শীতের মরশুমে নখের নিন বিশেষ যত্ন, দূর হবে নখ ভাঙার সমস্যা, দেখে নিন কীভাবে

নখের থেকে মুক্তি পেতে কী করবেন তা অনেকেই ভেবে পান না। এবার সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন মাত্র চার টোটকা। এই কঠিন সমস্যা থেকে মুক্তি পেতে এই সহজ কাজ করুন। জেনে নিন কোন উপায় মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Jan 7, 2023 6:47 AM IST

শীতের সময় দুর্বল নখ কিংবা নখ ভেঙে যাওয়ার সমস্যা লেগেই থাকে। শীতের সময় অধিকাংশই ভোগেন এই সমস্যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন তা অনেকেই ভেবে পান না। এবার সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন মাত্র চার টোটকা। এই কঠিন সমস্যা থেকে মুক্তি পেতে এই সহজ কাজ করুন। জেনে নিন কোন উপায় মিলবে উপকার।

নখ খালি রাখবেন না। এই ভুল অনেকেই করে থাকেন। শীতের সময় নখে নেইল পলিশ, বেস কোট রাখতে পারেন। এতে নখ ভাঙার সমস্যা থেকে মিলবে মুক্তি। নখ খালি রাখলে সেই নখ দুর্বল দেখায়। মেনে চলুন এই বিশেষ টিপস।

দুর্বল নখের সমস্যা দূর করতে ক্যাস্টর অয়েল ও বাদাম তেল ব্যবহার করুন। একটি পাত্রে এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল ও এক টেবিল চামচ বাদাম তেল। এবার এই তেল লাগিয়ে হালকা ম্যাসাজ করুন। এবার ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে নিন। মিলবে উপকার।

শরীর রাখুন হাইড্রেটেড। শীতের সময় অনেকেই কম জল খান। এর কারণে ডিহাউড্রেশন দেখা দেয়। যার কারণে চুল পড়া, নখ ভাঙার সমস্যা দেকা দেয়। সমস্যা থেকে মুক্তি পেতে শরীর হাইড্রেট রাখুন। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। এতে মিলবে উপকার। শরীর হাইড্রেট থাকলে এমন সমস্যা থেকে মিলবে মুক্তি। তেমনই এই সময় পুষ্টিকর খাবার খান। প্রোটিন, ভিটামিন থেকে শুরু করে ক্যালসিয়াম রাখুন রাখুন তালিকাতে। মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ সঙ্গে নখ শক্ত হবে।

তেমনই নখ শক্ত করতে চাইলে নখ পরিষ্কার করুন। সঠিক নেইল পলিশ দিয়ে নখ পরিষ্কার করে নিন। এবার নখে হালকা ময়েশ্চরাইজার লাগান। সঠিক পণ্য ব্যবহারে নখ থাকবে শক্ত। তেমনই লাগিয়ে নিন ময়েশ্চরাইজার।

এছাড়া, নখ শক্ত করতে চাইলে বিশেষ টোটকা মেনে চলতে পারেন। গরম জলে নুন দিয়ে নিন। তাতে নখ ডুবিয়ে রাখুন। এতে নখ হবে শক্ত। তেমনই আদার রস ও ক্যাস্টর অয়েল নিয়ে বানাতে পারেন টোটকা। একটি পাত্রে পরিমাণ মতো আদার রস, ক্যাস্টর অয়েল ও লেবুর রস নিয়ে নিন। এই মিশ্রণ লাগান নখে। নির্দিষ্ট সময় পর হাত ধুয়ে নিন। মিলবে উপকার। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এই উপায় বেশ কার্যকরী। 

আরও পড়ুন-

শারীরিক জটিলতা থেকে ত্বকের সমস্যা দূর হবে কুমকুমদি তেলের গুণে, জেনে নিন উপায়

একটু উঁচু বালিশ ছাড়া ঘুম হয় না? আজই এই অভ্যাস ত্যাগ করুন-জানেন কি রোগ ডেকে আনছেন?

শীতের মরশুমে দুটো করে ডিম খান, মিলবে একাধিক সমস্যা থেকে মুক্তি, জেনে নিন কীভাবে

 

 

Share this article
click me!