Dream Interpretation: স্বপ্নে বার বার নিজেকে একা দেখছেন, জেনে নিন এই স্বপ্নের ব্যাখ্যা

আপনি যখন আপনার স্বপ্নে নিজেকে একা (alone) দেখার অর্থ, সকলেই জানতে চান। বেশিরভাগ ক্ষেত্রে, এর অর্থ হল আপনি নিজের সাথে খুশি (Happy) এবং সন্তুষ্ট (Satisfied)।

Sayanita Chakraborty | Published : Nov 12, 2021 2:05 PM IST / Updated: Nov 12 2021, 07:37 PM IST

আকাশে নীল মেঘ ভেসে আসছে। চারিদিক নিশ্চুপ। নির্জন পাহাড়ে আপনি একা দাঁড়িয়ে। প্রকৃতিকে উপভোগ করছেন। হঠাৎই আপনার মনটা কেঁদে উঠল। চারপাশে কোথাও কেউ নেই। নিজেকে বড্ড একা (Alone) লাগছে। তারপরই ভয় ঘুম ভেঙে গেল। বুঝলেন আপনি এতক্ষণ স্বপ্ন (Dreams) দেখছিলেন। আজকাল প্রায়ই এমন স্বপ্ন দেখেন। স্বপ্নে এমন এমন জায়গা দেখেন যেখানে শুধু আপনি একা রয়েছে। চারিদিকে কেউ কোথাও নেই। কিন্তু, স্বপ্নের এই একাকীত্ব (Loneliness) আপনাকে কেন গ্রাস করছে তা আপনি কিছুতেই বুঝতে পারছেন না।     

আসলে স্বপ্ন আর স্বপ্নের ব্যাখ্যা- এই নিয়ে গবেষণা (Research) চলছে যুগ যুগ ধরে। কারও মতে, স্বপ্নের রয়েছে আলাদা মানে, কারও মতে তা ভিত্তিহীন, কারও মতে তা অবচেতন মনের প্রতিচ্ছবি। এখনও পর্যন্ত স্বপ্নের ব্যাখ্যা (Dreams Interpretation) প্রসঙ্গে একাধিক মতামত রয়েছে। এমন কিছু জিনিস আছে যা স্বপ্নে দেখা শুভ। যেমন, বলা হয় স্বপ্নে পদ্মফুল দেখলে অর্থ লাভ হয়। আবার স্বপ্নে শঙ্খ দেখা শুভ মনে করা হয়। আবার যদি দেখেন আপনার লাগেজ হারিয়ে গিয়েছে, তাহলে বুঝবেন অতীতে কিছু হারিয়ে ফেলার স্মৃতি আপনার মনে রয়ে গিয়েছে। অথবা, যদি প্রাক্তন প্রেমিকে স্বপ্নে দেখেন তবে বুঝবেন যে আপনি এখনও ভেঙে যাওয়া সম্পর্কের প্রতি আশা রাখেন। 

আরও পড়ুন: WhatsApp: হোয়াটঅ্যাপে আসছে নতুন ফিচার্স, এবার আপনি ঠিক করবেন কে কে আপনার ছবি দেখবে

এখন আসা যাক, একাকীত্ব (Loneliness) প্রসঙ্গে। আপনি যখন আপনার স্বপ্নে নিজেকে একা দেখার অর্থ, সকলেই জানতে চান। বেশিরভাগ ক্ষেত্রে, এর অর্থ হল আপনি নিজের সাথে খুশি এবং সন্তুষ্ট। অন্য কারও সাহায্য না নিয়েই আপনি কিছু অর্জন করতে পারেন, এমন আত্মবিশ্বাস (Confidents) রয়েছে আপনার মনে। আপনি যদি নির্জনতার মধ্যে সুখ এবং শান্তি খুঁজে পান, আপনি সন্তুষ্ট বোধ করেন এবং তৃপ্তি পান, তাহলে সে আনন্দের প্রতিফলন স্বপ্নে হতে পারে। এই স্বপ্নের অর্থ আপনি মনে মনে খুশি। এর অর্থ একাকীত্ব নয়, বরং আনন্দ। 

আরও পড়ুন: Tea Blending Banned- ফ্লেভার পাতার সঙ্গে মেশানো যাবে না আমদানি চা, সিদ্ধান্ত কেন্দ্রের

আবার অনেকের মতে, স্বপ্নে আপনি যদি একাকী (Alone) বোধ করেন তাহলে আপনি জীবনের প্রতি অসন্তুষ্ট। এর অর্থ আপনার নিজের মধ্যে সুখ খুঁজে পেতে শিখতে হবে। এইভাবে, আপনার অভ্যন্তরের ত্রুটিগুলি চিহ্নিত করে, তা পরিবর্তন করুন। তবেই আপনি হতাশা, একাকীত্ব থেকে মুক্তি পেতে পারেন। তাই স্বপ্নে নিজেকে একা দেখলে চিন্তা করবেন না। এই স্বপ্ন কোনও ভবিষ্যতের ইঙ্গিত নয়। এটা আপনার মনের ভাবনার প্রকাশ। 

Share this article
click me!