শাক-সবজি কাটার পর হাত কালো হয়ে যাচ্ছে, ঘরোয়া উপায় নিন হাতের যত্ন, রইল টোটকা

নিয়মিত রান্না করতে গিয়ে নিজের হাতের ত্বকের যে বারোটা বাজছে, তা খেয়াল করে দেখেন? বিশেষ করে সবজি কাটার সময় অনেকের হাতে কালো ছাপ পড়ে যায়। আজ তথ্য রইল সেই প্রসঙ্গে। জেনে নিন কীভাবে দূর করবেন হাতের কালো ছোপ। 

Sayanita Chakraborty | Published : Jun 10, 2022 7:16 AM IST

পছন্দের পদ রাঁধতে কার না ভালো লাগে। সেই ইচ্ছে পূরণ চলে জমিয়ে বাজার। পছন্দের সবজি কিনে আনা। তা কেটে পরিষ্কার করে রান্না করা। আরও কত পরিশ্রম। খাদ্য রসিক বাঙালির কাছে রান্না করার সময় পরিশ্রম তেমন গায়ে লাগে না। কিন্তু, নিয়মিত রান্না করতে গিয়ে নিজের হাতের ত্বকের যে বারোটা বাজছে, তা খেয়াল করে দেখেন? বিশেষ করে সবজি কাটার সময় অনেকের হাতে কালো ছাপ পড়ে যায়। আজ তথ্য রইল সেই প্রসঙ্গে। জেনে নিন কীভাবে দূর করবেন হাতের কালো ছোপ। 

রোজ রাতে হাতের যত্ন নিন। রাতে ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চরাইজিং করেন অনেকে। এবার এর সঙ্গে হাতের যত্ন নিন। ঘুমাতে যাওয়ার আগে ময়েশ্চরাইজার লাগান। নিয়ম করে ময়েশ্চরাইজার দেবেন। এতে ত্বকের রুক্ষ ভাব দূর হবে, তেমনই দূর হবে কালো ছোপ।  

অনেক সবজি থেকে হাতে চুলকানি ভাব অনুভূত হয়। এলার্জি হয় ত্বকে। তাই সবজি কাটার আগে সরষের তেল মেখে নিন। অল্প করে সরষের তেল হাতে মেখে সবজি কাটলে ত্বকের কোনও রকম সংক্রমণ হবে না। হাত রক্ষা করতে মেনে চলুন এই টোটকা। 

দই ও ওটমিলের স্ক্রাবার ব্যবহার করুন। সবজি কাটতে গিয়ে কিংবা রান্না করতে গিয়ে হাতে ও নখে কালো ছাপ পড়ে যায়। এই সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন বিশেষ টোটকা। প্রথমে ওটস মিহি করে নিন। এবার সেই ওটসের সঙ্গে মেশান দই। ভালো করে মিশিয়ে হাতে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মুহূর্তে দূর হবে ত্বকের যে কোনও কালো ছোপ। সঙ্গে দইয়ের গুণে হাত নরম হবে। অনেকেরই রান্না করতে গিয়ে হাত রুক্ষ্ম হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পাবেন ওটস ও দই দিয়ে তৈরি প্যাকের গুণে। 

গ্লিসারিন যুক্ত সাবান ব্যবহার করুন। হাত নরম রাখতে ও হাতের যত্ন নিয়ে নিয়মিত গ্লিসারিন যুক্ত সাবান ব্যবহার করুন। খার জাতীয় দ্রব্য যতটা পারবেন কম হাতে দিন। রান্না করতে গিয়ে বাসন মাজতে হয় অনেককে। এক্ষেত্রে ব্যবহার করুন গ্লাভস। তাহলে হাতের ত্বক রক্ষা পাবে। ত্বকে কালো দাগের সমস্যা থেকে সহজে মুক্তি পাবেন এই টোটকা মেনে চললে। শাক-সবজি কাটার পরই হাত কালো হয়ে যাচ্ছে। সমস্যা সমাধানের মেনে চলুন এই টোটকা।  

আরও পড়ুন- ঘরোয়া উপকরণ দিয়ে বানান চুলের উপযুক্ত কনডিশনার, রইল কার্লি চুলের যত্নের হদিশ

আরও পড়ুন- নাকের তৈলাক্ত ভাব দূর হবে ঘরোয়া টোটকার গুণে, রইল পাঁচটি প্যাকের হদিশ

আরও পড়ুন- হিসেব করে খাবার খেয়েও কমছে না ওজন? নেপথ্যে রয়েছে আপনারই কয়টি ভুল

  
 

Share this article
click me!