গ্রীষ্মে হিট স্ট্রোক এড়াতে এই স্বাস্থ্যকর শরবত পান করুন, উচ্চ রক্তচাপের সমস্যায়ও দূর করবে

গ্রীষ্মের মরসুমে শরীরের বর্ধিত তাপমাত্রা হ্রাস করে হিটস্ট্রোক এবং গরম এড়াতে সহায়তা করে। আসুন জেনে নেই বেলের উপকারিতা

Web Desk - ANB | Published : May 9, 2023 11:49 AM IST

গ্রীষ্মকালে, প্রবল সূর্যের তাপ এবং গরম বাতাস বা লু আপনাকে অসুস্থ করে তোলে। এমন পরিস্থিতিতে বেলের শরবত শরীরকে ফিট রাখতে খুবই কার্যকরী প্রমাণিত হতে পারে। বেলের একটি শীতল প্রভাব রয়েছে এবং এর শীতল শরবত কেবল শরীরকে শীতল করে না, শরীরকে তাত্ক্ষণিক শক্তিও দেয়।

আপনি প্রায়শই দেখেছেন যে গ্রীষ্মের পরেই বেল পাওয়া যায়। কারণ বেল একটি মৌসুমি ফল, এটি বিশেষ করে আমের মতো গ্রীষ্মকালে আসে। এটি পান করা গ্রীষ্মের মরসুমে শরীরের বর্ধিত তাপমাত্রা হ্রাস করে হিটস্ট্রোক এবং গরম এড়াতে সহায়তা করে। আসুন জেনে নেই বেলের উপকারিতা...

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে-

বেল শরবত উচ্চ রক্তচাপ দূর করার ক্ষমতা রাখে। এর সেবন খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়, উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। বেল শরবতে পাওয়া যায় অ্যান্টিঅক্সিডেন্ট এগুলি শরীরের লিপিড প্রোফাইল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা নিয়ন্ত্রণ করে, যা হার্ট সম্পর্কিত সমস্যাগুলিও দূরে রাখে।

ওজন কমাতে সহায়ক-

আপনি বেলের শরবত পান করে গ্রীষ্মে আপনার বাড়তি ওজন নিয়ন্ত্রণ করতে পারেন। এতে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার পাওয়া যায় যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে, এ ছাড়া বেলের জুস পেট সংক্রান্ত রোগেও খুবই উপকারী বলে প্রমাণিত হয়।

রক্তে শর্করার ক্ষেত্রে উপকারী

বলা হয় যে সুগারের রোগীরাও আরামে বেলের শরবত পান করতে পারেন। এর ব্যবহার রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। কিন্তু খেয়াল রাখতে হবে সুগারের রোগীরা যেন বেলের শরবত পান করার সময় এতে চিনি মেশাবেন না।

 

গ্রীষ্মে বেলের শরবতের উপকারিতা-

বেলের শরবতে সব ধরনের পুষ্টি উপাদান থাকায় এটি গ্রীষ্মের শীতল পানীয় হিসেবে কাজ করে। প্রচুর ফাইবার এবং খনিজগুলির পাশাপাশি, ট্যানিন, ফ্ল্যাভোনয়েড এবং কুমারিনের মতো পুষ্টিও লতাগুলিতে পাওয়া যায়। এটি শরীরের ব্যথা এবং ফোলাভাবও ভারসাম্য রাখে। যাদের প্রচন্ড গরমে নাক দিয়ে রক্ত ​​পড়া থেকে মুক্তি পাওয়ার সমস্যা রয়েছে তাদের জন্য বেলের শরবত খুবই উপকারী। এটি রক্তপাত বন্ধ করতে খুবই সহায়ক। এছাড়াও, এটি পেটে শীতলতা আনে এবং মুখের আলসার থেকে মুক্তি দেয়।

Share this article
click me!