আচার থেকে কোল্ড ড্রিংক্স- গরমে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার, আজান্তে বাড়ছে শারীরিক জটিলতা

আজ রইল বিশেষ কয়টি খাবারের হদিশ। গরমে সুস্থ থাকতে চাইলে আজই বন্ধ করুন এমন খাবার খাওয়া। এতে শরীর থাকবে সুস্থ।

Web Desk - ANB | Published : May 9, 2023 1:08 AM IST / Updated: May 09 2023, 06:41 AM IST

ক্রমে বেড়ে চলেছে গরমের দাবদাহ। এই তীব্র গরমের মরশুমে কীভাবে সুস্থ থাকবে তা অধিকাংশই বুঝে উঠতে পারছেন না। এদিকে আবার গরম বলে কোনও কাজ বাদ যাবে এমন নয়। তাই গরমে সুস্থ থাকতে মেনে চলুন বিশেষ টিপশ। বিশেষজ্ঞদের মতে, গরমে কর্মদক্ষতা বৃদ্ধি করতে ও সুস্থ থাকতে চাইলে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। আজ রইল বিশেষ কয়টি খাবারের হদিশ। গরমে সুস্থ থাকতে চাইলে আজই বন্ধ করুন এমন খাবার খাওয়া। এতে শরীর থাকবে সুস্থ।

গরমে স্বস্তি পেতে কোল্ড ড্রিংক্স খেয়ে থাকেন সকলে। সোডা বা কাবর্ননেটেড ড্রিংক্স অজান্তে শরীরের মারাত্মক ক্ষতি করে। এটি ডিহাইড্রেশনের কারণ হতে পারে। তেমনই গরমে মদ্যপাম করবেন না। মাথা ধরা, ক্লান্তি ও মুখে শুষ্কভাবের কারণ হয় এটি। সঙ্গে মদ্যপানের কারণে শরীর গরম বৃদ্ধি পায়।

গরমে সুস্থ থাকতে চাইলে ভাজাভুজি থেকে থাকুন বিরত। সিঙারা, চাট. চপ থেকে শুরু করে যে কোনও ভাজা খাবার ত্যাগ করুন। এমন খাবার হজম ক্ষমতার ওপর খারাপ প্রভাব ফেলে সঙ্গে ডিহাইড্রেশনের কারণ হয়।

গরমে গ্রিল করা মাংস খাবেন না। এমন খাবার সহজে হজম হতে পারে না। এটি শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। তাই সুস্থ থাকতে এমন খাবার এড়িয়ে চলুন। সঙ্গে তৈলাক্ত খাবারও খাবেন না। অধিক তেল যুক্ত খাবার শরীরে খারাপ প্রভাব ফেলে।

গরমের সময় ড্রাই ফ্রিটস না খাওয়াই ভালো। ড্রাই ফ্রুটস যতই স্বাস্থ্যকর হোক না কেন গরমের জন্য এটি উপযুক্ত নয়। এটি শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে। তাই মেনে চলুন বিশেষ টিপস।

গরমে খাবেন না আচার। এতে উচ্চ মাত্রায় সোডিয়াম থাকে। যা ডিহাইড্রেশনের কারণ হতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস। সুস্থ থাকতে আচার খাওয়া থেকে বিরত থাকুন।

বারে বারে কফি খাওয়ার অভ্যেস থাকতে তা ত্যাগ করুন। গরমে বারে বারে কফি খাওয়া শারীরিক ক্ষতির কারণ হতে পারে। এটি শরীরে জলের মাত্রা কমিয়ে দেয়। তাই গোটা দিনে বারে বারে জল পান করুন। মিলবে উপকার।

গরমে মিল্ক শেক খাওয়াও ভালো নয়। এতে অধিক পরিমাণে মিষ্টি থাকে। যার কারণে গরমে শারীরিক জটিলতা দেখা দিতে পারে। তাই সতর্ক হন। আচার থেকে কোল্ড ড্রিংক্স- গরমে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার, বাড়ছে শারীরিক জটিলতা ।

 

 

আরও পড়ুন

বয়স অনুযায়ী আমাদের শরীরে কতটা আয়রনের প্রয়োজন, এর অভাবের ক্ষেত্রে উপসর্গগুলিও জেনে নিন

Eye Mask: চোখের যত্নে ব্যবহার করুন এই বিশেষ আই মাস্ক, রইল চোখ ঠান্ডা রাখার ঘরোয়া টোটকার হদিশ

World Thalassaemia Day 2023: থ্যালাসেমিয়া হলে কী হয়, প্রতি ৩ থেকে ৬ মাস অন্তর রক্তের প্রয়োজন কেন হয়

Share this article
click me!