ডায়াবেটিস থেকে ক্যানসার দূর হবে মাছের গুণে, ডায়েটে রাখুন 'সস্তার' এই মাছ

মাছে প্রচুর পরিমাণে পুষ্টি পাওয়া যায়, কিন্তু সবচেয়ে উপকারী মাছ হল সার্ডিন। সার্ডিন মাছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং আরও অনেক পুষ্টি উপাদান রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী।

Sayanita Chakraborty | Published : Sep 27, 2024 10:09 AM IST

110

মাছে যে নানাবিধ পুষ্টিগুণ আছে সে কথা সকলেরই জানা। তবে, জানেন কি কোন মাছ সব থেকে বেশি উপকারী। তা শুনলে অবাক হয়ে যাবে।

210

বাজারে বিভিন্ন দামের মাছ পাওয়া যায়। ইলিশ, রুই, কাতলা, বোয়াল থেকে পাবদা, পমফ্রেট, চারাপোনা কত কী। আবার কারও পছন্দ চিংড়ি মাছ।

310

কিন্তু জানেন কি কোন মাছ সব থেকে বেশি উপকারী? বিশেষজ্ঞদের মতে, সব থেকে উপকারী মাছ হল সার্ডিন মাছ। এই মাছের সঙ্গে সেভাবে সকলে পরিচিত নন।

410

তবে, পুষ্টিগুণের দিক থেকে দেখতে গেলে সব থেকে উপকারী মাছ বল সার্ডিন মাছ। ক্যালসিয়াম ও ফসফরাসে পূর্ণ থাকে এই মাছ। এই মাছ খেলে হাড় শক্ত হবে। তেমনই শরীর থাকবে সুস্থ।

510

দামের দিক থেকে বেশ সস্তা এই মাছ। যা সপ্তাহে অন্তত ১টা খান। এতে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন, মিনারেল। আছে প্রোটিন।

610

এই মাছ খেলে হার্টের রোগ দূর হয়। তেমনই এতে থাকে ভিটামিন ডি, ক্যালসিয়াম, প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, ফোলেট, ভিটামিন বি ১২, সেলেনিয়াম এবং ফসফরাসের মতো উপকারী উপাদান সমৃদ্ধ।

710

এই মাছ খেলে দেহে রক্ত সঞ্চালন সঠিক হয়। তেমনই প্রদাহজনিত সমস্যা দূর হবে। এরই সঙ্গে দেহে রক্ত জমাট বাঁধার সমস্যা থেকে পাবেন মুক্তি।

810

তীক্ষ্ণ দৃষ্টিশক্তি পেতে এই মাছ খেতে পারেন। তেমনই ক্যান্সারের মতো রোগের থেকে মুক্তি মেলে এই মাছ খেলে। সঙ্গে যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য উপকারী এই মাছ।

910

অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ এই মাছ। আছে উচ্চ প্রোটিন এবং কম চর্বি। সপ্তাহে এক থেকে দুটি এই মাছ খেলে মিলবে উপকার।

1010

এরই সঙ্গে ত্বকের স্বাস্থ্য ভালো রাখে এই মাছ। আপনি নিয়ম করে খেতে পারেন সার্ডিন মাছ। মিলবে একাধিক উপকার।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos