স্নানের পর ভুল করে তোয়ালে ভেজা চুলে জড়িয়ে রাখবেন না, না হলে হতে পারে এই মারাত্মক ক্ষতি

মহিলারা প্রায়শই স্নানের পরে মাথায় তোয়ালে জড়িয়ে রাখেন। তারা এটি করেন যাতে চুল দ্রুত শুকানো যায়। কিন্তু জানেন কি চুলে তোয়ালে জড়িয়ে রাখলে অনেক ক্ষতি হতে পারে? আজ আমরা আপনাদের বলবো চুলে তোয়ালে জড়িয়ে রাখলে কী কী ক্ষতি হয়।
 

Web Desk - ANB | Published : Sep 10, 2022 6:13 AM IST

চুলের যত্নের জন্য বর্তমানে আমরা কত কি রাসায়নিকযুক্ত প্রো়ডাক্ট ব্যবহার করি। কিন্তু আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন আমাদের দিদিমা-ঠাকুমাদের চুল কত মজবুত আর ঘন ছিল। অথচ জিজ্ঞাসা করলে জানতে পারেন শুধু সাধারণ নারকেল তেল আর মাসে একবার শ্যাম্পু ছাড়া তারা আর কোনও রাসায়নিকযুক্ত প্রো়ডাক্ট ব্যবহার করেনি। অথচ এখনও তাদের চুল কত সুন্দর।

এর পাশাপাশি চুল শুকানোর ক্ষেত্রে তারা সাধারন ভাবে চুল শুকাতেন। এর জন্য কখনও তারা এমনকি শীতকালেও ড্রায়ার ব্যবহার করেননি। ভোরে স্নান করা স্বাস্থ্যের জন্য উপকারী। স্নানের পর আমরা ফ্রেশ বোধ করি। আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে এখনকার মহিলারা প্রায়শই স্নানের পরে মাথায় তোয়ালে জড়িয়ে রাখেন। তারা এটি করেন যাতে চুল দ্রুত শুকানো যায়। কিন্তু জানেন কি চুলে তোয়ালে জড়িয়ে রাখলে অনেক ক্ষতি হতে পারে? আজ আমরা আপনাদের বলবো চুলে তোয়ালে জড়িয়ে রাখলে কী কী ক্ষতি হয়।

১)  আপনার চুল পড়ে যেতে পারে
স্নানের পর ভেজা চুলে তোয়ালে জড়িয়ে রাখলে চুল পড়ে যেতে পারে। আসলে, চুলে তোয়ালে জড়িয়ে রাখলে চুলের গোড়া পেঁচিয়ে যায়। চুলে স্ট্রেচিংও হয়। এতে চুলের স্নায়ু দুর্বল হতে শুরু করে। সেই সঙ্গে চুলের উজ্জ্বলতাও নষ্ট হয়ে যেতে পারে।

২) চুল শুকাতে পারে
স্নানের পর তোয়ালে দিয়ে বারবার মাথা ঘষে নিলে চুল ড্রাই হয়ে যেতে পারে। এ ছাড়া চুলে তোয়ালে বেঁধে রাখলে চুলের প্রাকৃতিক তেল শোষণ হতে থাকে। এতে চুল খুব শুষ্ক হয়ে যায়। এতে চুলের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

আরও পড়ুন- পুজোর আগে ঘর পরিষ্কার কোনও সহজ কথা নয়, এই টিপসগুলি খাটনি অনেক কম

আরও পড়ুন- পেটে ক্যান্সার হলে প্রথম দিকের এই লক্ষণগুলি দেখা যায়, জেনে নিন এই রোগের কারণ

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

৩) মুখে তোয়ালে ঘষবেন না
চুলে তোয়ালে বাঁধলে শুধু ক্ষতি হয় না, মুখে তোয়ালে ঘষলে ত্বকেরও ক্ষতি হতে পারে। আপনার মুখে তোয়ালে ঘষলে আপনার ত্বকের ক্ষতি হতে পারে। তাই স্নানের পর মুখে তোয়ালে না ঘষতে চেষ্টা করুন। বরং আস্তে আস্তে চাপ দিন।

Share this article
click me!