পিরিয়ডের সময় তলপেটে ক্র্যাম্প এবং ব্যথা থেকে মুক্তি মেনে চলুন এই ঘরোয়া টোটকাগুলি

যদিও কিছু মহিলার প্রতি দ্বিতীয় বা তৃতীয় মাসে বেশি ব্যথা এবং রক্তপাত হতে পারে। ক্র্যাম্পের পাশাপাশি, কিছু মহিলার বমি বমি ভাব, বমি, মাথাব্যথা বা ডায়রিয়াও হতে পারে। এগুলি সবই স্বাভাবিক তবে আপনার নিয়মিত জীবনযাত্রায় সমস্যা না হওয়ার জন্য আপনাকে অবশ্যই তাদের সঠিক প্রতিকারগুলি জানতে হবে।
 

Web Desk - ANB | / Updated: Apr 11 2022, 07:00 AM IST

পিরিয়ডের সময় বা তার আগে তলপেটে প্রচণ্ড ব্যথার সঙ্গে কাঁটা ও মোচড়ানোর সমস্যাও হতে পারে। এই সমস্যা ও ব্যথাকে পিরিয়ড ক্র্যাম্প বলে। সাধারণত পিরিয়ডের একটি স্বাভাবিক চক্র ২৮ দিনের হয়। তবে কিছু মহিলাদের ক্ষেত্রে এটি এই দিনগুলির চেয়ে কম বা বেশি হতে পারে। কিছু মহিলাদের পিরিয়ডের সময় হালকা ব্যথা হয়, আবার কিছু মহিলাদের অনেক ব্যথা হয়। যদিও কিছু মহিলার প্রতি দ্বিতীয় বা তৃতীয় মাসে বেশি ব্যথা এবং রক্তপাত হতে পারে। ক্র্যাম্পের পাশাপাশি, কিছু মহিলার বমি বমি ভাব, বমি, মাথাব্যথা বা ডায়রিয়াও হতে পারে। এগুলি সবই স্বাভাবিক তবে আপনার নিয়মিত জীবনযাত্রায় সমস্যা না হওয়ার জন্য আপনাকে অবশ্যই তাদের সঠিক প্রতিকারগুলি জানতে হবে।
তলপেটে ক্র্যাম্প এবং ব্যথা থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল ব্যায়াম করা। আপনার যদি সেচের জন্য গরম জলের বোতল থাকে তবে এটি ঠিক আছে। আপনি চাইলে জেলের বোতল দিয়েও কম্প্রেস করতে পারেন। আপনার যদি কোনও সুবিধা না থাকে, তাহলে জরুরি অবস্থায় আপনি একটি মোটা তোয়ালে গরম জলেতে ভিজিয়ে জিপার ব্যাগে রাখতে পারেন। আপনার তাত্ক্ষণিক জলের বোতল প্রস্তুত। এটি দিয়ে আপনার পেটকে প্রশিক্ষণ দিন। আপনার উপকার হবে।
এসেনশিয়াল অয়েল ম্যাসেজ
পেটের নিচের অংশে বা যে দিকেই ব্যথা আছে সেখানে এসেনশিয়াল অয়েল দিয়ে ম্যাসাজ করে কয়েক মিনিটের মধ্যে এই ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। এ জন্য মৌরির তেল, ইউক্যালিপটাস তেল, পেপারমিন্ট তেল, লবঙ্গ তেল, গোলাপ তেল বা ল্যাভেন্ডার তেল সঙ্গে রাখুন। আপনার পছন্দ মতো তেল এবং সুগন্ধি ব্যবহার করুন। আপনি সহজেই এই তেলগুলি মেডিকেল স্টোর বা কসমেটিক্সের দোকানে পাবেন।
ভেষজ চা পান করুন
ভেষজ চা যেমন মৌরি চা, স্টার মশলা চা, ক্যামোমাইল চা ইত্যাদি আপনার ক্র্যাম্পের সমস্যা দূর করতে, শরীরে শক্তি জোগাতে এবং পিরিয়ডের সময় মেজাজ ঠিক রাখতে সাহায্য করবে। আরেকটি ঘরোয়া রেসিপি বলছি, অবাক হবেন, তবে একবার চেষ্টা করে দেখুন, এর প্রভাব স্পষ্ট দেখতে পাবেন। যখনই ক্র্যাম্পের সমস্যা দেখা দেবে তখনই এক কাপ দুধ দিয়ে চা বানিয়ে তাতে আরও একটু চিনি রাখুন। চা তৈরি হয়ে গেলে এই এক কাপ চায়ে ৫ থেকে ৬ চা চামচ বিশুদ্ধ জলে যোগ করুন। এই চা ৩০ সেকেন্ডের জন্য রাখুন এবং তারপর এটি পান করুন। দিনে ২ থেকে ৩টি এমন চা পান করুন, পিরিয়ডের ব্যথায় অনেক উপশম পাবেন।
এই জিনিসগুলি এড়িয়ে চলুন
পিরিয়ডের সময় কিছু জিনিস খাওয়া উচিত নয়, কারণ এগুলো পেটে ব্যথা এবং ক্র্যাম্প বাড়ায়। যেমন লেবু, কলা, দই, সাধারণ দুধ, মুলা। এগুলো ছাড়া ঠাণ্ডা ও টক জিনিস খাবেন না।

আরও পড়ুন- মাটিতে ঘুমানো শরীরের জন্য খুবই উপকারী, জেনে নিন বিশেষজ্ঞদের মত

আরও পড়ুন- এই ৩ লক্ষণ পায়ে দেখলেই বুঝবেন আপনি ডায়াবেটিসে আক্রান্ত, জেনে নিন

আরও পড়ুন- মজবুত হাড়ের জন্য দুধ যথেষ্ট নয়, এই ৭টি উপাদান ক্যালসিয়ামের পাওয়ার হাউস

Share this article
click me!