Hair Problem: খুশকির কারণে বিব্রত বোধ করছেন! চুলের শত্রুকে এভাবে জানান বিদায়

অ্যান্টি ড্যান্ড্রাফ শ্যাম্পু ব্যবহার করে এটি থেকে মুক্তি পেতে, তবে আপনি কিছু ঘরোয়া প্রতিকারের মাধ্যমেও খুশকি থেকে মুক্তি পেতে পারেন।

 

deblina dey | Published : Nov 5, 2023 1:31 PM IST

যারা সুন্দর চুল চান তাদের জন্য খুশকি খুবই যন্ত্রণাদায়ক। যখন আপনার চুল এবং কাপড়ে খুশকি দেখা দেয়, তখন আপনাকে অনেক বিব্রত এবং কম আত্মবিশ্বাসের সম্মুখীন হতে হয়। যে কোনও ঋতুতে এ সমস্যা দেখা দিলেও শীতে এই ধরনের সমস্যা বাড়ে। অনেকে রাসায়নিক ভিত্তিক অ্যান্টি ড্যান্ড্রাফ শ্যাম্পু ব্যবহার করে এটি থেকে মুক্তি পেতে, তবে আপনি কিছু ঘরোয়া প্রতিকারের মাধ্যমেও খুশকি থেকে মুক্তি পেতে পারেন।

খুশকি থেকে মুক্তির উপায়

১) আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগারে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা খুশকির জন্য দায়ী ছত্রাকের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। একটি পাত্রে সমান অংশ জল এবং আপেল সিডার ভিনেগার মিশিয়ে দ্রবণটি আপনার মাথার ত্বকে লাগান। এটি ধুয়ে ফেলার আগে ১৫-২০মিনিটের জন্য রেখে দিন। এটি আপনার মাথার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে এবং খুশকি কমাতে সাহায্য করতে পারে।

২) টি ট্রি অয়েল:

টি ট্রি অয়েল তার ছত্রাকরোধী বৈশিষ্ট্যের জন্য পরিচিত এবং খুশকির জন্য একটি চমৎকার প্রতিকার হতে পারে। আপনার নিয়মিত শ্যাম্পুতে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল যোগ করুন বা ক্যারিয়ার তেল দিয়ে পাতলা করুন এবং সরাসরি আপনার মাথার ত্বকে লাগান। এটি ধুয়ে ফেলার আগে কয়েক মিনিটের জন্য রেখে দিন।

৩) নারকেল তেল:

নারকেল তেল হল একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা মাথার ত্বকে শুষ্কতা এবং ফুসকুড়ি কমাতে সাহায্য করতে পারে। আপনি নারকেল তেল গরম করুন এবং আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন। চুল ধোয়ার আগে কয়েক ঘণ্টা বা সারারাত রেখে দিন। নিয়মিত ব্যবহার মাথার ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং খুশকি কমাতে পারে।

৪) অ্যালোভেরা:

অ্যালোভেরার প্রশান্তিদায়ক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা মাথার ত্বকের জ্বালা এবং খুশকি কমাতে পারে। এর জন্য, তাজা অ্যালোভেরা জেল সরাসরি আপনার মাথার ত্বকে লাগান, 30 মিনিটের জন্য রেখে দিন এবং তারপর ধুয়ে ফেলুন। এটি চুলকানি এবং জঞ্জাল কমাতে সাহায্য করতে পারে।

৫) বেকিং সোডা

বেকিং সোডা হল একটি এক্সফোলিয়েন্ট যা মৃত ত্বক অপসারণ করতে এবং খুশকি কমাতে সাহায্য করতে পারে। এর জন্য আপনার চুল ভিজিয়ে এক মুঠো বেকিং সোডা মাথার ত্বকে ঘষুন। কয়েক মিনিট পর ভালো করে ধুয়ে ফেলুন। এই প্রতিকারটি খুব ঘন ঘন ব্যবহার করবেন না, কারণ এটি মাথার ত্বক শুকিয়ে যেতে পারে।

দাবিত্যাগ: প্রিয় পাঠক, আমাদের খবর পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। শুধুমাত্র আপনাদের সচেতন করার উদ্দেশ্যেই এই খবরটি লেখা হয়েছে। আমরা এই লেখায় ঘরোয়া প্রতিকার ও সাধারণ তথ্যের সাহায্য নিয়েছি। আপনি যদি কোথাও আপনার স্বাস্থ্য সম্পর্কিত কিছু পড়েন তবে তা গ্রহণ করার আগে অবশ্যই একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

 

Share this article
click me!