লাউ-এর তরকারি তো খেয়েছেন! কিন্তু জানেন কি এর সবজি শরীরের জন্য কত উপকারী

লাউ আমরা নানাভাবে খেয়ে থাকি। এই সবজিটি সুস্বাদু হওয়ার পাশাপাশি আমাদের স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। আসলে লাউখেলে আমাদের শরীরের কেমন উপকার হয় জানেন? 

deblina dey | Published : Sep 29, 2024 10:39 AM IST

15

লাউ-এর তরকারি অনেকেরই পছন্দ না। কিন্তু এটি আমাদের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর সঙ্গে চাটনি, সাম্বার, তরকারি, ডাল ইত্যাদি নানা রকম রান্না করে খাওয়া যায়। প্রকৃতপক্ষে এই লাউ আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। আসলে লাউ খেলে কেমন স্বাস্থ্য উপকার পাওয়া যায় এখন জেনে নেওয়া যাক।  

25

লাউ-এ প্রচুর পরিমাণে ভিটামিন বি, ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ ইত্যাদি নানা ধরণের ভিটামিন ও খনিজ লবণ থাকে। এগুলো আমাদের নানা রোগ থেকে দূরে রাখে।

বিশেষ করে লাউ খেলে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কিছু গবেষণা অনুসারে লাউ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে। অর্থাৎ এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। লাউ নানা স্বাস্থ্য উপকারিতা সম্পন্ন একটি স্বাস্থ্যকর সবজি। এই সবজিতে জলের পরিমাণ প্রচুর। তাই গরমকালে এটি বেশি খাওয়া হয়।

গরমকালে শরীরকে জলশূন্যতা থেকে রক্ষা করতে লাউ বেশ সাহায্য করে। লাউ-এ ক্যালোরির পরিমাণও কম থাকে। তাই যারা ওজন কমাতে চান তারাও তাদের নিয়মিত খাদ্য তালিকায় এটি রাখতে পারেন। 

35

লাউ-এ থাকা ফাইবার আমাদের হজম প্রক্রিয়ায় বেশ সাহায্য করে। এটি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে না। শুধু তাই নয়, এটি শরীরে জমে থাকা কোলেস্টেরলের মাত্রা কমাতেও বেশ সাহায্য করে।

এতে আপনার হৃদপিণ্ড সুস্থ থাকে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন। লাউ-এ থাকা অ্যান্টিঅক্সিডেন্ট নানা দীর্ঘমেয়াদী রোগের সঙ্গে জড়িত জারণ ক্ষতি কমাতে সাহায্য করে। লাউ সবজি, স্যুপ অথবা স্মুদি ইত্যাদি নানা রূপে খাওয়া যেতে পারে। 

ম্যাগনেসিয়াম: অনেকেই ছোটখাটো কাজ করলেও, এমনকি বসে থাকলেও খুব ক্লান্ত বোধ করেন। এমন সকলের জন্য লাউ বেশ উপকারী। হ্যাঁ, লাউে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে। এটি আপনার শরীরকে শক্তি জোগায়। এটি আপনার খাদ্য তালিকায় রাখলে আপনার ক্লান্তি আর থাকবে না। 

45

শুধু তাই নয়, এই ম্যাগনেসিয়াম আপনার পেশীর জন্যও উপকারী। লাউ-এর তরকারি খেলে আপনার পেশী শক্তিশালী থাকে। শুধু তাই নয়, আপনার কিডনিকে সুস্থ রাখতেও এই তরকারি সাহায্য করে। 

ভিটামিন সি: লাউ-এও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এই লাউ আপনার খাদ্য তালিকায় রাখলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। এতে আপনি নানা রকম সংক্রামক রোগ, ঋতু পরিবর্তনের রোগ এবং অন্যান্য রোগ থেকে দূরে থাকবেন। 

ক্যালসিয়াম: এই সবুজ সবজিতে ক্যালসিয়ামও প্রচুর পরিমাণে থাকে। অর্থাৎ আপনি যদি লাউ-এর তরকারি খান তাহলে আপনার হাড় শক্তিশালী এবং সুস্থ থাকবে। হাড়ের শক্তির জন্য আপনি লাউ জুস পান করতে পারেন। লাউ-এ ফাইবার থাকে। অর্থাৎ এটি খেলে আপনার হজম প্রক্রিয়া সুস্থ থাকে। 

55

পুষ্টিগুণে ভরপুর লাউ-এ জলের পরিমাণ বেশি থাকে। অর্থাৎ এটি দিয়ে আপনি শরীরের জলের ঘাটতিও পূরণ করতে পারেন। এর জন্য এর জুস পান করতে হবে। লাউ-এ ক্যালোরির পরিমাণ কম থাকে। তাছাড়া এটি খেলে আপনার খুব বেশি খিদে পায় না। অর্থাৎ এটি আপনার ওজন কমাতেও সাহায্য করে। 
 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos