা বাজার চলতি নানান অ্যান্টি এজিং ক্রিম লাগান। তেমনই করাতে পারেন পার্লার ট্রিটমেন্ট।

চোখের পাশে চামড়াতে ভাঁজ পড়া হল বলিরেখা দেখা দেওয়ার প্রথম লক্ষণ। যদি চোখের পাশে লাইন দেখেন, তাহলে সতর্ক হন। বলিরেখা দেখা দেওয়ার প্রথম লক্ষণ এটি। 
 
তেমনই ঠোঁটের পাশে লাইন দেখা দেওয়ার অর্থ আপনার ত্বকে বলিরেখা আসছে। এমন লাইন দেখা দিতে সতর্ক দিন। এক্ষেত্রে সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা। 

দুধের গুণে বলিরেখা দূর হয়। সব বাড়িতেই সারা বছর মজুত থাকে দুধ। প্রতিদিন তুলোয় করে দুধ নিয়ে তা ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে নিন। এতে ত্বক হবে উজ্জ্বল। তেমনই বলিরেখা সহজে আসবে না ত্বকে। প্রতিদিন মেনে চলুন এই টোটকা। ব্যবহার করতে পারেন আখের রস। আখের রস তুলোয় করে মুখে লাগান। শুকিয়ে গেলে কিছুক্ষণ পর ধুয়ে নিন। এতে দূর হবে বলিরেখা। তেমনই এই আখের রসের সঙ্গে হলুদ বাটা মেশাতে পারেন। মিশ্রণটি মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এই পদ্ধতি মেনে চললে দূর হবে বলিরেখার সমস্যা। 

 

আরও পড়ুন- পুজোর লাস্ট মিনিটে ওজন ঝরান মাত্র ৭ দিনে, থলথলে মেদ কমিয়ে কার্ভি ফিগার পেতে শুরু করুন আজই

আরও পড়ুন- দুধের দাঁত পড়লে যত্ন করে রাখুন, শিশুর শারীরিক সমস্যা মেটাতে পারে ওই দাঁত, জানুন কীভাবে

আরও পড়ুন- চুল ঘন করতে ব্যবহার করুন এই কয়টি ঘরোয়া টোটকা, দ্রুত মিলবে উপকার
    

Share this article
click me!