গরমে স্বস্তি পেতে ভেজা চুলই বেঁধে ফেলেন, জেনে নিন কী মারাত্মক ক্ষতি হচ্ছে

গরমে স্বস্তি পেতে চুল বেঁধে রাখেন সকলে। টপ নট করা এই গরমের হিট ফ্যাশন। সারাদিন এরকম চুল বেঁধে রাখতে কিংবা চুল বেঁধে ঘুমাতেই অভ্যস্ত আমরা। তবে, জানেন কি এতে চুলের কত ক্ষতি হয়?

Sayanita Chakraborty | / Updated: Jun 07 2022, 05:30 AM IST

চুল নিয়ে হাজারটা সমস্যা লেগেই থাকে। অকালপক্কতা, শুষ্ক চুল, ডগা ফাটা থেকে চুলের ত্বকে চুলকানি। এই সবের সঙ্গে থাকে অধিক চুল পড়া। চুল পড়ার সমস্যায় প্রায় সকলেই ভোগেন। তবে, জানেন কি এমনটা হয় আমাদেরই ভুলে। বিশেষ করে গরমে আমরা প্রায় সকলেই একটি ভুল করে থাকি। যার দরুন চুলের মারাত্মক ক্ষতি হয়। 

গরমে স্বস্তি পেতে চুল বেঁধে রাখেন সকলে। টপ নট করা এই গরমের হিট ফ্যাশন। সারাদিন এরকম চুল বেঁধে রাখতে কিংবা চুল বেঁধে ঘুমাতেই অভ্যস্ত আমরা। তবে, জানেন কি এতে চুলের কত ক্ষতি হয়? এর থেকে চুলের হয় মারাত্মক ক্ষতি।  

এই সময় ভিজে চুল বাঁধবেন না। আমরা অধিকাংশই এই ভুল করে থাকি। গরমে আরাম পেতে ভিজে চুল বেঁধে রাখি। এতে চুল ছিঁড়ে যায়। তেমনই চুলের গোড়া দুর্বল হয়। এতে সহজে চুল ছিঁড়ে যায়। ফলে বাড়ে চুল পড়ার সমস্যা। 

মাথার ভিতরে দুর্গন্ধ হয় ভিজে চুল বেঁধে রাখার জন্য। অনেকেরই মাথার ভিতরে দুর্গন্ধের সমস্যা হয়। চুল ঠিক মতো না শুকনো হলে ভিজে চুল থেকে এমন গন্ধ ছাড়তে থাকে। তাই এই অভ্যেসের বদল করুন। 
খুশকির কারণ হতে পারে এই ভুল। গরমে ভিজে চুল অনেকেই বেঁধে ফেলন। এতে চুলের ভিতর শুকনো হয় না। আর এই ভিজে থেকে খুশকি হয়। আর খুশকি অধিক চুল পড়ার আরও এক অন্যতম কারণ।   

সারাদিন চুল এভাবে বেঁধে রাখার জন্য চুলের শেপ নষ্ট হয়ে যায়। অর্থাৎ ভিজে চুল বেঁধে রাখার ফলে নষ্ট হয় চুলের সৌন্দর্য। অনেকের চুল বেঁকে যায় এই কারণে এবার থেকে মেনে চলুন এই টোটকা। ভুলেও ভিজে চুল বাঁধবেন না। এতে চুলের মারাত্মক ক্ষত হয়।   

এদিকে আবার, চুলের স্টাইলিং করতে হিট দিয়ে থাকি সকলেই। এতে চুল দেখতে সুন্দর লাগে ঠিকই। কিন্তু চুলের মারাত্মক ক্ষতি হয়। এই গরমে যতটা পারবেন কম হিট দিন। চুল নিয়ে যত এক্সপেরিমেন্ট কম করবেন, তত ভালো থাকবে চুল। মেনে চলুন এই বিশেষ টোটকা। কমতে পারে চুল পড়ার সমস্যা। চুলের যত্ন নিতে ছোটখাটো বিষয়ে নজর রাখুন। তা না হলে আপনার ভুলেই হতে পারে মারাত্মক ক্ষতি।  

আরও পড়ুন- এই কয়টি জটিলতা উপেক্ষা করবেন না, জিঙ্কের অভাবে হতে পারে এমন সমস্যা, জেনে নিন কী কী

আরও পড়ুন- BoAt Wave Connect কলিং স্মার্টওয়াচ, ৭ জুন থেকে একেবারে জলের দরে ফাস্ট সেল শুরু করতে চলেছে বোট

আরও পড়ুন- অ্যাসিডিটি এড়াতে ৩ টি সহজ ঘরোয়া প্রতিকার, আপনি দ্রুত আরাম পাবেন

Share this article
click me!