নিয়মিত খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার, ঘটবে নখের বৃদ্ধি, দূর হবে দুর্বল নখের সমস্যা

নখের যত্ন নিতে অনেকে পাতিলেবুর রস ব্যবহার করেন। কেউ নরম জলে নুন দিয়ে তাতে নখ ডুবিয়ে রাখেন। নখ নিয়ে মাঝে মধ্যেই সমস্যা দেখা দেয়। বিশেষ করে বর্ষার মরশুমে নখ দুর্বল হয়ে যায় অনেকের। এই সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় বদল আনুন। তালিকায় রাখুন এই কয়টি খাবার। এতে ঘটবে নখের বৃদ্ধি, দূর হবে দুর্বল নখের সমস্যা। 

Sayanita Chakraborty | Published : Jul 28, 2022 10:54 AM IST

দুর্বল নখ, নখ ভেঙে যাওয়া, অল্পতেই নখের কোণায় ব্যথার মতো সমস্যা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে কী করবেন তা সকলে বুঝে উঠতে পারেন না। নখের যত্ন নিতে অনেকে পাতিলেবুর রস ব্যবহার করেন। কেউ নরম জলে নুন দিয়ে তাতে নখ ডুবিয়ে রাখেন। নখ নিয়ে মাঝে মধ্যেই সমস্যা দেখা দেয়। বিশেষ করে বর্ষার মরশুমে নখ দুর্বল হয়ে যায় অনেকের। এই সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় বদল আনুন। তালিকায় রাখুন এই কয়টি খাবার। এতে ঘটবে নখের বৃদ্ধি, দূর হবে দুর্বল নখের সমস্যা। 

নিয়মিত একটি করে কলা খান। এতে থাকা বায়োটিন নখ ও চুলের বৃদ্ধিতে বেশ উপকারী। যারা নিয়ম করে কলা খান তাদের নখের সমস্যা কম দেখা দেয়। এমনকী, কলার বদলে অ্যাভোকাডো খেতে পারেন। 

খেতে পারেল ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার। ভিটামিন বি ৬ নখের দ্রুত বৃদ্ধি ঘটায়। বিভিন্ন সবজি, ডিম, বিটা, সাইট্রাস ফলের মতো খাবারে রয়েছে এই উপাদান। রোজ ৪০০ থেকে ৫০০ mcg ফলিক অ্যাসিড খেতে পারেন। মিলবে উপকার। 

খেতে পারেন ভিটামিন এ সমৃদ্ধ। রোজ খেতে পারেন দুধ, ডিম, পালং শাকের মতো উপাদান। এই সকল খাবারে থাকা ভিটামিন এ হাড়, দাঁত, নখ শক্ত করে। নিয়মিত খেতে পারে এই সকল উপাদান। এতে ঘটবে নখের বৃদ্ধি, দূর হবে দুর্বল নখের সমস্যা। 

খেতে পারেন ভিটামিন সি যুক্ত খাবার। ভিটামিন সি সমৃদ্ধ খাবারে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট থাকে। ব্লুবেরি, সাইট্রাস ফল যেমন কমলালেবু ও পাতিলেবু, টমেটো, স্ট্রবেরিতে রয়েছে ভিটামিন সি যুক্ত খাবার। 

নখের যত্নে ঘরোয়া টোটকা মেনে চলতে পারেন। নখ শক্ত করতে অলিভ অয়েল দিয়ে মাসাজ করুন। বর্ষায় নখের যত্ন নিতে বিশেষ টিপস মেনে চলুন। একটি পাত্রে অলিভ অয়েল নিয়ে তা হালকা গরম করে নিন। এবার তা দিয়ে নখে মাসাজ করুন। ১০ মিনিট পরে জল দিয়ে ধুয়ে নিন। নখ যদি অধিক দুর্বল মনে হয়, তাহলে দিনে দুবার ব্যবহার করতে পারেন। নখের যত্নে ব্যবহার করতে পারেন দুধ। একটি পাত্রে দুধ নিন। তাতে নখ ডুবিয়ে রাখুন। ১০ মিনিট পর তা ধুয়ে নিন। ভালো করে মুছে নেবেন। নখ শক্ত হবে দুধের গুণে।
 

আরও পডুন- জেনে নিন কীভাবে ত্বকের যত্নে ব্যবহার করবেন ভিটামিন ই ক্যাপসুল, রইল প্যাকের হদিশ

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- বাড়িতে সুগার টেস্ট করতে গিয়ে অজান্তেই এই ভুলগুলি করছেন না তো, সঠিক নিয়ম কি জানেন?

Share this article
click me!