ত্বকের যত্নে ব্যবহার করুন সয়াবিন তেল, দেখে নিন ত্বকের জন্য এই তেল কতটা উপকারী

নারকেল তেল, রোজমেরি তেল কিংবা কেউ এসেন্সিয়াল অয়েল ব্যবহার করেন। এবার ত্বকে যত্নে ব্যবহার করুন সয়াবিন তেল। জেনে নিন কেন ত্বকে যত্নে ব্যবহার করবেন সয়াবিন তেল।

Web Desk - ANB | Published : Feb 28, 2023 6:57 AM IST / Updated: Feb 28 2023, 12:28 PM IST

ত্বকের যত্নে অনেকেই নানান পদ্ধতি মেনে চলেন। কেউ নিত্য নতুন প্যাক লাগান। কেউ ঘরোয়া প্যাক লাগান। কেউ পার্লার ট্রিটমেন্ট করে থাকেন। আবার অনেকে ত্বকের যত্নে ব্যবহার করেন নানান রকম তেল। নারকেল তেল, রোজমেরি তেল কিংবা কেউ এসেন্সিয়াল অয়েল ব্যবহার করেন। এবার ত্বকে যত্নে ব্যবহার করুন সয়াবিন তেল। জেনে নিন কেন ত্বকে যত্নে ব্যবহার করবেন সয়াবিন তেল।

ত্বকে আর্দ্রতা ধরে রাখতে ব্যবহার করতে পারেন সায়বিন তেল। সপ্তাহে অন্তত ৩ দিন এই সয়াবিন তেল দিয়ে ত্বকের ম্যাসাজ করুন। এটি ব্যবহারে ত্বকে আর্দ্রতা ধরে রাখা সম্ভব। এটি ত্বকের যত্নে বেশ উপকারী।

ত্বকের ক্ষত দূর করতে ব্যবহার করতে পারেন সয়াবিন তেল। স্ট্র্যাটাম কর্নিয়াম অর্থাৎ ত্বকের ওপরের ত্বক ক্ষতি গ্রস্থ হয়ে থাকে নানা কারণে। এই ক্ষত নিরাময় করতে পারেন সয়াবিন তেল দিয়ে। মিলবে উপকার।

ইউভি রশ্মির ক্ষতি থেকে ত্বককে রক্ষা করতে ব্যবহার করুন সয়াবিন তেল। এটি ত্বকের ড্যামেজ কমায়। এতে ভিটামিন ই, পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড আছে। যা ত্বকের ক্ষত দূর করে। মেনে চলুন এই বিশেষ টিপস। তাই নিয়মিত এই তেল দিয়ে মালিশ করুন।

তেমনই আকাল বার্ধক্য বা বলিরেখা দূর করতে ব্যবহার করতে পারেন সয়াবিন তেল। এই তেলে রয়েছে একাধিক উপকারী উপাদান। যা ত্বকের জন্য বেশ উপকারী। সপ্তাহে অন্তত ২ দিন এই উপাদান ব্যবহার করুন। এতে মিলবে উপকার।

তেমনই চুলের যত্নে ব্যবহার করতে পারেন সয়াবিন তেল। চুলকে গভীর ভাবে কন্ডিশনিং করে সয়াবিন তেল। এতে প্রচুর প্রোটিন আছে। চুলে পুষ্টি জোগাতে ব্যবহার করুন এই তেল। এই তেল দিয়ে নিয়মিত মালিশ করুন। এতে চুলের ফলিকলগুলোর ভিতরে পুষ্টির জোগান ঘটবে। চুলের কিউটিকলগুলোকে মসৃণ করে সয়াবিন তেল। এই তেল দিয়ে নিয়মিত মালিশ করলে চুল মসৃণ ও নরম হয়। চুলের ঘনত্ব বৃদ্ধিতে সয়াবিন তেল ব্যবহার করতে পারেন। চুল নিয়ে নানান সমস্যা লেগে থাকে। চুল পড়া, খুশকি থেকে রুক্ষ্ম চুলের সমস্যায় ভুগে থাকেন অনেকে। চুলের এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন সয়াবিন তেল। এই তেল দিয়ে নিয়মিত স্ক্যাল্পে ম্যাসাজ করতে চুল হবে মজবুত। চুলে আসবে জেল্লা। মেনে চলুন এই সকল ঘরোয়া টোটকা। এই তেলের সাহায্যে ত্বক ও চুল উভয়ের যত্ন নিতে পারেন। 


আরও পড়ুন

ত্বকের যত্নে এই কয় উপায় ব্যবহার করুন পাতিলেবুর খোসা, মিলবে উপকার, জেনে নিন কীভাবে

অধিক পরিমাণে চিনি খাওয়ার কারণে বাড়ছে হার্টের রোগ, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

মেনে চলুন এই বিশেষ টিপস, নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল, জেনে নিন সুস্থ থাকার সহজ উপায়

 

Share this article
click me!