দুপুরে অফিসে আর চোখ খুলে রাখতে পারেন না? এই কয়েকটা খাবার খেলেই আসবে ঝিমুনি,জেনে নিন

এই পাঁচটি খাবার আপনাকে কর্মক্ষেত্রে তন্দ্রাচ্ছন্ন করে তোলে। উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য, কাজের সময় এগুলি খাওয়া এড়িয়ে চলুন।

Parna Sengupta | Published : Oct 6, 2024 4:24 PM IST / Updated: Oct 06 2024, 09:55 PM IST

16

এমন অনেক খাবার আছে যেগুলো সকালে খেলে দুপুরে তন্দ্রাচ্ছন্ন বোধ করতে পারেন। আপনি যদি দুপুরের খাবারের জন্য অফিসে এই জিনিসগুলো অর্ডার করেন বা নিয়ে আসেন তবে আপনার কাজের উৎপাদনশীলতায় ব্যাঘাত ঘটাতে পারে। আসুন দেখে নেওয়া যাক এমন পাঁচটি খাবার যা কর্মক্ষেত্রে তন্দ্রাচ্ছন্নতায় অবদান রাখে।

26

ফ্রেঞ্চ ফ্রাইয়ের মতো কম ভাজা খাবার এবং কেক এবং পেস্ট্রির মতো বেকারি পণ্য কম খান, কারণ এগুলি আপনাকে তন্দ্রাচ্ছন্ন এবং ক্লান্ত বোধ করাতে পারে। সক্রিয় জীবনধারা বজায় রাখতে অফিসে উচ্চ-চর্বিযুক্ত খাবার খাওয়া এড়িয়ে চলাই সবচেয়ে ভালো।

36

ভাতে থাকা শর্করা হজমের সময় গ্লুকোজে ভেঙে যায়। ইনসুলিন গ্লুকোজের প্রতিক্রিয়ায় নিঃসৃত হয় এবং এটি সেরোটোনিন এবং মেলাটোনিন সহ শরীরের রাসায়নিকের মাত্রা বাড়ায়। এই হরমোনগুলি শিথিলতা এবং তন্দ্রাচ্ছন্নতা উৎসাহিত করে। ফলস্বরূপ, দুপুরের খাবারের সময় ভাত খাওয়া থেকে বিরত থাকুন।

46

অসংখ্য অতিরিক্ত মেলাটোনিন সমৃদ্ধ খাবার শিথিলতা এবং ঘুমের ক্ষেত্রে সাহায্য করতে পারে। ওটস, ভাত, টমেটো, মাশরুম, পিস্তা বাদাম, ডিম - এই খাবারগুলির মধ্যে কয়েকটি।

56

যদিও উচ্চ-প্রোটিনযুক্ত খাবার আপনাকে ক্লান্ত বোধ করাতে পারে, তবুও আপনি যদি সারা দিন সক্রিয় থাকতে চান তবে প্রোটিন গ্রহণ করা প্রয়োজন। অতিরিক্ত দুধ, পালং শাক, বীজ, সয়াবিন পণ্য এবং মুরগির পণ্য গ্রহণ করা থেকে বিরত থাকুন। এই খাবারগুলি হজম করতে বেশি শক্তি লাগে যা অলসতা এবং শিথিলতা নিয়ে আসে।

66

চিনিযুক্ত খাবারগুলিও আপনাকে তন্দ্রাচ্ছন্ন বোধ করাতে পারে। যদিও চিনি শরীরকে শক্তি দেয়, তবুও এটি বেশি পরিমাণে গ্রহণ আপনার জন্য ভালো হবে না। অতিরিক্তভাবে, এর ফলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে যা আপনাকে অলস বোধ করাবে। সুস্বাস্থ্যের জন্য সবকিছুই পরিমিত পরিমাণে গ্রহণ করা উচিত।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos