চায়ে যোগ করুন এই কয়টি মশলা, শীতের মরশুমে শরীর থাকবে সুস্থ, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

রোজ চায়ে যোগ করুন এই কয়টি মশলা, শীতের মরশুমে শরীর থাকবে সুস্থ, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নিন কীভাবে বানাবেন চা।

Sayanita Chakraborty | Published : Jan 4, 2024 1:38 AM IST

শীতের সময় একের পর এক শারীরিক জটিলতা দেখা যায়। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন বুঝে ওঠা কঠিন। এদিকে শীত পড়া মানে হাজারও শারীরিক জটিলতা। এই সময় সর্দি, কাশি থেকে শুরু করে জ্বর, গাঁটের ব্যথার মতো সমস্যা চলতে থাকে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন চায়ের ওপর। এবার থেকে রোজ চায়ে যোগ করুন এই কয়টি মশলা, শীতের মরশুমে শরীর থাকবে সুস্থ, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নিন কীভাবে বানাবেন চা।

গোল মরিচ

চা তৈরির সময় তাতে গোল মরিচ দিন। ভালো করে ফুটিয়ে নিন। তা নামিয়ে ঠান্ডা করে পান করতে পারেন। এই মশলার গুণে রক্তে শর্করার মাত্রা সঠিক থাকে এই মশলার গুণে। তেমনই প্রদা কমায় সঙ্গে শরীর রাখে সুস্থ।

আদা

আদা দিয়ে চা তৈরি করুন। এমন আদা চা শীতের মরশুমে রোজ পান করুন। এটি অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লামেটরি গুণে পূর্ণ। যা শরার থাকবে সুস্থ। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। তেমনই মেটাবলিজম ও হজমক্ষমতা উন্নত করবে।

এলাচ

এলাচ দিয়ে চা তৈরি করে নিন। এতে ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, অ্যান্টি অক্সিডেন্টের মতো উপকারী উপাদান আছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা করে উন্নতি। নিয়ম করে এলাচ খেতে পারেন। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

লবঙ্গ

লবঙ্গ খেতে পারেন। লবঙ্গতে আছে ভিটামিন সি, ভিটামিন ই, অ্যান্টি অক্সিডেন্ট উপাদান, অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান। যা রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সাহায্য করে।

দারুচিনি

নিয়ম করে দারুচিনি দিয়ে তৈরি চা খান। এই মশলার গুণে সর্দি, কাশি, গলা ব্যথা ও ফ্লু-র সমস্যা দূর করে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

গর্ভবতী হতে চাইলে দিনে কতবার সেক্স করা জরুরি ? এই কয়েকটা টিপস মানলে নিশ্চিত আসবে প্রেগনেন্সি

উপসর্গ পুরোপুরি করোনার মতোই! ৩-৫ দিনে সেরে যাচ্ছে এই জ্বর, জেনে নিন বিস্তারিত

Share this article
click me!