শ্যাম্পু করলেই অধিক চুল পড়ছে, শ্যাম্পু করার সময় এই পাঁচটি জিনিস মেনে চলুন

খুশকির জন্য এক রকম শ্যাম্পু। শুষ্ক চুলের শ্যাম্পু আলাদা। আবার ডগা ফাটার সমস্যা হলে, তার শ্যাম্পু আলাদা। এই সব কথা মাথায় রেখে সকলেই শ্যাম্পু- কনডিশনার কিনে নেন। তাতেও যে লাভ হয় এমন নয়। শ্যাম্পু করতে গেলেই অধিক চুল পড়ে প্রায় সকলেরই। জানেন কি, এমন হয় আপনারই ভুলে। এবার থেকে শ্যাম্পু করার সময় এই পাঁচটি জিনিস মেনে চলুন। 

Sayanita Chakraborty | Published : Jun 10, 2022 10:30 AM IST

চুলের যত্ন নিতে কখনও একদিন অন্তর তো কখনও ২ দিন অন্তর শ্যাম্পু করি আমরা সকলেই। চুলের জন্য উপযুক্ত শ্যাম্পু বেছে নেন সকলেই। তৈলাক্ত স্ক্যাল্প, শুষ্ক স্ক্যাল্পের জন্য শ্যাম্পু যেমন আলাদা হয়। তেমনই শুষ্ক চুল ও তৈলাক্ত চুলের শ্যাম্পু আলাদা। এর সঙ্গে চুলের সমস্যা বুঝে শ্যাম্পু কিনে থাকি সকলেই। খুশকির জন্য এক রকম শ্যাম্পু। শুষ্ক চুলের শ্যাম্পু আলাদা। আবার ডগা ফাটার সমস্যা হলে, তার শ্যাম্পু আলাদা। এই সব কথা মাথায় রেখে সকলেই শ্যাম্পু- কনডিশনার কিনে নেন। তাতেও যে লাভ হয় এমন নয়। শ্যাম্পু করতে গেলেই অধিক চুল পড়ে প্রায় সকলেরই। জানেন কি, এমন হয় আপনারই ভুলে। এবার থেকে শ্যাম্পু করার সময় এই পাঁচটি জিনিস মেনে চলুন। 

শ্যাম্পু করার আগে অবশ্যই তেল মাসাজ করবেন। এই ভুল অনেকেই করে থাকেন। প্রতিদিন শ্যাম্পু করার আগে তেল লাগান। স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত তেল লাগাবেন। তারপর ২০ মিনিট রেখে শ্যাম্পু করুন। এতে চুল পড়া কমবে। 

গরম জল ব্যবহার করবেন শ্যাম্পু করার সময়। খুবই হালকা গরম জল মিশিয়ে নিন স্নানের জলে। সেই জলে শ্যাম্পু করলে চুল ভালো থাকে। শ্যাম্পু করলেই যাদের অধিক চুল পড়ছে, তারা মেনে চলুন এই টোটকা।   
আমরা অনেকেই চুলে শ্যাম্পু দেওয়ার সময় একটি ভুল করে থাকি। শুধু মাত্র স্ক্যাল্পে শ্যাম্পু দিন। এমন ভুল আর নয়। স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত শ্যাম্পু লাগান। এতে চুল পড়া কমবে। 

বারে বারে শ্যাম্পু দেবেন না। এতে চুল আরও রুক্ষ্ম হয়ে যায়। একবার শ্যাম্পু ব্যবহারের পর তা ধুয়ে নিন। অনেকে দু- তিনবার পর্যন্ত শ্যাম্পু ব্যবহার করে থাকে। আর এমন কাজ করবেন না। 

কনডিশনার অবশ্যই ব্যবহার করুন। তা না হলে, চারুনি দিয়ে আঁচড়ানোর সময় চুল পড়া বাড়বে। তাই শ্যাম্পুর পর চুলের উপযুক্ত কনডিশনা ব্যবহার করুন। তবে, স্ক্যাল্পে কনডিশনার দেবেন না। এতে চুল পড়া বেড়ে যাবে। চুলে সঠিক পরিমাণ কনডিশনার দিন। তা না হলে চুল তেলা হয়ে যাবে। চুলের সঠিক যত্ন নিতে চাইলে শ্যাম্পু সময় মেনে চলুন এই টোটকা। শ্যাম্পু করলেই যাদের অধিক চুল পড়ছে, তারা মেনে চলুন এই টোটকা।   

আরও পড়ুন- ঘুরতে গিয়ে হঠাৎ অসুস্থ হওয়ার ভয়? ব্যাগে রাখুন ঘরোয়া প্রতিকারের ওষুধগুলো

আরও পড়ুন- শাক-সবজি কাটার পর হাত কালো হয়ে যাচ্ছে, ঘরোয়া উপায় নিন হাতের যত্ন, রইল টোটকা

আরও পড়ুন- ঘরোয়া উপকরণ দিয়ে বানান চুলের উপযুক্ত কনডিশনার, রইল কার্লি চুলের যত্নের হদিশ

Share this article
click me!