চুল পড়া বন্ধ হবে ভিটামিনের গুণে, জেনে নিন কোন কোন ভিটামিন উপকারী

নিত্য নতুন শ্যাম্পু, প্রোডাক্ট, পার্লার ট্রিটমেন্টের পরও চলতে থাকে চুল পড়া। এই সমস্যা সমাধানে অনেকেই ঘরোয়া টোটকার ব্যবহার। এতেও যে লাভ হয় এমন নয়। বর্ষার মরশুমে যেন বৃদ্ধি পায় সমস্যা। আজ রইল কয়টি বিশেষ কারণ। চুল পড়ার সমস্যার প্রধান কারণ এগুলো। বিশেষ করে বর্ষার মরশুমে বাড়ে চুল পড়ার সমস্যা। খাদ্য তালিকায় রাখুন একটি ভিটামিন। 

Sayanita Chakraborty | / Updated: Aug 17 2022, 05:10 AM IST

হাজার সমস্যার মধ্যে অন্যতম চুল পড়া। নিত্য নতুন শ্যাম্পু, প্রোডাক্ট, পার্লার ট্রিটমেন্টের পরও চলতে থাকে চুল পড়া। এই সমস্যা সমাধানে অনেকেই ঘরোয়া টোটকার ব্যবহার। এতেও যে লাভ হয় এমন নয়। বর্ষার মরশুমে যেন বৃদ্ধি পায় সমস্যা। আজ রইল কয়টি বিশেষ কারণ। চুল পড়ার সমস্যার প্রধান কারণ এগুলো। বিশেষ করে বর্ষার মরশুমে বাড়ে চুল পড়ার সমস্যা। খাদ্য তালিকায় রাখুন একটি ভিটামিন। 

খাদ্যতালিকায় রাখুন ভিটামিন এ। গাজর, আম, মিষ্টি আলু, সবুজ সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। এতে শরীর থাকবে সুস্থ সঙ্গে বন্ধ হবে চুল পড়ার সমস্যা। 

খেতে পারেন ভিটামিন বি। ডিম, মাংস, পেঁপে-তে আছে ভিটামিন সি। এতে শরীর থাকবে সুস্থ সঙ্গে বন্ধ হবে চুল পড়ার সমস্যা। 

খেতে পারেন ভিটামিন সি। ব্রকোলি, কমলালেবু, পাতিলেবু, পেঁপে, কিউই-র মতে ফলে আছে ভিটামিন সি। এগুলো স্বাস্থ্যের জন্য উপকারী। এতে শরীর থাকবে সুস্থ সঙ্গে বন্ধ হবে চুল পড়ার সমস্যা। 

ফিস, ডিম. সয়া মিল্ক, মাশরুমের মতো খাবার রাখুন খাদ্যতালিকায়। এতে শরীর থাকবে সুস্থ। এই সকস খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। এতে শরীর থাকবে সুস্থ সঙ্গে বন্ধ হবে চুল পড়ার সমস্যা। 

খেতে পারেন ভিটামিন বি। অ্যাভোকাডো, আমন্ড, অলিভ অয়েল, ব্রকোলি খেতে পারেন। এতে শরীর থাকবে সুস্থ সঙ্গে বন্ধ হবে চুল পড়ার সমস্যা। প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি ভিটামিন। এতে চুল থাকবে ভালো বন্ধ হবে চুল পড়ার সমস্যা।

 তেমনই বর্ষার সময় সহজে চুল শুকনো হয় না। বাতাসে আর্দ্রতার কারণে চুলের গোড়া ভিজে থাকে। এই কারণে চুল পড়ে। দুর্বল গোড়ার কারণে সহজে চুল ছিঁড়ে যায়। আবার ভিজে চুল না শুকোলে করলে বাড়ে চুল পড়ার সমস্যা। বর্ষার মরশুমে নানা কারণে চুল ভিজে যায়। চুল ভালো করে শুকনো করার দিকে তেমন কেউ খেয়াল রাখেন না। যে কারণে বাড়তে থাকে চুল পড়ার সমস্যা। ভুল প্রোডাক্টের কারণে বাড়ে চুল পড়ার সমস্যা। চুলের ধরন বুঝে আর অবশ্যই চুলের সমস্যা বুঝে প্রোডাক্ট বেছে নিন। তা না হলে এমন চুল পড়ার সমস্যা বেড়েই চলবে। মেনে চলুন এই বিশেষ টিপস। চুল পড়া বন্ধ হবে ভিটামিনের গুণে। এই কয়টি ভিটামিন খান, মিলবে উপকার। 

আরও পড়ুন- কীভাবে ঘরে বসে বানাবেন আলু দেওয়া চিকেন বিরিয়ানি, জানুন রেসিপি

আরও পড়ুন- ব্লাড প্রেশার হাই বলে ডিম খাওয়া ছেড়ে দিয়েছেন, ডায়েটে বদল আনার আগে জানুন কী খাবেন

আরও পড়ুন- স্বাস্থ্যের জন্য উপকারী এবং স্বাদে চমৎকার, বেথো শাকের উপকারিতা জানলে অবাক হবেন
 

Share this article
click me!