ঘি কফি না ঘি চা! সকালে কোনটা পানীয় শরীরের জন্য সবথেকে উপকারী, জানলে অবাক হবেন

ঘি কফি এবং ঘি চা : ঘিতে অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি কফি বা চা যে কোনও একটিতে মিশিয়ে পান করলে শরীরের জন্য উপকারী, এখানে সে সম্পর্কে জানুন। 

deblina dey | Published : Oct 6, 2024 11:42 AM IST

15

সকালে ঘুম থেকে উঠে কফি বা চা, যেকোনো একটি পানীয় পান করা বেশিরভাগ মানুষের অভ্যাস। কফি বা চা ছাড়া অনেকেই দিন শুরু করতে পারেন না। তবে বলা হয়, এই দুটি পানীয়ই শরীরের জন্য তেমন উপকারী নয়।

প্রতিদিন ক্যাফেইনযুক্ত কফি পান করার ফলে ঘুমের সমস্যা হতে পারে। তবে ঘি তেমন নয়, এর অনেক উপকারিতা রয়েছে। বলা হয়, কফি বা চায়ে ঘি মিশিয়ে পান করলে শরীরের উপকার হয়। এটা কি সত্যি? এখানে সে সম্পর্কে জানুন। 

25

ঘি চা : 

ব্ল্যাক টি বা গ্রিন টি তে এক চামচ ঘি মিশিয়ে পান করাকেই ঘি চা বলা হয়।  এটি আমাদের সংস্কৃতির অংশ নয়। এটি তিব্বতে প্রচলিতভাবে তৈরি করা হয়। সেখানে  বাটার টি তৈরির মতোই বর্তমানে ঘি চা তৈরি জনপ্রিয় হয়ে উঠছে।  তিব্বতিরা চায়ে বাটার, সামান্য লবণ মিশিয়ে তৈরি করেন। একে বলা হয় বাটার টি। এই চা খুবই ক্রিমি এবং স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ। বলা হয়, সকালে এই ধরণের ঘি চা পান করলে শরীরে অনেক ইতিবাচক পরিবর্তন আসে। 

35

ঘি চায়ের উপকারিতা : 

সকালে ঘি মেশানো চা পান করলে হৃদপিণ্ড সুস্থ থাকে। যাদের ইতিমধ্যেই হৃদরোগের সমস্যা আছে, তাদের জন্য এই চা খুবই উপকারী।  ক্ষত দ্রুত সারাতে, ত্বক উজ্জ্বল করতে এই চা পান করা উপকারী। এই চা কেবল চা হিসেবেই নয়, এতে রয়েছে প্রয়োজনীয় ফ্যাট, ভিটামিন, শরীরের জন্য প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট প্রদাহরোধী বৈশিষ্ট্য ঋতুস্রাবের ব্যথা কমাতে সাহায্য করে। অনিয়মিত ঋতুচক্র নিয়ন্ত্রণে রাখে।  

পাচনতন্ত্রের সমস্যা কমাতে সাহায্য করে। কারণ ঘিতে থাকা বিউটিরেট (Butyrate) অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে। ঘিতে থাকা বিউটাইরিক অ্যাসিড, ট্রাইগ্লিসারাইড আমাদের শরীরে কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। হাড় এবং জয়েন্টের জন্য প্রাকৃতিক লুব্রিকেন্ট হিসেবে কাজ করে ঘি। ব্ল্যাক টি তে থাকা পলিফেনল প্রদাহরোধী হিসেবে কাজ করে।  

45

ঘি কফি : 

বিना দুধের কড়া কফিতে  এক চামচ ঘি মিশিয়ে তৈরি করা হয় ঘি কফি। সকালে এটি পান করলে সারাদিন মন ভালো থাকে এবং কর্মক্ষমতা বৃদ্ধি পায়। ঘিতে থাকা স্বাস্থ্যকর ফ্যাট কফিতে থাকা ক্যাফেইনের (Caffeine) সাথে মিশে শরীরকে শক্তি যোগায়। 

ঘি কফির উপকারিতা:

ঘিতে থাকা স্যাচুরেটেড ফ্যাট (Saturated fats) ক্যাফেইনের সাথে মিশে সতর্কতা, স্পষ্টতা এবং মনকে একাগ্র করার ক্ষমতা বৃদ্ধি করে। এর ফলে মনোযোগ বিঘ্নিত হয় না। ঘিতে থাকা বিউটাইরিক অ্যাসিড অন্ত্রের গতিশীলতা উন্নত করে। ঘিতে থাকা স্বাস্থ্যকর ফ্যাট পেট ভরা রাখে, যার ফলে যারা ওজন কমাতে চান তাদের জন্য এটি একটি ভালো পানীয়। 

55

ঘি কফি বনাম ঘি চা : 

ঘি মেশানো কফি বা চা পান করা সম্পূর্ণ ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে। সকালে ঘি কফি পান করলে, এর ক্যাফেইন শরীরকে কর্মক্ষম রাখতে শক্তি যোগায়। মনোযোগ বৃদ্ধি করে এবং কাজে মনোনিবেশ করতে সাহায্য করে।  পেট ভরা অনুভূতি তৈরি করে যা ওজন কমাতে সাহায্য করে।

ঘি মেশানো চা পান করলে  পাচনতন্ত্রের উন্নতি হয় এবং শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। এটি ত্বককে হাইড্রেটেড রাখে যার ফলে ত্বক উজ্জ্বল হয়।  আপনি কোন উপকার পেতে চান তার উপর নির্ভর করে ঘি মেশানো চা বা কফি পান করুন।

আরও পড়ুন:  কফি পান করা ভালো... কিন্তু জানেন কি কোন সময় কফি পান করা উচিত?

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos