সিগারেটের থেকেও বেশি ক্ষতিকারক ডিম, দেখুন রোজ কীভাবে ক্ষতি হচ্ছে শরীরের

গবেষকদের মতে, ডিমে প্রচুর পরিমানে প্রোটিন রয়েছে, তাই অতিরিক্ত ডিম খেলে কিডনির সমস্যা হতে পারে। অনেকেই ডিমকে শরীরের শত্রু বলে প্রচার করে এসেছেন।

Parna Sengupta | Published : Aug 1, 2021 1:00 PM IST

হেডলাইনটা পড়ে চমকে উঠবেন প্রায় সবাই। কারণ ডিম সুষম খাদ্যের মদ্যেই পড়ে। রোগী থেকে শিশু, ডিম পাতে রাখতেই হয়। তাহলে এহেন খবর কি ভুয়ো? একদমই নয়। কারণ অনেক গবেষণা বলছে ডিম শরীরের জন্য সিগারেটের চেয়েও বেশি ক্ষতিকারক। অতিরিক্ত ধূমপানের ফলে যেমন হৃদরোগের সম্ভাবনা থাকে, তেমনই ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে। সেই কথা মাথায় রেখেও ডিমকে বেশি ক্ষতিকারক বলছেন বিজ্ঞানীরা। 

গবেষকদের মতে, ডিমে প্রচুর পরিমানে প্রোটিন রয়েছে, তাই অতিরিক্ত ডিম খেলে কিডনির সমস্যা হতে পারে। অনেকেই ডিমকে শরীরের শত্রু বলে প্রচার করে এসেছেন। ডিম স্যালমোনেলা জীবাণুর উৎস। ডিম শরীরে কোলেস্টরল বাড়িয়ে দেয়।

তবে ভিন্ন মত পোষণ করেছেন অনেকেই। তাঁদের মতে ডিমে প্রচুর পরিমানে ভিটামিন এ, ডি, বি, বি-১২ রয়েছে যা বৃদ্ধ বয়েসে চোখের ক্ষতি ঠেকাতে সাহায্য করে। গবেষণা করে দেখা গেছে ডিম খেলে শরীরের রক্তসঞ্চালনে কোনো ক্ষতি হয় না। ডাক্তাররা এতদিন বলে এসেছেন প্রতিদিন একটা করে ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো।

অনেকে বলেন ডিমের সাদা অংশ ভালো আর কুসুম খাওয়া ভালো নয়, বিজ্ঞানীরা এই তথ্য উড়িয়ে দিয়েছেন। তাদের মতে গোটা ডিম অতিরিক্ত খাওয়াই উচিত না। এমনকি বিজ্ঞানীরা বলছেন কাঁচা ডিমের তুলনায় ওমলেট, পোচ বা সেদ্ধ খেলে ক্ষতির সম্ভবনা বেড়ে যায়। আর্থারাইটিসরথারাইটিসের সমস্যা হতে পারে ডিম খেলে।

Bank holidays 2021:অগাষ্ট মাসে ১৫ দিন বন্ধ থাকবে ব্যাংক, রইল পুরো তালিকা

Vastu Tips: বেডরুমের এক কোণায় রেখে দিন নুন, সংসারে ফিরবে শান্তি-সমৃদ্ধি

জানেন কী, আপনার জীবন থেকে কেটে নেওয়া হচ্ছে এক এক সেকেন্ড আয়ু

যদিও বেশ কয়েকজন গবেষকদের দাবি বেশি ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। তারা দীর্ঘদিন রিসার্চ করে দেখেছেন রোজ একটা করে ডিম খাওয়া সিগারেটের থেকেও বেশি ক্ষতিকারক। বিজ্ঞানীদের দেওয়া তথ্য অনুযায়ী বেশি ডিম খেলে শরীরে কোলেস্টরলের মাত্রা বেশি বেড়ে যায় যা হৃদরোগের কারন হতে পারে।

"

Share this article
click me!