ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আজ আমরা এখানে জানবো কিভাবে প্রতিদিন সঠিক পরিমাণে বাদাম খেলে ত্বককে বলিরেখা এবং ডার্ক সার্কেল থেকে রক্ষা করা যায়।
 

Web Desk - ANB | Published : Jul 28, 2022 10:11 AM IST / Updated: Jul 28 2022, 03:42 PM IST

বাদাম ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি চমৎকার উৎস। তাই বাদাম তেলকে ত্বকের জন্য একটি দুর্দান্ত ফেস সিরাম হিসাবে বিবেচনা করা হয়, তবে ত্বকে বাদাম খাওয়ার প্রভাব সম্পর্কে খুব কমই কথা বলা হয়। আজ আমরা এখানে জানবো কিভাবে প্রতিদিন সঠিক পরিমাণে বাদাম খেলে ত্বককে বলিরেখা এবং ডার্ক সার্কেল থেকে রক্ষা করা যায়।

ফ্যাটি অ্যাসিড এবং অসম্পৃক্ত ফ্যাট
বাদামে প্রোটিন এবং ফাইবার ছাড়াও ভাল পরিমাণে ফ্যাটি অ্যাসিড এবং অসম্পৃক্ত চর্বি রয়েছে। এই কারণে, তারা ত্বকের কোষগুলির মেরামত গতিকে ত্বরান্বিত করতে খুব সহায়ক। শরীরের অভ্যন্তরে প্রতিদিন যে রাসায়নিক বিক্রিয়া ঘটে তা শরীরে ফ্রি র‌্যাডিকেল তৈরির দিকে নিয়ে যায়। এই মুক্ত র্যাডিকেলগুলি শরীরের কোষগুলির সাথে বন্ধন করার চেষ্টা করে এবং এই প্রক্রিয়ায় ত্বকের অনেক কোষকে ক্ষতিগ্রস্ত করে, যার মেরামত প্রয়োজন। বাদামে পাওয়া পুষ্টি উপাদান এই কোষগুলোকে প্রয়োজনীয় পুষ্টি দিয়ে মেরামতের গতি বাড়ায়।

ভিটামিন ই এবং প্রোটিন

ত্বককে উজ্জ্বল করতে ভিটামিন-ই প্রয়োজন এবং এই উজ্জ্বলতা ধরে রাখতে ত্বকের নতুন কোষের প্রয়োজন হয়, যার জন্য প্রোটিন তৈরির প্রয়োজন হয় এবং বাদামে উচ্চমানের প্রোটিন পাওয়া যায়। তাই নিয়মিত বাদাম খাওয়া আপনার ত্বককে তরুণ ও সুন্দর রাখতে কাজ করে।

আরও পড়ুন- বর্ষায় ত্বকের উজ্জ্বলতা অক্ষুণ্ণ রাখতে চাইলে এই ফেসপ্যাকটি ব্যবহার করে দেখুন,

আরও পড়ুন- শরীরে হিমোগ্লোবিন বাড়াতে পাতে রাখুন এই সুপারফুড, রক্তের অভাব হবে না কোনওদিন

আরও পড়ুন- দুধের চেয়ে বেশি ক্যালসিয়াম থাকে এই উপাদানগুলিতে, যা শরীরে ক্যালসিয়ামের অভাব হতে দেয় না

কিভাবে বাদাম খাওয়া যায়?

আপনি জানেন যে বাদাম সবসময় জলে ভিজিয়ে খাওয়া উচিত। তাই রাতে 20 থেকে 25টি বাদাম জলে ভিজিয়ে রাখুন এবং পরের দিন সকালে এই বাদামগুলি এক গ্লাস দুধের সাথে খান বা বাদামের দুধ তৈরি করে পান করুন। এইভাবে বাদাম খাওয়ার ফলে মেনোপজ হওয়া মহিলাদের মুখের বার্ধক্যের রেখাও হালকা হয়ে যায়। এটা আমরা বলছি না, কিন্তু গবেষণায় প্রমাণিত হয়েছে। 

Share this article
click me!