কলা ও শসার মতো সহজলভ্য পাঁচ খাবারে দূর হবে বদহজমের সমস্যা, রইল গরমে সুস্থ থাকার উপায়

রইল সমস্যা থেকে মুক্তির উপায়। গরমের সময় কলা ও শসার মতো সহজলভ্য পাঁচ খাবারে দূর হবে বদহজমের সমস্যা, রইল গরমে সুস্থ থাকার উপায়। জেনে নিন কী কী খেলে মিলবে উপকার।

Web Desk - ANB | Published : May 13, 2023 1:11 AM IST

ক্রমে বেড়ে চলছে গরমের পারদ। এই সময় সুস্থ থাকা সব থেকে বড় চ্যালেঞ্জ। গরমের দিনে পেটের গোলযোগ থেকে শুরু করে ডিহাইড্রেশনের মতো সমস্যায় ভোগেন অনেকে। এরই সঙ্গে বদবজমের সমস্যা এই সময় সাধারণ বিষয়। এই সময় খাবার একটু এদিক ওদিক হলেই হজমের সমস্যায় ভোগেন অনেকে। আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। গরমের সময় কলা ও শসার মতো সহজলভ্য পাঁচ খাবারে দূর হবে বদহজমের সমস্যা, রইল গরমে সুস্থ থাকার উপায়। জেনে নিন কী কী খেলে মিলবে উপকার।

গরমে সুস্থ থাকতে ভাত খেতে পারেন। ভাতে আছে কার্বোহাইড্রেট। যা এই সমস্যা থেতে দেয় মুক্তি নিয়ম করে ভাত খেলে হজমের সমস্যা হয় না। বিশেষজ্ঞের মতে, ভাতে থাকা প্রিবায়োটিক ফাইবার বুকজ্বালার মতো লক্ষণ উপসম করে।

কলা খেতে পারেন। কলাতে পটাশিয়াম আছে। এটি অ্যাসিড উৎপাদনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এটি শুধুমাত্র ক্ষারীয় নয়। সঙ্গে আছে পেকটিন। এটি একটি দ্রবণীয় ফাইবার। যা পরিপাকতন্ত্রের কার্যক্ষমতা সঠিক রাখে।

গরমে নিয়ম করে শসা খান। এটি শরীরের পিএইচ মাত্রা ঠিক রাখে। এতে ৯৫ শতাংশ জল আছে। এতে ক্যালোরির পরিমাণ খুবই কম। তাই গরম সুস্থ থাকার অব্যার্থ উপাদান হল এটি। নিয়ম করে শসা খান। রোজ ২ টো করে শসা খেলে ঘটবে স্বাস্থ্য উন্নতি।

শাস-সবজি খেলে সুস্থ থাকবেন। এতে কার্বোহাইট্রেট ও হজমযোগ্য ফাইবার আছে। এটি বুক জ্বালা, অম্বলের মতো সমস্যা দূর করে। নিয়ম করে ১ বাটি করে সবজি খান। আলু, বিট, গাজর খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। সবজি সেদ্ধ খান। মশলা দিয়ে বানিয়ে খেলে তেমন উপকার নেই।

তেমনই বদহজমের সমস্যা থেকে বাঁচতে হাতিয়ার করুন আদা। আদা দ্রুত হজমের সমস্যা দূর করে। পেটে ফাঁপার সমস্যা দেখা দিলে ১ টুকরো আদা চিবিয়ে খেয়ে নিন। এই আদা গ্যাসের সমস্যা নিমেষে দূর করবে।

গরমে (Summer) নানা রকম রোগে আক্রান্ত হন অনেকেই। এর মধ্যে পেট ফোলা, পেটের সমস্যা, গ্যাসের সমস্যায় প্রায়শই ভোগেন অনেকে। এই সমস্যা থেকে মুক্তি কঠিন ওষুধ না খেয়ে মেনে চলুন ঘরোয়া টোটকা। একাধিক উপকরণ আছে, যা খেলে পেটের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। দ্রুত মিলবে উপকার। 

 

আরও পড়ুন

Nurses Day: পালিত হচ্ছে আন্তর্জাতিক নার্স দিবস, জেনে নিন কেন ১২ মে পালিত হয় দিনটি

Weight Loss: আম খেয়ে ওজন কমান, রইল এক বিশেষ স্মুদির হদিশ, জেনে নিন কোন উপায় কমবে ওজন

রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখবে এই কয়েকটি ভেষজ, জেনে নিন সেগুলি সম্পর্কে

Share this article
click me!