Asianet News BanglaAsianet News Bangla

এই কয়টি জটিলতা উপেক্ষা করবেন না, জিঙ্কের অভাবে হতে পারে এমন সমস্যা, জেনে নিন কী কী

সুস্থ থাকতে প্রয়োজন পর্যাপ্ত ভিটামিন, ক্যালসিয়াম। তেমনই শরীরে পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম ঘাটতি হলে দেখা দেয় জটিলতা। আজ তথ্য রইল জিঙ্ক নিয়ে। জেনে নিন শরীরের যদি জিঙ্কের অভাব হয়, তাহলে শরীরে কী কী জটিলতা দেখা দেয়। 

know the symptoms deficiency of zinc ABSC
Author
Kolkata, First Published Jun 6, 2022, 5:20 PM IST

আধুনিক জীবনযাত্রায় মানিয়ে নিতে গিয়ে বদলেছে আমাদের খাদ্যাভ্যাস। বদলেছে লাইফস্টাইল। এখন অধিকাংশেরই দিন কাটে কমপিউটারের সামনে বসে। সারাদিন কাজের চাপে শরীরচর্চার সময় নেই। এরই সঙ্গে পাল্লা দিয়ে চলছে রেস্তোরাঁর খাবার। এই সবের খারাপ প্রভাব পড়ছে আমাদের শরীরে। সে কারণে বয়স ৩০ এর কোটায় পা দেওয়া মাত্রই একের পর এক রোগ বাসা বাঁধছে শরীরে। ডায়েবিটস, প্রেসার, কোলেস্টের, ফ্যাটি লিভার আর এর সঙ্গে বাড়ছে কিডনির রোগ। তেমনই শরীরে দেখা দিচ্ছে বিভিন্ন জরুরি উপাদানের অভাব। সুস্থ থাকতে প্রয়োজন পর্যাপ্ত ভিটামিন, ক্যালসিয়াম। তেমনই শরীরে পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম ঘাটতি হলে দেখা দেয় জটিলতা। আজ তথ্য রইল জিঙ্ক নিয়ে। জেনে নিন শরীরের যদি জিঙ্কের অভাব হয়, তাহলে শরীরে কী কী জটিলতা দেখা দেয়। 

বাড়তি ওজন কমাতে চান সকলেই। এর জন্য চলে জোড় কসরত। তবে, হঠাৎ করে ওজন কমে যাওয়া মোট ভালো নয়। হঠাৎ ওজন কমে গেলে ডাক্তারি পরামর্শ নিন। শরীরে জিঙ্কের অভাব হলে হতে পারে এমন সমস্যা। খিদে কমে গেলেও সতর্ক হন।  

চুল ও নখের সমস্যা দেখা যায় প্রায়শই। এমন সমস্যার উপেক্ষা করবেন না। জিঙ্কের অভাব বলে চুল পড়া, শুষ্ক চুল, চুলকানি ভাব দেখা দেয়। তেমনই দূর্বল নখ, নখ ভেঙে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে এমন হলে। তাই চুল ও নখের সমস্যা দেখা দিলে ডাক্তারি পরমার্শ নিন। সঠিক সময় সমস্যা ধরা পড়লে সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।  

ক্ষত সারতে সময় লাগালে উপেক্ষা করবেন না। অনেক সময় শরীরের যে কোনও ক্ষত ঠিক হতে অনেক সময় লাগে। এমন হলে, সতর্ক হন। ডাক্তারি পরামর্শ নিন। ক্ষত ঠিক না হলে ডাক্তারি পরামর্শ নিন। 
  
রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় জিঙ্কের অভাব হলে। বারে বারে অসুস্থ হয়ে পড়লে উপেক্ষা করবেন না। ডাক্তারি পরামর্শ নিন। জিঙ্কের অভাব হলে হতে পারে এমন সমস্যা। এই সমস্যা উপেক্ষা করলে শরীরের জটিলতা দেখা দিতে পারে।  

চোখের সমস্যা দেখা দেয় জিঙ্কের অভাব হলে। চোখ ঝাপসা হয়ে যাওয়া। চোখের সমস্যা দেখা দিলে সতর্ক হন। ভুলেও উপেক্ষা করবেন না। জিঙ্কের অভাব হলে চোখের নানান সমস্যা হতে পারে। ডাক্তারি পরামর্শ নিন।   
আরও পড়ুন- BoAt Wave Connect কলিং স্মার্টওয়াচ, ৭ জুন থেকে একেবারে জলের দরে ফাস্ট সেল শুরু করতে চলেছে বোট

আরও পড়ুন- অ্যাসিডিটি এড়াতে ৩ টি সহজ ঘরোয়া প্রতিকার, আপনি দ্রুত আরাম পাবেন

আরও পড়ুন- নখের এই লক্ষণগুলো জানায় দেয় শরীরে বাড়ছে কোলেস্টেরলের মাত্রা

Follow Us:
Download App:
  • android
  • ios