প্রতিদিন খালি পেটে এক গ্লাস তুলসী জল, অনেক ওষুধ খাওয়া বন্ধ করে দেবেন

আপনি নিশ্চয়ই তুলসী পাতা বহুবার চিবিয়েছেন, কিন্তু আজকে জেনে নেওয়া যাক যে আপনি যদি প্রতিদিন খালি পেটে এক গ্লাস তুলসীর জল পান করেন তাহলে আপনার স্বাস্থ্যের জন্য কী কী উপকার হতে পারে।

 

deblina dey | Published : Aug 20, 2023 10:12 AM IST

সনাতন ধর্মে তুলসী গাছকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়, তাই আপনি বেশিরভাগ বাড়িতেই তুলসী গাছ দেখতে পাবেন। এর আয়ুর্বেদিক বৈশিষ্ট্যের কারণে, এই উদ্ভিদটিকে এত বেশি অগ্রাধিকার দেওয়া হয়। আপনি নিশ্চয়ই তুলসী পাতা বহুবার চিবিয়েছেন, কিন্তু আজকে জেনে নেওয়া যাক যে আপনি যদি প্রতিদিন খালি পেটে এক গ্লাস তুলসীর জল পান করেন তাহলে আপনার স্বাস্থ্যের জন্য কী কী উপকার হতে পারে।

তুলসী জল পানের উপকারিতা

১) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো হবে

তুলসী পাতায় ইমিউনোমডুলেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বিশেষ করে পরিবর্তনশীল ঋতুতে ভাইরাল সংক্রমণের ঝুঁকি অনেকাংশে কমে যায়।

২) ডিটক্সিফিকেশন

যদি আমাদের শরীরে টক্সিন সীমার বাইরে বেড়ে যায়, তাহলে তা অনেক রোগের কারণ হতে পারে, আপনি যদি সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে তুলসী জল পান করেন, তাহলে শরীর ডিটক্সিফাইড হবে।

৩) ক্যান্সার প্রতিরোধ

তুলসীতে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা ফ্রি র‌্যাডিক্যালের প্রভাব কমায়, ফলে ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি কমায়।

৪) ঠান্ডা এবং ফ্লু প্রতিরোধ

যারা প্রতিদিন খালি পেটে তুলসীর জল পান করেন, তাদের সর্দি-কাশির ঝুঁকি কমে যায়, এই রেসিপিটি বহু শতাব্দী ধরে চেষ্টা করা হচ্ছে।

৫) টেনশন কম হবে

সকলেই জানেন না যে তুলসীকে মানসিক স্বাস্থ্যের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। এর জল পান করলে মন শান্ত থাকে এবং টেনশন ও দুশ্চিন্তা দূর হয়।

৬) ভাল হজম

বর্তমান যুগে আমাদের খাদ্যাভ্যাস খুবই অস্বাস্থ্যকর হয়ে পড়েছে, যার ফলে আমাদের পেটকে ভুগতে হয়। কিছু না খেয়ে তুলসীর জল পান করলে হজমশক্তি ভালো হয়, যার ফলে কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি উপশম হয়।

Share this article
click me!