দুধে হিং মিশিয়ে খেলে ৫ ধরনের সমস্যা দূর হয়, জেনে নিন এর দারুণ উপকারিতা

খুব কম মানুষই জানেন যে দুধে হিং এর উপকারিতা মিশিয়ে খেলে তা স্বাস্থ্যের জন্য অমৃত হয়ে ওঠে। আসুন জেনে নেই এর ৫ অসাধারণ উপকারিতা...

deblina dey | Published : Jul 4, 2023 12:39 PM IST

কিছুটা অদ্ভুত শোনালেও হিং ও দুধ একসঙ্গে পান করলে অনেক সমস্যাই মূল থেকে দূর হয়। হিং প্রতিটি ভারতীয় রান্নাঘরের একটি অংশ। এটি খাবারে ব্যবহৃত হয়। যে কোনও কিছুতে হিং যোগ করা হলে তার স্বাদ ও গন্ধ অসাধারণ হয়ে ওঠে। অনেক সবজি ও খাবার তৈরিতে হিং ব্যবহার করা হয়। তবে খুব কম মানুষই জানেন যে দুধে হিং এর উপকারিতা মিশিয়ে খেলে তা স্বাস্থ্যের জন্য অমৃত হয়ে ওঠে। আসুন জেনে নেই এর ৫ অসাধারণ উপকারিতা...

১) হজম উন্নতি

হিং দুধ খেলে হজমশক্তি অনেক ভালো হয়। হিং খেলে কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি, গ্যাস এবং বদহজমের মতো সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। হজম সংক্রান্ত যে কোনও সমস্যায় দুধের সঙ্গে হিং মিশিয়ে পান করলে উপকার পাওয়া যায়।

২) পাইলসের সমস্যা দূর করে

কেউ যদি পাইলসের সমস্যায় ভুগে থাকেন, তাহলে তার উচিত হিং দুধ পান করা। এটি উপকারী হতে পারে। এটি পাইলসের সমস্যা কমাতে কাজ করে। এটি ব্যথা থেকেও মুক্তি দেয়।

৩) কানের ব্যথা উপশম

কানে খুব দ্রুত ব্যথা হলে দুধ ও হিং মিশিয়ে কানে লাগাতে পারেন। এটি ব্যথা উপশম করতে পারে। ছাগলের দুধে হিং মিশিয়ে খেলে তা কানের ফোঁটার মতো কাজ করে। রাতে এর ফোঁটা কানে রাখুন এবং সকালে কান পরিষ্কার করুন। তবে আবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

৪) লিভারের জন্য উপকারী

দুধে হিং মিশিয়ে পান করলে লিভারের অনেক উপকার হয়। এর ফলে লিভার সংক্রান্ত সমস্যা দূর হয়। হিং দুধ পান করলে শরীর সক্রিয় থাকে এবং অনেক উপকার পাওয়া যায়।

৫) হেঁচকির সমস্যার সমাধান

কারও কারও হেঁচকির সমস্যা হয়। হেঁচকি শুরু হয়ে গেলে আর থামার নাম নেয় না। এমন পরিস্থিতিতে দুধ এবং হিং একসঙ্গে পান করা উপকারী প্রমাণিত হতে পারে। এতে হেঁচকির সমস্যা দূর হতে পারে।

Share this article
click me!