রসগোল্লা থেকে গুলাব জামুন, মুখ মিষ্টি করতে তালিকায় রাখবেন কী কী? দেখে নিন

শেষ পাতে মিষ্টি ছাড়া খাওয়া সম্পূর্ণ হয় না। ভোজন রসিক বাঙালির খাদ্য তালিকায় মিষ্টি থাকবে না তা হয় না।

Web Desk - ANB | Published : Aug 11, 2023 5:33 PM IST

শেষ পাতে মিষ্টি ছাড়া খাওয়া সম্পূর্ণ হয় না। ভোজন রসিক বাঙালির খাদ্য তালিকায় মিষ্টি থাকবে না তা হয় না। তবে শুধু বাঙালি নয় ভারতের নানা প্রান্তের মিষ্টির সুখ্যাতিই পৃথিবী জোড়া। দেখে নেওয়া যাক ভারতের বিখ্যাত কিছু মিষ্টি

ঝিলেপি

এই আইকনিক ভারতীয় ডেজার্টের কোন পরিচয়ের প্রয়োজন নেই। গভীর ভাজা গমের আটার বাটা থেকে তৈরি, এই সোনালি, প্রেটজেলের মতো ঘূর্ণিগুলি চিনির সিরাপে ভিজিয়ে রাখা হয়, যার ফলে খসখসে এবং সিরাপী ভালতার একটি আনন্দদায়ক সংমিশ্রণ ঘটে।

খির

একটি প্রিয় চালের পুডিং, খির তৈরি করা হয় ধীরে ধীরে দুধে ভাত রান্না করে যতক্ষণ না এটি ক্রিমি হয় এবং সুগন্ধযুক্ত এলাচ এবং জাফরান মিশ্রিত হয়। বাদাম এবং কিশমিশ দিয়ে সজ্জিত, খীর হল একটি আরামদায়ক ডেজার্ট যা সারা দেশে উপভোগ করা হয়।

রসগোল্লা

পশ্চিমবঙ্গ রাজ্য থেকে আসা, রসগোল্লায় হালকা চিনির সিরাপে রান্না করা নরম এবং স্পঞ্জি কটেজ পনির বল রয়েছে। এই সাদা এবং রসালো মিষ্টি উৎসব আনন্দের প্রতীক।

গুলাব জামুন

গোলাপ-গন্ধযুক্ত চিনির সিরাপে ভেজানো এই গভীর-ভাজা দুধের কঠিন ডাম্পলিংগুলি ভারতীয় উদযাপনের একটি প্রধান জিনিস। তাদের অপ্রতিরোধ্য মিষ্টি এবং নরম টেক্সচারের সাথে, গুলাব জামুন একটি সত্যিকারের ভিড়-আনন্দজনক।

বরফি

কাজু (কাজু), পিস্তা (পিস্তা) এবং বাদাম (বাদাম) এর মতো বিভিন্ন স্বাদে পাওয়া যায়, বরফি হল একটি ঘন এবং অস্পষ্ট মিষ্টি যা কনডেন্সড মিল্ক থেকে তৈরি এবং বাদাম এবং মশলা দিয়ে স্বাদযুক্ত।

Share this article
click me!