হার্ট সুস্থ রাখতে রোজ পাতে রাখুন এই ৭ ফল! 'হার্ট অ্যাটাক' দূরে সরাতে ম্যজিকের মত কাজ করবে

হার্ট সুস্থ রাখার ফল : হৃদপিণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে এমন কিছু ফল সম্পর্কে আমরা এখানে জানব।

deblina dey | Published : Oct 7, 2024 9:13 AM IST

15

মানুষের জীবনধারণের জন্য তার শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হল হৃদপিণ্ড। হৃদপিণ্ডকে সুস্থ রাখা অত্যন্ত জরুরি। বর্তমান সময়ে, তরুণ-তরুণী থেকে শুরু করে বয়স্কদের মধ্যে হার্ট অ্যাটাকের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। 

এর প্রধান কারণ হল স্থূলতা, উচ্চ রক্তচাপ, রক্তে কোলেস্টেরল এবং ডায়াবেটিস। বিশেষ করে হৃদপিণ্ডে রক্ত ​​সরবরাহকারী ধমনীতে খারাপ কোলেস্টেরল জমা হয়ে রক্ত ​​প্রবাহে বাধা সৃষ্টি করে যা হার্ট অ্যাটাকের প্রধান কারণ। এইভাবে ধমনীতে খারাপ কোলেস্টেরল জমার প্রধান কারণ হল অস্বাস্থ্যকর জীবনযাত্রা এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়া।

25

এইভাবে রক্তনালীতে জমে থাকা খারাপ কোলেস্টেরল কিছু ফল খেলে সহজেই দূর করা যায়। হ্যাঁ, প্রতিদিন যদি আমরা কিছু ফল নিয়মিত খেতে থাকি তাহলে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা ধীরে ধীরে কমতে শুরু করবে। এতে রক্তনালী পরিষ্কার থাকবে। হার্ট অ্যাটাকের ঝুঁকিও অনেকটাই কমানো যাবে।

সেক্ষেত্রে, এই পোস্টে আমরা এখন হৃদপিণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে এমন কিছু ফল সম্পর্কে জানব। যেমন..

35

হৃদপিণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে এমন ফল:

১. আপেল

ডাক্তাররা প্রায়ই বলে থাকেন, প্রতিদিন একটি করে আপেল খান। হ্যাঁ, প্রতিদিন আপেল খেলে হৃদপিণ্ড সুস্থ থাকে। বিশেষ করে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। তাই হার্ট অ্যাটাক এড়াতে প্রতিদিন একটি করে আপেল খান।

২. পেয়ারা

পেয়ারায় আপেলের সমান পুষ্টিগুণ রয়েছে। এতে উপস্থিত পুষ্টিগুণ হৃদপিণ্ডে রক্ত ​​সরবরাহকারী ধমনীতে প্লাক জমতে বাধা দেয়। তাই হার্ট অ্যাটাক এড়াতে চাইলে প্রতিদিন একটি করে পেয়ারা খান।

45

৩. ডালিম

ডালিমে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি হৃদপিণ্ডের স্বাস্থ্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও এটি খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। তাই প্রতিদিন একটি করে ডালিম খেলে হৃদপিণ্ড শক্তিশালী থাকে। চেষ্টা করে দেখুন।

৪.  কমলালেবু

কমলালেবু এক ধরণের সাইট্রাস ফল। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলি হৃদপিণ্ডে রক্ত ​​সরবরাহকারী ধমনীতে প্লাক জমতে বাধা দেয় এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা ধীরে ধীরে কমাতে সাহায্য করে। তাই যতটা সম্ভব কমলালেবু কিনে খান।

৫. আঙ্গুর

আঙ্গুরে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। নিয়মিত আঙ্গুর খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানো যায়।

55

৬. বেরি

স্ট্রবেরি, ব্লুবেরি, রাস্পবেরি - বেরি ফলের অনেক প্রকারভেদ রয়েছে। এগুলিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি স্বাস্থ্যের উন্নতিতে এবং রক্তনালীতে প্লাক জমতে বাধা দেয়। তাই আপনার যদি সুযোগ থাকে, মাঝে মাঝে বেরি ফল কিনে খান।

৭. পেঁপে

সব ঋতুতেই পাওয়া যায় পেঁপে। এতে ভিটামিন সি এবং পেপেইন রয়েছে। এগুলি শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি রোধ করে এবং রক্তনালীতে প্লাক জমতে বাধা দেয়। তাই এই ফলটি নিয়মিত খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানো যায়।

গুরুত্বপূর্ণ দ্রষ্টব্য:

উপরে উল্লিখিত ফলগুলির মধ্যে যেকোনো একটি নিয়মিত খেলে আপনার হার্ট অ্যাটাক হবে না!!

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos