রবীন্দ্রজয়ন্তীতে রইল বিশ্বকবির পছন্দের মিষ্টির কথা, ঠাকুরবাড়িতে ফুলকপি দিয়ে তৈরি হত এই মিষ্টি

রইল ঠাকুরবাড়ির এক বিশেষ পদের হদিশ। ঠাকুরবাড়িতে ফুলকপি দিয়ে তৈরি হত এই মিষ্টি। যা ছিল রবি ঠাকুরের খবই পছন্দের। জেনে নিন কীভাবে এই মিষ্টি তৈরি হত।

Web Desk - ANB | Published : May 9, 2023 2:31 AM IST

রবীন্দ্রজয়ন্তী বা পঁচিশে বৈশাখ দিনটি বাঙালির আবাগের সঙ্গে বিশেষ ভাবে জড়িত। এই দিন পালিত হয় রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী। পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, ত্রিপুরা সহ নানান রাজ্যে বিশেষ সাড়ম্বরে পালিত হয় দিনটি। কোথাও সঙ্গীতানুষ্ঠান তো কোথাও নৃত্যানুষ্ঠানের মতো নানান সাংস্কৃতির অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই বিশেষ দিনে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি, রবীন্দ্রসদন ও শান্তিনিকেতনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলার ২৫ বৈশাখ দিনটিতে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেছিলেন বিশ্বকবি। এই বাড়িটি ঘিরে রয়েছে নানান ইতিহাস। রয়েছে ঐতিহ্য। রবীঠাকুরের জন্মস্থান তো বটেই সঙ্গে এই বাড়িটি নানান কারণে ছিল খ্যাত। তার মধ্যে একটি হল খাওয়া দাওয়া। ঠাকুরবাড়ির খাওয়াদাওয়া চিরকালই ছিল চর্চার বিষয়। আজ রইল ঠাকুরবাড়ির এক বিশেষ পদের হদিশ। ঠাকুরবাড়িতে ফুলকপি দিয়ে তৈরি হত এই মিষ্টি। যা ছিল রবি ঠাকুরের খবই পছন্দের। জেনে নিন কীভাবে এই মিষ্টি তৈরি হত।

উপকরণ- ফুলকপি (৩টে), চিনি (পরিমাণ মতো), দুধ (হাফ কাপ), খোয়া ক্ষীর (হাফ কাপ), জাফরান (সামান্য), ঘি (১ টেবিল চামচ), চিনি (স্বাদমতো), নুন (স্বাদমতো), কাজু-আমন্ড-পেস্তা (পরিমাণ মতো)

পদ্ধতি- প্রথমে হাফ কাপ দুধে জাফরান দিয়ে তা ভিজিয়ে রাখুন। এবার ফুলকপি কেটে ভালো করে ধুয়ে নিন। এবার তা ৫ থেকে ৭ মিনিট ফুটিয়ে সেদ্ধ করে নিন। হয়ে গেলে জল ভালো করে ছেঁকে নিন। মিক্সিতে ফুলকপি সেদ্ধ দিন। ভালো করে ব্লেন্ড করে নিন। এবার কড়াইয়ে ঘি গরম করে তাতে ফুলকপি দিন। ৩ থেকে ৪ মিনিট ভাজতে থাকুন। এবার জাফরান মেশানো দুধ, খোয়া ক্ষির দিয়ে ভালো করা নাড়ুন। চিনি দিন। এবার ঘন হয়ে গেলে তাতে কাজু-আমন্ড-পেস্তা দিন। নামিয়ে নিয়ে ঠান্ডা করুন। এবার এই মিশ্রণটি বাটিতে ঢেলে পরিবেশন করতে পারেন মাখা সন্দেশ আকারে অথবা তা মিষ্টির আকৃতিতে গড়ে নিন।

ফুলকপি দিয়ে তৈরি মিষ্টি বেশ খ্যাত। যা কবিগুরুর প্রিয় মিষ্টি ছিল। যে কারণে এই মিষ্টিকে অনেকে কবি সম্বর্ধনা মিষ্টিও বলতে। আজ এই বিশেষ দিনে তৈরি করতে পারেন এই মিষ্টি। ঠাকুর বাড়ির হেঁশেলে তৈরি একাধিক পদ ছিল সুস্বাদু। বিশেষ উপায় বানানো হত সেই সকল পদ। এমনই পদের মধ্যে একটি ফুলকপির সন্দেশ। যার স্বাদ সেই সময় থেকে থেকে রয়েছে খ্যাতির শীর্ষে।

 

আরও পড়ুন

আচার থেকে কোল্ড ড্রিংক্স- গরমে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার, আজান্তে বাড়ছে শারীরিক জটিলতা

বয়স অনুযায়ী আমাদের শরীরে কতটা আয়রনের প্রয়োজন, এর অভাবের ক্ষেত্রে উপসর্গগুলিও জেনে নিন

Eye Mask: চোখের যত্নে ব্যবহার করুন এই বিশেষ আই মাস্ক, রইল চোখ ঠান্ডা রাখার ঘরোয়া টোটকার হদিশ

Share this article
click me!