এই খাবারগুলো কোলাজেন প্রোটিনে ভরপুর, যা সুন্দর ত্বকের জন্য অপরিহার্য

ত্বককে তরুণ ও উজ্জ্বল করতে আপনার খাদ্যতালিকায় কোলাজেন প্রোটিন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা উচিত। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে শরীরে কোলাজেনের উৎপাদন কমে যায়, যার কারণে মুখে বলিরেখা, দাগ পড়া, চুল পড়ার সমস্যা দেখা দেয়। আপনি এই খাবারগুলির কোলাজেন প্রোটিন বাড়াতে পারেন। 

Web Desk - ANB | Published : Jun 6, 2022 10:03 AM IST / Updated: Jun 06 2022, 03:34 PM IST

আপনার খাবারের প্রভাব আপনার মুখেও দেখা যায়। আপনি যদি স্বাস্থ্যকর খাবার খান তবে ত্বকও সুস্থ থাকে এবং আপনি দীর্ঘ সময়ের জন্য তরুণ থাকেন। ত্বককে তরুণ ও উজ্জ্বল করতে আপনার খাদ্যতালিকায় কোলাজেন প্রোটিন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা উচিত। কোলাজেন হল একটি প্রোটিন যা আমাদের ত্বককে তরুণ রাখে, পাশাপাশি কোলাজেন রক্তনালী, লিগামেন্ট এবং জয়েন্টগুলির জন্য প্রয়োজনীয়। ধীরে ধীরে শরীরে কোলাজেনের উৎপাদন কমে যায়, যার কারণে মুখে বলিরেখা, দাগ পড়া, চুল পড়ার সমস্যা দেখা দেয়। আপনি এই খাবারগুলির সাহায্যে কোলাজেন প্রোটিন বাড়াতে পারেন। 

কোলাজেন সমৃদ্ধ খাবার (কোলাজেন প্রাকৃতিক খাদ্য উৎস)

টোফু- কোলাজেন 3টি অ্যামিনো অ্যাসিড গ্লাইসিন, লাইসিন এবং প্রোটিন দ্বারা গঠিত। এই তিনটি অ্যামিনো অ্যাসিডই তোফুতে পাওয়া যায়। ত্বকের জন্য তোফু সবচেয়ে ভালো। তোফুতে জেনিস্টিন নামে একটি উদ্ভিদ হরমোন রয়েছে, যা কোলাজেন উৎপাদন বাড়াতে সাহায্য করে।
মরিঙ্গা- মোরিঙ্গা হল ভিটামিন সি এর ভান্ডার। মরিঙ্গা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, যার কারণে ত্বক অনেক উপকার পায়। মরিঙ্গাতে ক্লোরোফিল থাকে। এটি শরীরে কোলাজেনের পরিমাণ বাড়াতে সাহায্য করে।
টমেটো- টমেটো ত্বকের জন্য খুবই উপকারী। টমেটোতে লাইকোপিন থাকে যা ক্ষতিকারক UV রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। টমেটো খেলে পিগমেন্টেশন, ফাইন লাইন এবং বলিরেখা কমে যায়। টমেটো কোলাজেন বাড়াতে সাহায্য করে।

আরও পড়ুন- স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

আরও পড়ুন- মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

আরও পড়ুন- আপনার পিরিয়ডস কি ভীষণ ভাবে অনিয়মিত, তাড়াতাড়ি পিরিয়ড হওয়ার সহজ উপায়

সবজা বীজ- সবজা বীজ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এগুলো খাওয়া শরীরে কোলাজেনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। শাকসবজি খেলে শরীর অনেক উপকার পায়। এগুলো আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। 
আমলকী- আমলকী অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। আমলকীকে সুপারফুড বলা হয়। আমলকী খেলে শরীরে কোলাজেনের পরিমাণও বেড়ে যায়। এছাড়া ভিটামিন সি সমৃদ্ধ কমলা ও লেবু খেলেও কোলাজেন বৃদ্ধি পায়। ভিটামিন সি দুটি অপরিহার্য অ্যামিনো অ্যাসিড লাইসিন এবং প্রোলিনকে সংযুক্ত করে কাজ করে।

Share this article
click me!