প্লাস্টিক বা কাগজের কাপে চা খেলে সাবধান, শরীরের মারাত্মক ক্ষতি করছেন অজান্তেই

একবার নয়, বেশ কয়েক বার চা খাওয়ার অভ্যেস যাঁদের, তাঁদের একমাত্র ভরসা সেই কাগজের কাপই। কিন্তু জানেন কি এই কাগজের কাপ শরীরের কি কি ক্ষতি করছে

Parna Sengupta | Published : Aug 6, 2021 7:36 PM IST

মাটির ভাঁড় আজকাল পাওয়া যায় না বললেই চলে। তার বদলে বাজার ছেয়ে গিয়েছে কাগজের কাপে। রাস্তার ধারের যে কোনও চায়ের দোকানে হোক, বা কোনও অনুষ্ঠান বাড়ি, চা বা কফি (Tea or Coffee) খাওয়ার জন্য ব্যবহার করা হয় কাগজের কাপ (Paper Cups)। একবার নয়, বেশ কয়েক বার চা খাওয়ার অভ্যেস যাঁদের, তাঁদের একমাত্র ভরসা সেই কাগজের কাপই। কিন্তু জানেন কি এই কাগজের কাপ শরীরের কি কি ক্ষতি করছে। 

এসব অভ্যাস ত্যাগ করার পরামর্শ দিয়েছেন গবেষকরা। তাদের মতে, কাগজ ও প্লাস্টিকের কাপে চা খাওয়া শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ। কারণ হিসেবে তাঁরা বলছেন, গরম চায়ের তাপমাত্রার কারণে সরাসরি মানুষে পেটে ঢুকছে হাজার হাজার প্লাস্টিকের কণা। যাকে মাইক্রোপ্লাস্টিক বলা হচ্ছে। এই কণা চোখে দেখা যায় না। কিন্তু হাজার হাজার পরিমাণে পেটে জমা হচ্ছে এই প্লাস্টিক বা কাগজের কণা। 

সম্প্রতি আইআইটি খড়গপুরে হওয়া এক গবেষণা প্রতিবেদনে এমন আতঙ্কের তথ্য উঠে এসেছে। গবেষণায় জানা গেছে, কাগজের কাপ তৈরিতে হাইড্রোফোবিক ফিল্ম ব্যবহার করা হয়। কাগজের কাপে গরম চা পড়ার পর সেই হাইড্রোফোবিক ফিল্ম গলতে শুরু করে। এরপরই প্লাস্টিকের কণা চায়ে মিশতে শুরু করে। গবেষণায় আরও বলা হয়, প্লাস্টিকের কাপে কেউ দিনে তিনবার চা পান করলে তার শরীরে ৭৫ হাজার মাইক্রোন প্লাস্টিকের কণা প্রবেশ করে।  

গবেষকরা জানাচ্ছেন  কাগজের কাপে ১০ মিনিট গরম চা থাকলেই প্লাস্টিকের কণা মিশতে শুরু করে। গরম জল কিংবা চা, কোনও কিছুই কাগজের কাপে খাওয়া উচিত নয়। 

Share this article
click me!