এই গরমে শরীর ঠান্ডা রাখবে লাউয়ের জুস, জেনে নিন সুস্বাদু করে কীভাবে বানাবেন

লাউয়ের জুস নিয়মিত সেবন করলে অনেক রোগই কাছে আসবে না। লাউয়ের জুস শুধু হার্টকে সুস্থ রাখে না পেট সংক্রান্ত সমস্যাও কমায়। লাউয়ের জুস পান করা শরীরকে ডিটক্সিফাই করতেও সাহায্য করে।

Parna Sengupta | Published : Apr 4, 2024 11:27 AM IST

পুষ্টিগুণে ভরপুর লাউয়ের জুস শরীরের জন্য খুবই উপকারী। এতে উপস্থিত প্রচুর পরিমাণে ফাইবার অনেক বড় রোগ প্রতিরোধে সাহায্য করে। লাউয়ের জুস নিয়মিত সেবন করলে অনেক রোগই কাছে আসবে না। লাউয়ের জুস শুধু হার্টকে সুস্থ রাখে না পেট সংক্রান্ত সমস্যাও কমায়। লাউয়ের জুস পান করা শরীরকে ডিটক্সিফাই করতেও সাহায্য করে।

লাউয়ের জুস দিয়ে স্বাস্থ্যকর প্রক্রিয়ায় দিন শুরু করা যেতে পারে। লাউয়ের জুস ৫ মিনিটের মধ্যে তৈরি করা যেতে পারে যা সুস্থ থাকতে সহায়ক হবে।

লাউয়ের জুস তৈরির উপকরণ

লাউ- ১টি

জিরে গুঁড়ো - হাফ চা চামচ

পুদিনা পাতা - ১০-১২টি

আদার টুকরো- ১ ইঞ্চি

লেবুর রস - ২ চা চামচ

গোলমরিচ গুঁড়ো - হাফ চা চামচ

লবণ - এক চিমটি

ঠান্ডা জল - ১-২ কাপ

বরফের টুকরো - ৫টি

কিভাবে লাউয়ের জুস তৈরি করবেন

লাউয়ের জুস যেমন পুষ্টিকর, তৈরি করাও তেমনই সহজ। লাউয়ের জুস প্রস্তুত করতে, তাজা লাউ বেছে নেওয়া উচিত। প্রথমে ছাঁকনির সাহায্যে লাউয়ের উপরের খোসা ছাড়িয়ে নিন। এর পরে, সেটি বড় চৌকো টুকরো করে কেটে নিন। এর পরে, কুকারে লাউয়ের টুকরো দিন, জল যোগ করুন এবং কয়েকটা সিটি দিয়ে নিন। এতে লাউ নরম হয়ে যাবে।

এবার একটি বড় পাত্রে লাউয়ের টুকরোগুলো বের করে মিক্সার ব্লেন্ডারে দিন। এরপর বয়ামে জিরা গুঁড়ো, কালো গোলমরিচ গুঁড়ো, আদা, পুদিনা পাতা, লেবুর রস এবং এক চিমটি লবণ দিন। সবশেষে প্রয়োজন অনুযায়ী জল যোগ করুন এবং প্রায় ১ মিনিটের জন্য সবকিছু মিশ্রিত করুন।

লাউয়ের জুস মসৃণ হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। এর পরে, পুষ্টিতে ভরপুর লাউয়ের জুস পুরোপুরি তৈরি। গ্লাসে ঢেলে দিন। উপরে এক বা দুটি বরফের টুকরো এবং পুদিনা পাতা যোগ করে রস সাজান। এর পরে স্বাস্থ্যকর লাউয়ের জুস পরিবেশনের জন্য প্রস্তুত।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!